×

সারাদেশ

বুধহাটা বাজার সড়কের বেহাল দশা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ মে ২০২৩, ০৯:৫১ এএম

বুধহাটা বাজার সড়কের বেহাল দশা

ছবি: এস. কে হাসান, আশাশুনি (সাতক্ষীরা)

সাতক্ষীরার আশাশুনি উপজেলার বাণিজ্যিক কেন্দ্র বুধহাটা বাজার সড়কগুলো বেহাল দশায় পরিনত হয়েছে। সড়কের পাশে পানি নিষ্কাশনের ড্রেনেজ ব্যবস্থা অচল হয়ে পড়েছে । ইটের কার্পেটিং সড়ক নিচু হওয়ায় সড়কগুলো ময়লা ও কাদামাটিতে একাকার হয়ে পড়েছে। যার ফলে সড়কে চলাচলে জনসাধারণের ব্যাপক ভোগান্তির শিকার হতে হচ্ছে।

সরেজমিনে ও স্থানীয়রা জানায়, বুধহাটা বাজারের চাউল চান্নি সড়ক, কাচাবাজারের মসল্লা চান্নি সড়ক, পানপট্টি সড়ক, সুমঙ্গলের মিলল সড়কসহ বাজারের অভ্যন্তরীণ সড়কগুলো নিচু হওয়ায় বৃষ্টির পানিতে জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। বৃষ্টির পানি নিষ্কাশনের জন্য বাজারের ড্রেনেজ ব্যবস্থা অচল হয়ে যাওয়ায় একটু বৃষ্টি হলে বাজারের মধ্যে হাটু পানি হয়ে যায়। যার ফলে ব্যবসায়ী ও ক্রেতা সাধারণের ভোগান্তির অন্ত থাকে না।

স্থানীয় গ্রাম ডাক্তার রেজাউল্লাহ জানান, খলিল এর মুদি দোকান থেকে সুমঙ্গল দেবনাথের রাইস মিলগামী সড়কটি বর্তমানে চলাচলে অনুপযোগী হয়ে পড়েছে। এই সড়কে পার্শ্ববর্তী লোকালয় থেকে বাসাবাড়ির ব্যবহৃত দূর্গন্ধযুক্ত নোংড়া পানি সড়কের পাশে জমে পরিবেশের মারাত্বক ক্ষতির মুখে পড়েছে। সড়কে দূর্গন্ধযুক্ত নোংড়া পানির এলাকার বাতাস ভারি হয়ে উঠেছে। শিশুদের মঝে ডায়রিয়াসহ নানান রোগ দেখা দিচ্ছে। দ্রুত সড়কটির সংস্কারের জন্য সংশ্লিষ্ট প্রশাসনের কাছে জোর দাবি জানিয়েছেন তিনি।

ব্যবসায়ী রিপন হোসেন বলেন, আশাশুনি উপজেলা বৃহৎ ও বাণিজ্যিক কেন্দ্র বুধহাটা বাজার। অত্র এলাকার বিভিন্ন অঞ্চল থেকে ব্যবসায়ীরা পাইকারী মালামাল ক্রয়-বিক্রয়ের জন্য বুধহাটা বাজারে গমন করে থাকেন। বৃষ্টির সময় বাজারের সড়কে হাটু পানি জমে। যার ফলে ব্যবসায়ীদের চরম ভোগান্তি পোহাতে হয়।

এ বিষয়ে জানতে চাইলে বুধহাটা হাট বাজার ব্যবস্থাপনা কমিটির সাধারণ সম্পাদক নুরুজ্জামান জুলু বলেন, বুধহাটা বাজার থেকে সরকার প্রতি বছর বুধহাটা বাজার থেকে ২০ লাখ টাকা রাজস্ব আদায় করে থাকেন। কিন্তু আদায়কৃত অর্থের একাংশও এ বাজারের উন্নয়ন কাজে ব্যয় হয় না। যে কারণে বাজারটি এখনও অবহেলিত হয়ে রয়েছে। হাট বাজার কমিটির পক্ষ থেকে স্থানীয় চেয়ারম্যানের সাথে কথা বলেছি, বর্ষার আগেই বাজারের সব ড্রেনেজগুলো পরিষ্কার করা হবে এবং যে সকল স্থানে ড্রেনেজ ব্যবস্থা নাই, সে সকল স্থানে ড্রেনের ব্যবস্থা করা হবে।

আশাশুনি উপজেলা নির্বাহী অফিসার মো. ইয়ানুর রহমান বলেন, বুধহাটা বাজার আশাশুনি উপজেলার বৃহৎ একটি হাট-বাজার। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বাজারটি সর্বক্ষণিক তদারকি করা হয়ে থাকে। জনভোগান্তির বিষয়টি নিয়ে স্থানীয় চেয়ারম্যান ও বাজার ব্যবস্থাপনা কমিটির সভাপতি সাহেবের সাথে কথা বলে দ্রুত সময় বাজারের সড়কটি সংস্কার এবং পানি নিষ্কাশন ড্রেন গুলোতে যাতে ময়লা-আবর্জনা জমতে না পারে সে ব্যবস্থা গ্রহণ করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App