×

আন্তর্জাতিক

ছেলেকে সচিবের পদ থেকে সরিয়ে দিচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ মে ২০২৩, ১০:২১ পিএম

ছেলেকে সচিবের পদ থেকে সরিয়ে দিচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী

ছবি: সংগৃহীত

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা সোমবার (২৯ মে) বলেছেন, সরকারি বাসভবনে ‘অনুপযুক্ত আচরণের’ দায়ে তিনি তার ছেলেকে সচিবের পদ থেকে সরিয়ে দেবেন।

এই সিদ্ধান্তটি আসার আগে গত সপ্তাহে একটি ম্যাগাজিন প্রতিবেদন প্রকাশ করে, শোতারো কিশিদা গত বছর একটি পার্টির জন্য আত্মীয়দের সরকারি বাসভবনে আমন্ত্রণ জানিয়েছিলেন। প্রতিবেদনে এমন ছবিও প্রকাশ করা হয়েছে, যেখানে ওই পার্টিতে কয়েকজনকে সংবাদ সম্মেলন করার ভান করতে এবং একজনকে লাল গালিচা বিছানো সিঁড়িতে শুয়ে থাকতে দেখা যায়।

ফুমিও কিশিদা সাংবাদিকদের বলেছেন, ‘গত বছর পাবলিক স্পেসে তার আচরণ একজন রাজনৈতিক সচিবের জন্য অনুপযুক্ত ছিল এবং আমরা তাকে প্রতিস্থাপন করার সিদ্ধান্ত নিয়েছি।

শোতারো ১ জুন পদত্যাগ করবেন বলেও জানান তিনি। কিশিদা তার ৩২ বছর বয়সী ছেলেকে তিরস্কার করেছিলেন। কিন্তু বিরোধী দলগুলো থেকে সমালোচনা শুরু হয়। তারা শোতারোকে অপসারণের আহ্বান জানায়।

এর আগেও ফুমিও কিশিদা তার ছেলের কারণে সমালোচনার শিকার হয়েছেন। তার ছেলে মন্ত্রীদের জন্য উপহার কেনার উদ্দেশে ইউরোপে ভ্রমণের সময় সরকারি গাড়ি ব্যবহার করেছিলেন।

রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম এনএইচকে অনুসারে, সরকারি দল সম্পর্কে ম্যাগাজিনের প্রতিবেদনটি প্রকাশের আগে মে মাসে তাদের সমর্থন ৪৬ শতাংশে উন্নীত হয়েছিল। আর্থিক অনিয়ম বা বিতর্কিত ইউনিফিকেশন চার্চের সঙ্গে সংযোগের অভিযোগে কিশিদা তিন মাসে তার চার মন্ত্রীকে হারিয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App