×

সাহিত্য

৩০১টি শিল্পকর্ম নিয়ে শিল্পকলায় চারুকলা প্রদর্শনী আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ মে ২০২৩, ১২:০০ এএম

৩০১টি শিল্পকর্ম নিয়ে শিল্পকলায় চারুকলা প্রদর্শনী আজ

৩০১টি শিল্পকর্ম নিয়ে চিত্রকলা, ছাপচিত্র, আলোকচিত্র, ভাস্কর্য, প্রাচ্যকলা, মৃৎশিল্প, কারুশিল্পসহ শিল্পকলা একাডেমিতে জাতীয় চারুকলা প্রদর্শনীর ২৫তম আসর বসছে আজ রবিবার (২৮ মে)।

এবারের চারুকলা প্রদর্শনীতে একজন শিল্পীকে দেয়া হবে গ্র্যান্ড পুরস্কার, যা ‘বাংলাদেশ শিল্পকলা একাডেমি পুরস্কার -২০২৩’ শিরোনামেই প্রদান করা হবে। এ পুরস্কারের অর্থমূল্য দুই লাখ টাকা। এছাড়া, বিজয়ীকে দেয়া হবে স্বর্ণপদক, ক্রেস্ট ও একটি সনদ।

১৯৭৪ সালে সমকালীন চিত্রকলা প্রদর্শনীর মধ্য দিয়ে শিল্পকলা একাডেমির চারুকলা বিষয়ক কর্মকাণ্ড শুরু হয়। এর সূত্র ধরে ১৯৭৫ সালে শিল্পকলা একাডেমির উদ্যোগে ও চারুকলা বিভাগের ব্যবস্থাপনায় প্রথম জাতীয় চারুকলা প্রদর্শনীর যাত্রা শুরু। প্রতি দুই বছর পর পর এ প্রদর্শনী আয়োজিত হয়ে আসছে। তারই ধারাবাহিকতায় এবার অনুষ্ঠিত হচ্ছে ২৫তম জাতীয় চারুকলা প্রদর্শনী ২০২৩।

২০ মার্চ সময়সীমা পর্যন্ত প্রদর্শনীর নীতিমালা- অনুযায়ী ২১ বছরের ঊর্ধ্বে বাংলাদেশের ১ হাজার ১৩৮ জন শিল্পীর ২ হাজার ৯১৪টি শিল্পকর্মের আবেদন জমা পড়ে।

২৫তম জাতীয় চারুকলা প্রদর্শনীতে ১১টি মাধ্যমে ২৬১ জন শিল্পীর ৩০১টি শিল্পকর্ম নির্বাচিত হয়। ১১টি মাধ্যম যথাক্রমে চিত্রকলা, ছাপচিত্র, আলোকচিত্র, ভাস্কর্য, প্রাচ্যকলা, মৃৎশিল্প, কারুশিল্প, গ্রাফিক ডিজাইন, স্থাপনা শিল্প, নিউ মিডিয়া আর্ট, পারফরমেন্স আর্ট।

শিল্পকর্ম নির্বাচন কমিটির সদস্যরা হলেন- আহমেদ সামসুদ্দোহা, সাইদুল হক জুইস, কনক চাঁপা চাকমা, মোকলেসুর রহমান, মাহবুব জামাল শামীম ও আলোকচিত্রী মফিজুল ইসলাম।

এবার ১১টি মাধ্যম হতে ১১টি শ্রেষ্ঠ পুরস্কার প্রদান করা হবে। প্রতিটি পুরস্কারে থাকছে এক লাখ টাকা, একটি ক্রেস্ট ও একটি সনদ। এছাড়া, পাঁচটি সম্মানসূচক পুরস্কার প্রদান করা হবে যার প্রতিটির অর্থমূল্য ২৫ হাজার টাকা, একটি ক্রেস্ট ও একটি সনদ। এছাড়া, রয়েছে পাঁচটি স্পন্সরশিপ পুরস্কার।

পুরস্কার নির্বাচনের জন্য জুরি কমিটির সদস্যরা হলেন- শিল্পী মনিরুল ইসলাম, আব্দুল মান্নান, রণজিৎ দাস, লুভা নাহিদ চৌধুরী, মোস্তাফিজুল হক ও ভাস্কর মো. তৌফিকুর রহমান। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার সাতটি গ্যালারিতে ২৮ মে-১৫ জুলাই পর্যন্ত প্রদর্শনী চলবে।

প্রতিদিন সকাল ১১টা থেকে রাত আটটা ও শুক্রবার বিকেল তিনটা থেকে রাত আটটা পর্যন্ত প্রদর্শনী দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App