×

সারাদেশ

পুঠিয়ায় গরু চুরির হিরিক! খামারিদের ঘুম হারাম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ মে ২০২৩, ১১:০১ এএম

পুঠিয়ায় গরু চুরির হিরিক! খামারিদের ঘুম হারাম

রাজশাহীর পুঠিয়ায় গরু চুরির হিরিক চলছে বলে অভিযোগ উঠেছে। এতে করে গরু খামারিদের ঘুম হারাম হয়ে পরেছে। এসব গরু চরির ঘটনায় গরু খামারিরা চুরি আতঙ্কে রাত্রি যাপন করছেন।

গরু চুরি ঠেকাতে তারা রাত্রি ঘুম হারাম করে গরু পাহারা দিচ্ছেন । কিন্তু গরু চুরি ঠেকানো যাচ্ছেনা বলে অভিযোগ উঠেছে। গত এক সপ্তাহে ১১ টি গরু চুরির ঘটনা ঘটেছে। এছাড়াও বিভিন্ন ধরনের চুরির ঘটনাও বেড়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

গত সপ্তাহে উপজেলার ভালুকগাছি ইউনিয়নের ধোকড়াকুল গ্রামে নজুরুল ইসলামের প্রায় ১ লক্ষ টাকা মূল্যের একটি ষাড় গরু চুরি হয়, একই গ্রামের মহসিন আলী প্রায় ৪ লক্ষ টাকা মূল্যের ৩ টি গরু ও নাসির মন্ডল নামের এক খামারির ৩ লক্ষ টাকা মূল্যের একটি ষাড় গরু চুরি হয়। গত শুক্রবার (২৬ মে) দিবগত রাত্রিতে পুঠিয়া পৌরসভার গন্ডগোহালি ওয়ার্ডের (আগিনাদহ) এলাকার কাবিল উদ্দিনের প্রায় দেড় লক্ষ টাকা মূল্যের একটি গাই গুরু ও একই এলাকার আরিফ হোসেন ১ লক্ষ টাকা মূল্যের একটি ষাড় গরু চুরি হয়।

মইপাড়া গ্রামের রেজাউল করিমের প্রায় চার লক্ষ টাকা মূল্যের দুইটা ষাড় গরু ও আদিবাসি পল্লীর লিপির প্রায় ২ লক্ষ ৫০ হাজার টাকা মূল্যের ২ টা গরু চুরি হয়। এছাড়াও গত বুধবার দুপুরে পুঠিয়া সদরের কাঁঠালবাড়িয়া স্টেডিয়াম পাড়ার মিন্টুর একটি খাসি চুরির হয়।

এছাড়াও মাঝে মধ্যে মোটরসাইকেল চুরি ও দোকান চুরির মত ঘটনাও ঘটছে । খোঁজ নিয়ে জানাগেছে, উপজেলার ৬টি ইউনিয়নে কয়েক হাজার পরিবার কুরবানির ঈদকে সামনে রেখে গরু মোটাতাজাকরণের খামার গড়ে তুলেছেন। এসব খামারের রেশির ভাগই নিম্ন আয়ের কৃষক শ্রেণীর মানুষ।

আলী হোসেন নামের এক কৃষক খামারি বলেন, আমরা গ্রামের গরিব মানুষ। গরু লালন পালন করে জীবিকা নির্বাহ করে থাকি। অনেকের একমাত্র সম্বল বলতে গরু।

এগুলো চুরি হয়ে গেলে আমরা নিঃস্ব হয়ে যাই। কুরবানির ঈদকে সামনে রেখে পুঠিয়ার খামারিরা গরুমোটতাজাকরণ কাজে ব্যস্ত সময় পার করেন। এসময় গরু চোরেরা সংঘবদ্ধ হয়ে গরু চুরি করে থাকে। এসব চোরদের সনাক্ত করে আইনের আওতায় আনার দাবি জানিয়েছেন একধিক খামারিরা।

এব্যাপারে পুঠিয়া থানার অফিসার ইনচার্জ ফারুক হোসেন বলেন, গরু চুরি রোধে রাতের বেলা আমাদের পুলিশের টহল বৃদ্ধি করা হচ্ছে। সংঘবদ্ধ চোরদের ধরতে গোয়েন্দা তৎপরতা চলছে যাতে তাদের আটক করা যায় বলে এ কর্মকর্তা জানিয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App