×

আন্তর্জাতিক

পাটনায় বিজেপিবিরোধী সমাবেশ ১২ জুন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ মে ২০২৩, ০৯:৩০ পিএম

পাটনায় বিজেপিবিরোধী সমাবেশ ১২ জুন

বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। ফাইল ছবি

ভারতে বিজেপিবিরোধী শক্তির উত্থান হচ্ছে। দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নতুন পার্লামেন্ট ভবন উদ্বোধনের দিনই এসব দল সমাবেশের ঘোষণা দিয়েছে। আগামী ১২ জুন বিহারের পাটনা শহরে অবস্থিত গান্ধী ময়দানে এ সমাবেশে ভারতের ২১ দলের উপস্থিতি থাকার ঘোষণা দিয়েছেন রাজ্যে ক্ষমতাসীন দল জেডিইউয়ের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার।

একটি ইংরেজি দৈনিককে এক সাক্ষাৎকারে তিনি বলেন, পাটনায় ওই সমাবেশে ভারতীয় জাতীয় কংগ্রেস, আম আদমি পার্টি (আপ) ও তৃণমূল কংগ্রেসকে দেখা যাবে। এরই মধ্যে মমতা বন্দ্যোপাধ্যায়, অরবিন্দ কেজরিওয়াল সমাবেশে থাকার নিশ্চয়তা দিয়েছেন। কংগ্রেসের রাহুল গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধীকেও আনার জন্য চেষ্টা করা হচ্ছে। তবে তাদেরকে আনা না গেলে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে। এতে ডিএমকে, জেডিইউ, এনসিপি, এসপি, ন্যাশনাল কনফারেন্সের মতো ভারতের অন্যান্য জাতীয় দলের নেতাকর্মীরাও থাকবেন।

এই সমাবেশের প্রস্তাবক হলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনিই নীতিশ কুমারকে এর জন্য প্রস্তাব করেছিলেন। ভারতের রাজনীতিক মহল জানিয়েছে, আগামী ১২ জুন পাটনার এই সমাবেশ থেকেই ২০২৪ সালের লোকসভা নির্বাচনে বিজেপি বিরোধিতার অবতরণিকা হবে বলে ধারণা করছেন নীতিশ কুমার।

তিনি আরো ধারণা করছেন যে, লোকনায়ক জয়প্রকাশ নারায়ণের কর্মস্থল থেকেই ‘বিজেপি হটাও, দেশ বাঁচাও’ স্লোগান তোলা সম্ভব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App