×

শিক্ষা

দিনভর অবরুদ্ধ থেকে রাতে রুয়েট উপাচার্যের পদত্যাগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ মে ২০২৩, ১১:২৪ পিএম

শিক্ষকদের আন্দোলনে মুখে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন পদত্যাগ করেছেন।

রবিবার (২৮ মে) রাত সোয়া নয়টার দিকে ড. সাজ্জাদ নিজেই পদত্যাগের বিষয়টি সংবাদমাধ্যমকে নিশ্চিত করেন। তিনি বলেন, শিক্ষকদের আন্দোলন ও দাবি মেনে আমি পদত্যাগ করেছি। এর চেয়ে বেশি কিছু বলতে পারছি না।

চলতি দায়িত্বে থাকা উপাচার্যের পদত্যাগ, নিয়মিত উপাচার্য নিয়োগ ও পদোন্নতির দাবিতে রুয়েটের প্রায় ৮০ জন শিক্ষক উপাচার্যের কক্ষে অবস্থান নেন। রবিবার বেলা ১১টা থেকে রাত নয়টা পর্যন্ত তারা সেখানে অবস্থান করেন। পরে শিক্ষকদের দাবি মেনে উপাচার্য পদত্যাগ করার সিদ্ধান্ত নেন।

আন্দোলনকারী শিক্ষকরা জানান, গত বছরের জুলাই থেকে চলতি দায়িত্বের উপাচার্য দিয়ে বিশ্ববিদ্যালয় পরিচালনা করা হচ্ছে। দীর্ঘদিন পেরিয়ে গেলেও নতুন উপাচার্য নিয়োগ না হওয়ায় তারা পদোন্নতি থেকে বঞ্চিত হচ্ছেন। দ্রুত চলতি দায়িত্বের উপাচার্যের পদত্যাগ ও নিয়মিত উপাচার্য নিয়োগ দিয়ে সমস্যার সমাধানের দাবি তাদের। দাবি না মানা হলে অবস্থান কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণাও দেন তারা।

প্রসঙ্গত, রুয়েটের সাবেক উপাচার্য অধ্যাপক ড. রফিকুল ইসলামের মেয়াদ শেষ হয় গত বছরের ৩০ জুলাই। একদিন পরই শিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে রুয়েটের ফলিত বিজ্ঞান ও মানবিক অনুষদের ডিন ড. সাজ্জাদ হোসেনকে দায়িত্বপ্রাপ্ত উপাচার্য করা হয়েছিল। এরপর থেকে তিনি রুয়েটের রুটিন উপাচার্যের দায়িত্ব পালন করে আসছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App