×

সারাদেশ

ঢাকার সঙ্গে দিরাই-শাল্লার নিরাপদ যোগাযোগ প্রতিষ্ঠিত হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ মে ২০২৩, ০৫:৪৬ পিএম

ঢাকার সঙ্গে দিরাই-শাল্লার নিরাপদ যোগাযোগ প্রতিষ্ঠিত হবে

ছবি: দিরাই (সুনামগঞ্জ) প্রতিনিধি

সুনামগঞ্জ-২ আসনের সাংসদ ড. জয়া সেনগুপ্তা বলেছেন- দিরাই-শাল্লাবাসীর ভালবাসার মানুষ প্রয়াত জাতীয় নেতা সুরঞ্জিত সেনগুপ্তের স্বপ্নের বাস্তবায়নের শুভ সূচনার দিন আজ। বহুল কাঙিক্ষত দিরাই-শাল্লার আঞ্চলিক মহাসড়কের কাজের শুভ সুচনার মধ্যদিয়ে দিরাই উপজেলা থেকে শাল্লা, আজমিরীগঞ্জ হয়ে রাজধানী ঢাকার সাথে নিরাপদ যোগাযোগ ব্যবস্থা প্রতিষ্ঠিত হবে। উৎপাদিত কৃষিজাত পণ্য, মৎস্যসহ অন্যান্য পণ্য পরিবহন সহজতর হবে। জনসাধারণের আর্থসামাজিক অবস্থার উন্নয়নের পাশাপাশি পর্যটন শিল্পেরও বিকাশ ঘটবে। এই উন্নয়নের ধারা অব্যাহত রাখতে হবে।

তিনি আরো বলেন- এই অঞ্চলের মানুষের দীর্ঘদিনের দাবিটি পূরণ করার জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। দ্রুততম সময়ে প্রকল্প বাস্তবায়নে ঠিকাদারি প্রতিষ্ঠানের সংশ্লিষ্টদের প্রতি অনুরোধ জানিয়ে সড়কের কাজটি সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করার জন্য এলাকাবাসীসহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতা চান কামনা করেন এমপি।

রবিবার (২৮ মে) দুপুর দেড়টায় উপজেলার রাধানগর তিন রাস্তার মোড়ে প্রয়াত জাতীয় নেতা সুরঞ্জিত সেনগুপ্তের স্বপ্নের বহুল প্রত্যাশিত দিরাই-শাল্লা আঞ্চলিক মহাসড়ক নির্মাণ কাজের সুভ সুচনাকালে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। অনুষ্ঠানের আয়োজন করে দিরাই উপজেলা আওয়ামী লীগ।

উপজেলা আওয়ামী লীগের সভাপতি কামাল উদ্দিনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক প্রদীপ রায়ের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট সড়ক ও জনপদ বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলী ফজলে রব্বে, তত্ত্বাবধায়ক প্রকৌশলী উৎপল সামন্ত, নির্বাহী প্রকৌশলী আশরাফুল ইসলাম, টিকদারি প্রতিষ্ঠানের কর্ণধার লুৎফুর রহমান, ওহিদুজ্জামান বাবুল, দিরাই পৌরসভার মেয়র বিশ্বজিৎ রায়, উপজেলা আওয়ামী লীগের সাবেক সহ সভাপতি সিরাজউদদৌলা, শাল্লা উপজেলার কৃষকলীগের সাবেক সভাপতি কাজল কান্তি চৌধুরী প্রমুখ।

এ সময় উপস্থিত ছিলেন- শাল্লা উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু তালেব, দিরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদুর রহমান মামুন, শাল্লা উপজেলার অফিসার ইনচার্জ আমিনুল ইসলাম, দিরাই থানা অফিসার ইনচার্জ কাজী মোক্তাদির হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান অ্যাড. রিপা সিনহাসহ দিরাই-শাল্লা আওয়ামী লীগের নেতাকর্মীসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিরা।

অন্যদিকে, স্বাধীনতার ৫২ বছর পর দিরাই-শাল্লা সংযোগ সড়ক স্থাপিত হওয়ার খবরে হাওর অধ্যুষিত দুই উপজেলাবাসীর সাধারণ জনগণের মধ্যে বিপুল উৎসাহ উদ্দীপনা দেখা গেছে।

সড়ক ও জনপদ বিভাগ সূত্রে জানা যায় দুই উপজেলার সরাসরি যোগাযোগ ব্যবস্থা গড়ে তুলতে উপমহাদেশের প্রখ্যাত পার্লামেন্টারিয়ান, জাতীয় নেতা সুরঞ্জিত সেনগুপ্তের প্রচেষ্টায় ২০০৯ সালে দিরাই হতে শাল্লা পর্যন্ত ২০ কি.মি. সড়ক নির্মাণের জন্য একটি প্রকল্প গ্রহণ করা হয়। সড়ক নির্মাণের কাজ শেষ হওয়ার কথা ছিল ২০১৭ সালে। কিন্তু প্রকল্পের এলাকা হাওর অঞ্চলে অবস্থিত হওয়ায় নানা অনিয়মের কারণে ২০১৭ সালে প্রকল্পটি অসমাপ্ত অবস্থায় থেকে যায়। পরবতীতে প্রয়াত সুরঞ্জিত সেনগুপ্তের সহধর্মিণী দিরাই-শাল্লার সাংসদ জয়া সেনগুপ্তা সড়কটি নির্মাণে একাধিকবার জাতীয় সংসদে দাবি উত্থাপন করেন। জয়া সেনের দৃঢ় প্রচেষ্টায় সুরঞ্জিত সেনগুপ্তের স্বপ্নের এই সড়ক নির্মাণ কাজ নতুনভাবে একনেকে অনুমোদিত হয়।

ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স জন্মভূমি নির্মাতা-ওহিদুজ্জামান চৌধুরী-দি নির্মিত জয়েন্ট ভেনচার কাজটি নির্মাণ করছে। ৪টি প্যাকেজে প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৬২৮ কোটি ৫৪ লক্ষ টাকা। প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা রয়েছে ২০২৫ সালে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App