×

অর্থনীতি

কিস্তিতে স্মার্টফোন কিনতে পারবেন পোশাক শ্রমিকরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ মে ২০২৩, ১০:২৭ পিএম

কিস্তিতে স্মার্টফোন কিনতে পারবেন পোশাক শ্রমিকরা

ছবি: ভোরের কাগজ

ফাইন্যান্সিয়াল ওয়েলনেস প্ল্যাটফর্ম ওয়েজলি ওস্বাধীন ফিনটেক যৌথভাবে দেশের পোশাক শ্রমিকদের জন্য কিস্তিতে স্মার্টফোন কেনার সুযোগ চালু করেছে। এই যৌথ উদ্যোগের ফলে পোশাক শ্রমিকরা সহজেই স্মার্টফোন ব্যবহার করতে পারবেন- যা তাদের ডিজিটাল ক্ষমতায়ন নিশ্চিত করবে এবং অর্থনৈতিক জটিলতা ছাড়াই প্রযুক্তিতে অংশগ্রহণ নিশ্চিত করবে।

পোশাক শিল্পের কর্মীরা দেশের জিডিপিতে ৯ দশমিক ২৫ শতাংশ অবদান রাখলেও তাদের কাছে স্মার্টফোন এখনো বিলাসী পণ্য হিসেবেই বিবেচিত, যেখানে স্মার্ট নাগরিক হিসেবে জীবনযাপনে এটি বর্তমানে সবচেয়ে প্রচলিত একটি মাধ্যম। আনুষ্ঠানিক ও গতানুগতিক আর্থিক সেবায়ও পোশাক শ্রমিকদের অংশগ্রহণ খুবই সীমিত- যা তাদের প্রয়োজনীয় আর্থিক ব্যয়ের সিদ্ধান্তকে প্রভাবিত করে চলছে। স্মার্টফোন ব্যবহারের নিম্নহার এই শ্রমিকগোষ্ঠীর ডিজিটাল ক্ষমতায়নের হারেও প্রভাব ফেলছে।

পোশাক শ্রমিকরা ওয়েজলি প্ল্যাটফর্মের মাধ্যমে মাসিক কিস্তি সুবিধা (ইএমআই) নিতে পারবে- যা স্বাধীন-ডিজিটাল ল্যান্ডিং প্ল্যাটফর্মে মাইক্রো ক্রেডিট অথোরিটি কর্তৃক অনুমোদিত প্রতিষ্ঠান দ্বারা পরিচালিত হবে। এই সুবিধার আওতায় বাংলাদেশে প্রথমবারের মতো পোশাক শ্রমিকরা এককালীন টাকা পরিশোধের দুশ্চিন্তা ছাড়াই তিন থেকে ছয় মাস মেয়াদি কিস্তিতে স্মার্টফোনের মতো বিভিন্ন পণ্য কিনতে পারবে। যেহেতু এই শ্রেণির কর্মীদের এককালীন অর্থ পরিশোধ করে মূল্যবান পণ্য কেনার আর্থিক সক্ষমতা নেই, তাই পোশাক শ্রমিকদের জীবনমান উন্নত করতে ওয়েজলি ও স্বাধীন ফিনটেক এই উদ্যোগ গ্রহণ করেছে। প্রাথমিকভাবে পোশাক শ্রমিকদের এই সেবার আওতায় নিয়ে আসা হলেও ওয়েজলি ক্রমান্বয়ে এই সুবিধা দেশের অন্য সব শ্রমিকগোষ্ঠীর মধ্যে প্রসারিত করতে কাজ করবে।

এই যৌথ অংশীদারিত্ব ওয়েজলির আওতাধীন দেড় লাখের বেশি পোশাক শ্রমিকদের আর্থিক খাতের জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এই উদ্ভাবনী উদ্যোগটি সাশ্রয়ী মূল্যে পোশাক শ্রমিকদের ক্রয়ক্ষমতা নিশ্চিতের পাশাপাশি তাদের প্রযুক্তিগত প্রতিবন্ধকতা হ্রাস, আর্থিক সেবা গ্রহণে সহায়তা ও ডিজিটাল ক্ষমতায়নের হার বৃদ্ধির মতো পরিষেবা নিশ্চিত করবে।

উদ্যোগটি সম্পর্কে ওয়েজলি বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক নূর এলাহী বলেন, উদ্যোগটি পোশাক শ্রমিকদের আর্থিক সক্ষমতা ও স্মার্ট বাংলাদেশ গঠনে ভূমিকা রাখবে। আমাদের এই অংশীদারত্ব সম্পূর্ণ প্রক্রিয়াটি আরো সহজ করে তুলেছে এবং ভবিষ্যতে উভয় প্রতিষ্ঠান অন্যান্য সমস্যা নিরসনেও একযোগে কাজ করবে।

স্বাধীন ফিনটেকের প্রধান নির্বাহী কর্মকর্তা কাশফিয়া মাহমুদ বলেন, পোশাক শ্রমিকদের কিস্তি সুবিধা প্রদানের মাধ্যমে আমরা তাদের পণ্য ক্রয়ে সক্ষম করে তুলছি। প্রযুক্তির সাহায্যে আর্থিক অন্তর্ভুক্তি ও জীবন-মান উন্নয়নে এই অংশীদারিত্ব একটি চমৎকার উদাহরণস্বরূপ। বিজ্ঞপ্তি

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App