×

বিনোদন

কান উৎসবে সেরা যারা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ মে ২০২৩, ০৪:১৫ পিএম

কান উৎসবে সেরা যারা

ছবি: সংগৃহীত

কান উৎসবে সেরা যারা

ছবি: সংগৃহীত

কান চলচ্চিত্র উৎসবের এবার স্বর্ণপামের জন্য প্রতিযোগিতায় ছিল ২০টি চলচ্চিত্র এবং একটি প্রামাণ্যচিত্র। নির্মাতাদের মধ্যে সাতজনই নারী। সে কারণে গুঞ্জন ছিল, এবার কোনো নারীর হাতেই হয়ত উঠবে সেরার পুরস্কার। শেষ পর্যন্ত হয়েছেও তাই। ইতিহাসে তৃতীয়বারের মত কোনো নারী নির্মাতার চলচ্চিত্র জিতে নিল কান উৎসবের সবচেয়ে বড় পুরস্কার।

এ উৎসবের ৭৬তম আসরে স্বর্ণ পাম (পাম দ’র) জিতেছে ফরাসি নির্মাতা জাস্টিন ত্রিয়েতের ‘অ্যানাটমি অব আ ফল’। বাংলাদেশ সময় শনিবার মধ্যরাতে কান চলচ্চিত্র উৎসবের মূল ভবন পালে দে ফেস্টিভালে বসে উৎসবের সমাপনী অনুষ্ঠান। মূল প্রতিযোগিতা বিভাগের সব বিচারক ও আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন সেখানে।

দুইবারের স্বর্ণপাম জয়ী সুইডিশ নির্মাতা রুবেন অস্টলান্ডের নেতৃত্বে বিচারক হিসেবে কাজ করেছেন ‘ক্যাপ্টেন মারভেল’ তারকা ব্রি লারসন, আমেরিকান অভিনেতা পল ড্যানো, মরোক্কান পরিচালক মরিয়ম টুজানি, ফরাসি অভিনেতা দঁনি মিনোশেঁ, জাম্বিয়ান-ওয়েলশ পরিচালক-চিত্রনাট্যকার রুঙ্গানো নিয়োনি, আফগান কথাসাহিত্যিক-নাট্যকার আতিক রহিমি, আর্জেন্টাইন পরিচালক দামিয়ান সিফ্রন এবং স্বর্ণপাম জয়ী ফরাসি পরিচালক জুলিয়া দুকুরনো।

১৯৫৫ সালে শুরু হওয়া কান উৎসবের ইতিহাসে নারী নির্মাতা হিসেবে ১৯৯৩ সালে প্রথমবার পাম দ’র পেয়েছিলেন নিউ জিল্যান্ডের জেন ক্যাম্পিয়ন। ২৮ বছর পর ২০২১ সালে ‘তিতান’ সিনেমার জন্য ইতিহাসে দ্বিতীয় নারী নির্মাতা হিসেবে স্বণর্পাম জেতেন ফরাসি নির্মাতা জুলিয়া দুকোরনো। জাস্টিন ত্রিয়েত এর আগে ২০১৯ সালেও স্বর্ণপামের জন্য মনোনয়ন পেয়েছিলেন।

হলিউড তারকা জেন ফন্ডার হাত থেকে পুরস্কার নিয়ে ত্রিয়েত বলেন, ‘কানের বিচারকদের এ সিদ্ধান্ত ভবিষ্যতের নারী নির্মাতাদের উৎসাহ যোগাবে।’ জাস্টিন ত্রিয়েতের ‘অ্যানাটমি অব আ ফল’ সিনেমার গল্প এগিয়েছে এক নারী লেখককে ঘিরে, যাকে স্বামী হত্যার অভিযোগে বিচারের মুখোমুখি করা হয়। সেখানে সাক্ষী হিসেবে আবির্ভূত হয় তাদেরই দৃষ্টিহীন সন্তান। সাক্ষ্য দেওয়া নিয়ে সেই সন্তানের মনের দ্বন্দ্ব গল্পকে এগিয়ে নিয়ে যায় হত্যার পেছনে আরেক সত্যের দিকে। আর্থার হারারির সঙ্গে যৌথভাবে এ সিনেমার চিত্রনাট্য লিখেছেন ত্রিয়েত। মূল ভূমিকায় অভিনয় করেছেন জার্মান অভিনেত্রী সান্দ্রা হুলার।

এবারের আসরের দ্বিতীয় পুরস্কার গ্রাঁ প্রি জিতে নেওয়া জোনাথন গ্লেজারের সিনেমা দ্য জোন অব ইন্টারেস্টেও তিনি অভিনয় করেছেন। ‘পারফেক্ট ডেইজ’ সিনেমার জন্য সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন জাপানের কোজি ইয়াকসু, আর ‘অ্যাবাউট ড্রাই গ্রাসেস’ সিনেমায় অভিনয় করে সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন তুরস্কের মেরভি দিজদার। ভিয়েতনামি বংশোদ্ভূত ফারাসি পরিচালক ত্রান আন হুং তার ‘পট-অ-ফিউ’ সিনেমার জন্য পেয়েছেন সেরা নির্মাতার পুরস্কার। আকি কাউরিসমাকির সিনেমা ‘ফলেন লিভস’ পেয়েছে জুরি প্রাইজ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App