×

খেলা

আইপিএলের ফাইনাল আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ মে ২০২৩, ১১:৩৫ এএম

আইপিএলের ফাইনাল আজ

গুজরাটের টানা দ্বিতীয় নাকি চেন্নাইয়ের পঞ্চম?

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ফাইনালে আজ রাত ৮টায় মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন গুজরাট টাইটান্স ও টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস। গত আসরে রাজস্থানকে হারিয়ে শিরোপা উল্লাস করেছিল হার্দিক পান্ডিয়ার দল। তাদের সামনে টানা দ্বিতীয় শিরোপা জয়ের সুযোগ। অপরদিকে আইপিএলে সবচেয়ে বেশি ফাইনাল খেলা দল চেন্নাই ২০২১ সালে কলকাতাকে হারিয়ে নিজেদের চতুর্থ শিরোপা ঘরে তোলে। তাদের সামনে এবার পঞ্চম শিরোপার হাতছানি।

চেন্নাই ও গুজরাটের ম্যাচ দিয়েই মাঠে গড়িয়েছিল আইপিএল। এবার এই দুই দলের ম্যাচ দিয়েই শেষ হবে আইপিএল। গ্রুপপর্বে দাপট দেখিয়ে প্রথম দল হিসেবে প্লে অফে জায়গা করে নিয়েছিল গুজরাট। এরপর দ্বিতীয় দল হিসেবে প্লে অফ নিশ্চিত করে চেন্নাই। পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা এই দুই দলের মধ্যে অনুষ্ঠিত হয় প্রথম কোয়ালিফায়ার। যেখানে গুজরাটকে ১৫ রানে হারিয়ে প্রথম দল হিসেবে ফাইনাল নিশ্চিত করে চেন্নাই। এরপর দ্বিতীয় কোয়ালিফায়ারে গুজরাটের প্রতিপক্ষ হয় টুর্নামেন্টের সর্বোচ্চ পাঁচবারের চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স। যেখানে ওপেনার শুভমান গিলের বিধ্বংসী সেঞ্চুরি ও পেসার মোহিত শর্মার দুর্দান্ত বোলিং নৈপুণ্যে মুম্বাইকে ৬২ রানে হারিয়ে দ্বিতীয় দল হিসেবে ফাইনাল নিশ্চিত করে গুজরাট।

দ্বিতীয় কোয়ালিফায়ারে আহমেদাবাদে টস হেরে প্রথমে ব্যাট করতে নামে গুজরাট। উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহাকে নিয়ে ৩৮ বলে ৫৪ রানের দারুণ উদ্বোধনী জুটি গড়েন গিল। ১৬ বলে ১৮ রান করে মুম্বাই স্পিনার পিযুষ চাওলার শিকার হন সাহা। এরপর দ্বিতীয় উইকেটে সাই সুদর্শনের সঙ্গে ৬৪ বলে ১৩৮ রান যোগ করেন গিল। এই জুটিতেই মাত্র ৪৯ বলে এই মৌসুমে তৃতীয় সেঞ্চুরির দেখা পান তিনি। ১৭তম ওভারে দলীয় ১৯২ রানে পেসার আকাশ মাধওয়ালের বলে সাজঘরে ফেরার আগে ৬০ বলে ৭টি চার ও ১০টি ছক্কায় ১২৯ রান করেন গিল। গিল ফেরার পর সুদর্শন ৩১ বলে ৪৩, অধিনায়ক হার্ডিক পান্ডিয়া ১৩ বলে অপরাজিত ২৮ ও রশিদ খানের ২ বলে অপরাজিত ৫ রানের সুবাদে নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেটে ২৩৩ রানের পাহাড় পড়ে গুজরাট।

বড় লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা ভালো হয়নি মুম্বাইয়ের। ২১ রানে দুই উইকেট হারিয়ে চাপে পড়ে তারা। তৃতীয় উইকেট জুটিতে দলকে আশা দেখাচ্ছিলেন ক্যামেরুন গ্রিন ও সূর্যকুমার যাদব। এর মাঝখানে ব্যাটিংয়ে নামার সুযোগ পেয়ে ১৪ বলে ৫টি চার ও ৩টি ছক্কায় ৪৩ রানে আউট তিলক ভার্মা। এরপর ২০ বলে ৩০ রান করে প্যাভিলিয়নের পথ ধরেন গ্রিন। এক প্রান্ত আগলে মারমুখী মেজাজে হাফসেঞ্চুরি তুলে মুম্বাইয়ের জয়ের আশা বাঁচিয়ে রাখেন যাদব। তবে ১৫তম ওভারে প্রথমবারের মতো আক্রমণে এসে মুম্বাইয়ের ব্যাটিং লাইনআপে ধস নামান মোহিত শর্মা। বল হাতে মাত্র ১৪ ডেলিভারিতে ১০ রানে ৫ উইকেট নেন তিনি। এতে ১০ বল বাকি থাকতে ১৭১ রানে অলআউট হয় মুম্বাই। মুম্বাইয়ের পক্ষে ৩৮ বলে সর্বোচ্চ ৬১ রান করেন যাদব। ম্যাচসেরা হন গিল।

এই ম্যাচে বেশ কয়েকটি রেকর্ড গড়েন গিল। প্রথম ভারতীয় এবং বিশ্বের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে চার ইনিংসে তৃতীয় সেঞ্চুরির কীর্তি গড়েন তিনি। এর আগে রেকর্ডটি এককভাবে ছিল মাইকেল ক্লিঞ্জারের নামে। ১৬টি ম্যাচে তিনি ঝুলিতে নিয়েছেন ৮৫১ রান। ২৩ বছর বয়সি এই ব্যাটার সর্বকনিষ্ঠ ব্যাটার হিসেবে আইপিএলের প্লে অফে সেঞ্চুরি হাঁকিয়েছেন।

জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে পর্দা উঠেছিল আইপিএলের ১৬তম আসরের। এবার ফাইনালের আগে হবে সমাপনী অনুষ্ঠান। সেখানেও বলিউডের নামি র‌্যাপার ও গায়কদের পারফর্ম করতে দেখা যাবে। গতকাল আইপিএলের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে দেয়া এক বার্তায় বিসিসিআই জানায়, ‘আহমেদাবাদে আপনাদের জন্য আরো একটা উপহার থাকছে! একটা দারুণ বিকালের জন্য প্রস্তুত থাকুন। অর্পণ কুমার চান্ডেল এবং উদয়ন সাগর আপনাদের জন্যে দুর্দান্ত পারফরম্যান্স নিয়ে হাজির হবেন। কতটা উত্তেজিত সবাই?’

পরবর্তীতে আরেকটি টুইটে ফাইনালের ইনিংস বিরতির মাঝে ডিভাইন এবং জোনিতা গান্ধীর পারফর্ম করার কথা উল্লেখ করে টুর্নামেন্ট কর্তৃপক্ষ। ফাইনাল ম্যাচ শুরু হবে রাত ৮টায়। তার আগেই হবে সমাপনী অনুষ্ঠানটি। তবে অনুষ্ঠানের জন্য এখনো নির্ধারিত সময়ের কথা জানায়নি বিসিসিআই। ৪৫-৫০ মিনিট সময়জুড়ে চলবে এই অনুষ্ঠান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App