উজবেকিস্তানকে হারিয়ে জয়ে ফিরল বাংলাদেশ

আগের সংবাদ

৪০ লাখ টাকা আত্মসাতের অভিযোগ

পরের সংবাদ

হ্যাটট্রিক জয়ে গ্রুপসেরা আর্জেন্টিনা

প্রকাশিত: মে ২৮, ২০২৩ , ১১:৪৪ পূর্বাহ্ণ আপডেট: মে ২৮, ২০২৩ , ১১:৪৪ পূর্বাহ্ণ

ফিফা অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের গতকাল নিউজিল্যান্ডকে ৫-০ গোলে হারিয়ে ‘এ’ গ্রুপের চ্রাম্পিয়ন হয় স্বাগতিক আর্জেন্টিনা। এর আগে প্রথম দুই ম্যাচেই দাপুটে জয় পেয়েছিল লিওনেল মেসির উত্তারসূরীরা। প্রথম ম্যাচে উজবেকিস্তানকে ২-১ গোলে হারিয়ে শুভসূচনা করে আর্জেন্টিনা। দ্বিতীয় ম্যাচে তারা গুয়েতেমালাকে ৩-০ গোলে হারিয়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করে।

গতকাল রাতের ম্যাচে প্রতিপক্ষ নিউজিল্যান্ড অনূর্ধ্ব-২০ দলকে পাত্তাই দেয়নি আর্জেন্টিনা অনূর্ধ্ব-২০ দল। প্রথম থেকেই তারা নিউজিল্যান্ডকে চেপে ধরে। ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত ৭৭ শতাংশ সময়ই বল ছিল আর্জেন্টাইন যুবাদের দখলে। বাকি সময়টা নিউজিল্যান্ডের যুব ফুটবলাররা বল পেলেও কোনো ধারালো আক্রমণ করতে পারেননি। আর্জেন্টিনার যুবদল শুরু থেকে শেষ পর্যন্ত মোট ৩০টি শট নেয় প্রতিপক্ষের পোস্টে। যার মধ্যে লক্ষ্যে ছিল ৯টি শট। একের পর এক আক্রমণ করে রীতিমতো তারা গোলউৎসব করেছে নিউজিল্যান্ডের জালে।

ম্যাচের শুরু থেকেই আক্রমণে যাওয়ার সুবাদে ১৪ মিনিটেই প্রথম গোলের দেখা পায় আর্জেন্টিনা। মাঝ মাঠ থেকে বল নিয়ে দ্রুতগতিতে এগিয়ে গিয়ে নিউজিল্যান্ডের জালে বল জড়ান ইগনাসিও ম্যাস্ত্রো। এক গোলের লিড নেয়ার পর স্বাগতিকরা ব্যবধান দ্বিগুণ করতে আরো আক্রমণাত্মক হয়ে ওঠে। মাঝ মাঠে কিছুটা সময় পার করার পর ফের আক্রমণে যায় দলটির ফরোয়ার্ডরা। প্রথম গোলের তিন মিনিট পরই ব্যবধান দ্বিগুণ করেন জিনো ইনফান্তিনো।

একদিকে দুই গোলে এগিয়ে থেকে ম্যাচের শুরুতেই জয় নিশ্চিত করে আর্জেন্টিনা, অন্যদিকে প্রথম থেকে স্বাগতিক দলের আক্রমণাত্মক খেলায় কোণঠাসা হয়ে পড়ে নিউজিল্যান্ড। ম্যাচের ৩৫ মিনিটে আরেকটি গোল করে আর্জেন্টাইন যুব দলের ফুটবলার লুকা রোমেরো। তার এই গোলেই জয় নিশ্চিত হয়ে যায় আর্জেন্টিনার। তবে তারপরও আক্রমণাত্মক খেলা চালিয়ে যায় লিও মেসির দেশের যুব ফুটবলাররা। ৩-০ গোলের লিড নিয়ে আর্জেন্টিনা প্রথমার্ধ শেষ করে।

বিরতির পর মাঠে নেমে আর্জেন্টাইনার তুলনামূলক কম আক্রমণ করে। তখন তাদের খেলা গড়ায় মাঝ মাঠে। অন্যদিকে গোল হজম করে কোণঠাসা হয়ে পড়া নিউজিল্যান্ডের আক্রমণভাগের খেলোয়াড়রা গোল শোধ করার চেষ্টা করলেও বারবার বল দখলের লড়াইয়ে ব্যর্থতার শিকার করে নিজেদের ডি বক্সে ফিরে যাচ্ছিল। নিউজিল্যান্ডের একটি আক্রমণ থেকে বল কেড়ে নিয়ে প্রতি আক্রমণে যায় আর্জেন্টাইন ডিফেন্ডার। সেই আক্রমণ ঠেকাতে গিয়ে নিজেদের বক্সের ভেতর তাকে ফাউল করে বসে নিউজিল্যান্ডের রক্ষণভাগের এক খেলোয়াড়। সঙ্গে সঙ্গেই রেফারি পেনাল্টির বাঁশি বাজান। এরপর ম্যাচের ৫০তম স্পট কিক থেকে দলীয় চতুর্থ গোলটি করেন ব্রায়ান আগুয়েরে। এরপর আর ম্যাচের প্রথম দিকের মতো অতিরিক্ত আক্রমণাত্মক খেলা দেখা যায়নি।

আর্জেন্টাইন যুবারা আক্রমণ করলেও সেগুলো থেকে স্কোরবোর্ডে কোনো গোল যোগ হয়নি। ম্যাচের ৮৬তম মিনিটে নিউজিল্যান্ডের কফিনে শেষ প্যারেকটি ঠুকেন আলোজো ভেলিজ। শেষ পর্যন্ত এই ৫-০ গোলে এগিয়ে থেকে জয় নিশ্চিত করে আর্জেন্টাইনরা। এই জয়ের মধ্য দিয়ে স্বাগতিক আর্জেন্টিনা অপরাজিত থেকে গ্রুপসেরা হয়ে নক আউট পর্বে যায়।

ফিফা আয়োজিত অনূর্ধ্ব-২-০ বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে আর্জেন্টিনার প্রতিপক্ষ হবে সি, ডি, ই-গ্রুপের মধ্যে তৃতীয় হওয়া সেরা দল। নক আউট পর্বে আর্জেন্টাইনদের মুখোমুখি হতে পারে তাদের চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলও। নক আউট পর্বের খেলা শুরু হবে আগামী ৩০ মে। তবে ‘এ’ গ্রুপের সেরা দল আর্জেন্টিনা নক আউট পর্বে মাঠে নামবে আগামী ৩১ মে।

অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের গ্রুপ এ-তে থাকা অন্যান্য দল উজবেকিস্তান, নিউজিল্যান্ড ও গুয়েতেমালা। তাদের মধ্যে আর্জেন্টিনা তিন ম্যাচের সবগুলোতে জয় নিশ্চিত করে মোট ৯ পয়েন্ট নিয়ে গ্রুপসেরা। গ্রুপ টেবিলে দুইয়ে থাকা দল উজবেকিস্তান। তিন ম্যাচের একটিতে জিতে এবং একটি ম্যাচ সমতায় শেষ করে তাদের পয়েন্ট ৪। তিনে থাকা দল নিউজিল্যান্ডেরও একটি ম্যাচে জয় ও একটি সমতা নিয়ে মোট পয়েন্ট ৪। তবে উজবেবিস্তানের তুলনায় গোল ব্যবধানে পিছিয়ে থাকায় তারা গ্রুপ টেবিলের তিনে অবস্থান করছে। গ্রুপের তলানিতে থেকে টুর্নামেন্ট থেকে ছিটকে যাওয়া দল গুয়েতেমালা তিন ম্যাটের সবকটিতেই পরাজয়ের তিক্ত স্বাদ নিয়ে মাঠ ছেড়েছে।

টুর্নামেন্টের শুরুটাও ছিল আর্জেন্টাইনদের জন্য স্বপ্নের মতো সুন্দর। উজবেকিস্তান কিছুটা লড়াই করতে পারলেও শেষ পর্যন্ত টিকতে পারেনি ভ্যালেতিন-আলোজোদের সামনে। ম্যাচের শুরু থেকেই দুই দলের খেলোয়াড়রা সমানে সমানে লড়াই করে। বল দখলে আর্জেন্টাইনরা কিছুটা এগিয়ে থাকলেও প্রথমার্ধে আক্রমণের দিক থেকে এগিয়ে ছিল উজবেকিস্তান। প্রথম গোলটাও হজম করেছিল আর্জেন্টিনা। ম্যাচের ২৩তম মিনিটে মাখমোজনের গোলে লিড নিয়ে রক্ষণভাগে মনোযোগ দেয় উজবেকিস্তান। এই সুযোগে তাদের গোলপোস্টে হানা দিতে শুরু করে স্বাগতিকরা। ২৭ মিনিটেই আলেজো ভেলিজের গোলে ম্যাচ সমতায় ফেরায় মেসির দেশের যুব ফুটবলারা। প্রথমার্ধেই ভ্যালেন্টিন কারবনির গোল থেকে লিড পায় তারা। এরপর আর কোনো দল গোল করতে না পারায় ২-১ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে আর্জেন্টিনা অনূর্ধ্ব-২০ দল।

প্রথম ম্যাচে কিছুটা লড়াই হলেও নিজেদের দ্বিতীয় ম্যাচে গুয়েতেমালার বিপক্ষে সহজেই জয় নিশ্চিত করে মাঠ ছাড়ে আকাশী-সাদারা। ম্যাচের ১৭ মিনিটে গোল করে দলকে এগিয়ে নেয় ভেলিজ। এরপর রোমেরোর গোলে দুই গোলের লিড পায় আর্জেন্টাইন যুবারা। ম্যাচের শেষ দিকে যোগ করা সময়ে আরেকটি গোল করেন ম্যাক্সিমো পেরোন। তিন গোল হজম করে একটিরও শোধ নিতে পারেনি গুয়েতেমালা।

এসএম

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়