×

জাতীয়

রানা প্লাজা ধসের পরে পোশাক খাতে পরিবর্তন এসেছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ মে ২০২৩, ০৮:৪৯ পিএম

রানা প্লাজা ধসের পরে পোশাক খাতে পরিবর্তন এসেছে

এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিনসহ অন্যরা। ছবি: ভোরের কাগজ

রানা প্লাজার ধসের পরে দেশের গার্মেন্টস খাতে অনেক পরিবর্তন এসেছে। বর্তমানে দেশে ২৫০টি গ্রিন ফ্যাক্টরি গড়ে উঠেছে বলেও জানিয়েছেন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি জসিম উদ্দিন।

শনিবার (২৭ মে) বঙ্গবাজারে ঘটে যাওয়া অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের কাছে সহায়তার চেক হস্তান্তর অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। বঙ্গবাজারে ভয়াবহ অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের পুনর্বাসনের জন্য ১ কোটি টাকা দিয়েছে এফবিসিসিআই। এফবিসিসিআইর পক্ষ থেকে সভাপতি মোঃ জসিম উদ্দিন বঙ্গবাজার কমপ্লেক্স দোকান মালিক সমিতির নেতৃবৃন্দের কাছে চেক হস্তান্তর করেন।

এসময় এফবিসিসিআই সভাপতি ও সার্ক চেম্বারের নতুন সভাপতি মোঃ জসিম উদ্দিন বলেন, “যেকোন ধরনের অগ্নিকাণ্ডের ঘটনাই ব্যবসায়ীরদের জন্য দুর্ভাগ্যজনক। বঙ্গবাজারে যখন অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে তখন আমি দেশের বাইরে ছিলাম। সেখানে আগুনের ভয়াবহতা এতটাই যে সব পুড়ে ছাই হয়ে গেছে, কিছুই অবশিষ্ট নেই। সেখানে যাওয়ার পর আমার মনে হয়েছে এই সংকটে আমাদের পক্ষ থেকে সামান্য হলেও সহযোগিতা করা উচিত। সেজন্য আমরা এই এক কোটি টাকা সহায়তা করার সিদ্ধান্ত নিয়েছিলাম।’

তিনি আরও বলেন, দেশের এক্সপোর্ট অরিয়েনটেড কোম্পানিগুলো ভালো অবস্থানে রয়েছে। দেশে এখন ২৫০টির মতো গ্রিন ফ্যাক্টরি গড়ে উঠেছে। এছাড়া রানা প্লাজা ধসের পরবর্তী সময়ে গার্মেন্টস খাতে অনেক পরিবর্তন এসেছে। কোন দুর্ঘটনায় একজন মানুষ মারা গেলে তার পরিবারই বুঝে কি হারিয়েছে। ঝুঁকিপূর্ণ দোকানগুলো বন্ধে বিভিন্ন সময়ে পরামর্শ দেওয়া হয়েছে। এফবিসিসিআই সবসময় সিএসআর খাত থেকে সব ধরনের দুর্যোগে এগিয়ে আসার চেষ্টা করে। করোনার সময়ে আমরা কয়েকহাজার সিলিন্ডার বিতরণ করেছি। এছাড়া শীতার্তদের কাছেও এগিয়ে গিয়েছিলো এফবিসিসিআই। আমরা একটি সেফটি কাউন্সিল তৈরি করেছি। এভাবে সবক্ষেত্রেই এফবিসিসিআই এগিয়ে আসছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App