×

পুরনো খবর

বাংলাদেশ ভ্রমণে উৎসাহিত করতে মুজিব’স বাংলাদেশ বিটুবি এক্সচেঞ্জ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ মে ২০২৩, ০৯:৪০ পিএম

https://www.youtube.com/watch?v=MFuF-hItS80

রাজধানীতে শুরু হয়েছে মুজিব’স বাংলাদেশ ট্যুরিজম প্রোমোশন অ্যান্ড বিটুবি এক্সচেঞ্জ প্রোগ্রাম। এতে বাংলাদেশের ট্যুরিজম সম্পর্কিত ১২৫ স্টেকহোল্ডারের সঙ্গে অংশ নিয়েছে এশিয়ার চারটি দেশের ৯৭ ট্যুর অপারেটর।

শনিবার (২৭ মে) দুপুরে হোটেল ইন্টারকন্টিনেন্টাল ঢাকার গ্র্যান্ড বলরুমে দিনব্যাপী এ বিজনেস টু বিজনেস (বিটুবি) মিটিং শুরু হয়েছে। এর আগে সকালে দেশে আসা ভারত, শ্রীলঙ্কা, নেপাল ও ভুটানের ৯৭ ট্যুর অপারেটরকে বাংলাদেশের বিষয়ে কান্ট্রি প্রেজেন্টেশন দেয়া হয়।

মিটিংয়ে অংশগ্রহণকারী বাংলাদেশি অংশীজনদের সঙ্গে কথা বলে জানা যায়, বিদেশ থেকে আসা ট্যুর অপারেটররা বাংলাদেশকে জানার পাশাপাশি তাদের দেশ সম্পর্কে জানাচ্ছেন ও সেখানে যেতে আহ্বান করছেন। যেহেতু এ আয়োজন বাংলাদেশকে প্রেজেন্ট করতে ও আমাদের দেশ ভ্রমণে উৎসাহিত করতে, আমরা সেই কাজটিই করছি।

[caption id="attachment_434265" align="aligncenter" width="700"] ছবি: সংগৃহীত[/caption]

বিটুবি মিটিং নিয়ে ইন্টারকন্টিনেন্টাল ঢাকার সেলস এক্সিকিউটিভ সাইফুল আলম বলেন, বিদেশি ট্যুর অপারেটররা আমাদের হোটেলেই উঠেছেন। পাশাপাশি আমরা বিটুবি মিটিংয়ে অংশগ্রহণ করেছি। এখানে তারা আমাদের সম্পর্কে আরও জানছেন। আমাদের দেশ ভ্রমণে তাদের উৎসাহিত করছি।

এ জে হলিডে রিসোর্ট এর ব্যবস্থাপনা পরিচালক শিরু আকতার মুন্নী বলেন, ভালো সাড়া পাচ্ছি বিদেশি ট্যুর অপারেটরদের কাছ থাকে। বিটুবি মিটিংয়ের মাধ্যমে পরস্পরকে জানার সুযোগ পেয়েছি। তবে তারা আমাদের প্রভাবিত করার চেষ্টা করছে তাদের দেশ ভ্রমণে। কিন্তু আমরা তো এখানে আমাদের দেশ সম্পর্কে জানাতে বসেছি এবং তাই করছি।

শেরাটন ঢাকার ক্লাস্টার সেলস এক্সিকিউটিভ তানজিব হাসান বলেন, আমাদের পর্যটন খাতে করোনা একটি বড় ধাক্কা দিয়েছিল। আমরা এখন সেটি মোটামুটি কাটিয়ে উঠতে পেরেছি। এখানে বিদেশি ট্যুর অপারেটররা আমাদের হোটেল সম্পর্কে জানছেন। আমরা ভালো সাড়া পাচ্ছি।

প্রাচুর্য হলিডেস এর ব্যবস্থাপনা পরিচালক সাবিনা ইয়াসমিন বলেন, বিদেশ থেকে আসা ট্যুর অপারেটররা বাংলাদেশকে জানার পাশাপাশি তাদের দেশ সম্পর্কে জানাচ্ছেন। বেশির ভাগই আমাদেরকে সেখানে যেতে আহ্বান করছেন। কিন্তু যেহেতু এই আয়োজনের মূল উদ্দেশ্য বাংলাদেশকে প্রেজেন্ট করা এবং তাদেরকে আমাদের দেশ ভ্রমণে উৎসাহিত করা, আমরা তা করার চেষ্টা করছি। এ প্রসঙ্গে বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা আবু তাহের মো. জাবের জানান, মুজিব’স বাংলাদেশ ট্যুরিজম প্রোমোশন অ্যান্ড বিটুবি এক্সচেঞ্জ প্রোগ্রামের মধ্য দিয়ে বাংলাদেশে বিদেশি পর্যটক বাড়াতে এই মুহূর্তে প্রতিবেশী দেশগুলোতে জোড় দেয়া হচ্ছে। যার অংশ হিসেবে দেশের পর্যটন ব্যবসায়ীদের সঙ্গে শ্রীলঙ্কা, নেপাল, ভুটান ও ভারতের পর্যটন ব্যবসায়ীদের সম্পর্ক স্থাপন করতে এবারের আয়োজন। ৩ দিনের এক্সপোতে চার দেশ থেকে প্রতিনিধি এসেছেন। যারা বাংলাদেশের হোটেল, এয়ারলাইনস, ট্যুর অপারেটরদের সঙ্গে ব্যবসায়িক আলোচনা করেন। যা ভবিষ্যতে ওই দেশগুলো থেকে পর্যটক নিয়ে আসার ক্ষেত্রে ভূমিকা রাখবে।

বাংলাদেশ ট্যুরিজম বোর্ড এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় আয়োজিত মুজিব’স বাংলাদেশ ট্যুরিজম প্রোমোশন অ্যান্ড বিটুবি এক্সচেঞ্জ প্রোগ্রামে নেপাল থেকে ১২ জন, ভুটান থেকে ১৪ জন, শ্রীলঙ্কা থেকে ১৯ জন এবং ভারত থেকে ৫২ জন ট্যুর অপারেটর অংশগ্রহণ করেছে। ভারতের অধিকাংশ অপারেটরই পশ্চিমবঙ্গ, আসাম, মেঘালয়, নাগাল্যান্ড, মনিপুর, ত্রিপুরা, মিজোরাম এবং অরুণাচলের।

ট্যুরিজম স্টেকহোল্ডারদের সুষম অংশগ্রহণ নিশ্চিত করতে ঢাকায় ব্যবসারত স্টেকহোল্ডারদের পাশাপাশি বাংলাদেশের অঞ্চলভিত্তিক ট্যুরিজম স্টেকহোল্ডারদের এ আয়োজনে অন্তর্ভুক্ত করা হয়েছে।বিদেশি স্টেকহোল্ডারদের সঙ্গে নেটওয়ার্কিংয়ের পাশাপাশি দেশীয় স্টেকহোল্ডারদের নিজেদের মধ্যে বন্ধন সুদৃঢ় করতে ও অঞ্চলভিত্তিক নেটওয়ার্ক গড়ে তুলতেই এ আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। এতে বাংলাদেশি স্টেকহোল্ডারদের মধ্যে ৪৬টি হোটেল ও রিসোর্ট, চারটি দেশীয় এয়ারলাইন্স, ১০টি ট্যুরিস্ট ভেসেল ও ৬৫টি ট্যুর অপারেটর ও ট্যুর গাইড প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App