×

শিক্ষা

গুচ্ছের ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ মে ২০২৩, ১২:৫৫ পিএম

গুচ্ছের ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু

দেশের ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষে বিবিএ প্রথম বর্ষের ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। ১০০ নম্বরের এ পরীক্ষায় পাস নম্বর ৩০।

আজ শনিবার (২৭ মে) দুপুর ১২টা থেকে শুরু হয়ে ১টা পর্যন্ত এক ঘণ্টা এ পরীক্ষা চলবে।

শুক্রবার গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির যুগ্ম আহ্বায়ক এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ প্রতিদিনের বাংলাদেশকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ জানান, ব্যবসায় শিক্ষা শাখার ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য ৩৯ হাজার ৮৬৪ জন পরীক্ষার্থী আবেদন করেছেন। ‘সি’ ইউনিটে আসন রয়েছে ৩ হাজার ৩৩২টি। ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে ১২ জন শিক্ষার্থী লড়বেন।

তিনি জানান, সকাল ৯টা থেকেই কেন্দ্রে প্রবেশ করতে পারবেন পরীক্ষার্থীরা। তবে নির্ধারিত রুম খোলা হবে পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে। প্রবেশপত্র ও নির্দেশিত অন্য কাগজপত্রসহ পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। কোনো ব্যাগ, মোবাইল কিংবা ইলেক্ট্রনিকস ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবে না।

পরীক্ষার আয়োজনের প্রস্তুতি সম্পর্কে জানতে চাইলে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির যুগ্ম আহ্বায়ক অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, ইতোমধ্যেই সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সংশ্লিষ্ট কেন্দ্রে সবকিছু বুঝিয়ে দেওয়া হয়েছে।

এদিকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ব্যবসায় শিক্ষা অনুষদের ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষার সমন্বয়কারী অধ্যাপক ড. মো. গোলাম মোস্তফা জানান, এবার ‘সি’ ইউনিটে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা দিতে আবেদন করেছেন ১৫ হাজার ৯২১ জন শিক্ষার্থী। এর মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পরীক্ষা দিবেন ১২ হাজার ৮৪৩ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী এবং একটি উপকেন্দ্র উইল্‌স‌ লিট্‌ল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজে ৩ হাজার ৭৮ জন শিক্ষার্থী পরীক্ষা দেবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App