×

খেলা

গিলের তৃতীয় সেঞ্চুরি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ মে ২০২৩, ১২:৩৫ এএম

গিলের তৃতীয় সেঞ্চুরি

ছবি: সংগৃহীত

২০২৩ সাল শুভমান গিলের অনন্য রেকর্ডের বছর। এই বছর সব ফরম্যাটেই সেঞ্চুরি পাওয়া গিল আইপিএলে প্রথমবারের মতো ম্যাজিক ফিগারেরও দেখা পেয়েছেন। সেই প্রথম সেঞ্চুরি থেকে তিনি এখন তিনটি শতকের মালিক। ফাইনালে ওঠার লড়াইয়ে মুম্বাই ইন্ডিয়ান্স বোলারদের কচুকাটা করে চলতি আসরে তিনি তৃতীয় সেঞ্চুরি হাঁকিয়েছেন। মাত্র ৪৯ বলে সেঞ্চুরি পাওয়া গিলের ব্যাটে ভর করে বড় সংগ্রহের পথে এগিয়ে চলেছে গুজরাট টাইটান্স। চলতি আসরের সবচেয়ে ধারবাহিক দলটি প্রথম পর্বের পয়েন্ট তালিকায় নম্বর ওয়ান ছিল। সে কারণে দুইয়ে থাকা চেন্নাইয়ের কাছে হারলেও, ফাইনালে উঠতে গুজরাটের সামনে ছিল দ্বিতীয় সুযোগ। তবে এবার তাদের সামনে আইপিএলের সর্বোচ্চ পাঁচবারের চ্যাম্পিয়ন দল রোহিত শর্মাদের মুম্বাই। দ্বিতীয় সুযোগ হাতছাড়া না করার লক্ষ্য নিয়ে যেন শুরু থেকে সজোরে ব্যাট চালাচ্ছেন শুভমান গিল।

শুক্রবার (২৬ মে) দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচের আগে শুরু হয়েছিল বৃষ্টি। তাই ঠিক সময়ে ম্যাচ মাঠে গড়ানো নিয়ে শঙ্কা ছিল। তবে সেসব ছাপিয়ে টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন মুম্বাই অধিনায়ক রোহিত। আগে ব্যাট করতে নেমে গিল ও ঋদ্ধিমান সাহা ধীরস্থিরভাবে শুরু করেন। ফলে ৪ ওভারে মাত্র ২৭ রান তোলে গুজরাট। তবে পরের দুই ওভারে ২৩ রান তুলে গিল ও সাহা ঝড়ো ব্যাটিংয়ে ইঙ্গিত দেন। কিন্তু তখনই ফিরে যান সাহা। পিযূশ চাওলার বলে তিনি ফেরেন ১৬ বলে ১৮ রান করে।

এরপর আর পেছনে তাকাননি শুভমান গিল। সাই সুদর্শনকে সঙ্গে নিয়ে একের পর এক বল সীমানা ছাড়া করেছেন। আসরের সর্বোচ্চ রানসংগ্রাহক গিল ফিফটি পূর্ণ করেন মাত্র ৩২ বলে। আভাস দিচ্ছিলেন আসরের তৃতীয় সেঞ্চুরি করার। তাকে যোগ্য সঙ্গ দিয়ে গেছেন সুদর্শন। রিটায়ার্ড আউট হওয়ার আগে তিনি পাঁচটি চার ও এক ছ্ক্কায় ৩১ বলে ৪৩ রান করেন।

তবে অন্যপ্রান্তে অবিচল গিল। রোহিত শর্মার কপালে ভাঁজ ধরিয়ে তিনি মুম্বাইয়ের সব বোলারকেই তুলোধুনো করেছেন। চারের চেয়ে উড়িয়ে মারতেই বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেছেন তিনি। মাত্র ৪৯ বলে সেঞ্চুরি হাঁকানো গিল গুজরাটকে দুইশ’র কাছাকাছি নিয়ে আউট হয়ে যান। তবে তার আগে ৬০ বলে তিনি করেন ১২৯ রান। খেলেছেন সাতটি চার ও ১০টি ছয়ের বাউন্ডারি।

আইপিএলের আসর শুরুর আগে চলতি বছর সবমিলিয়ে পাঁচটি সেঞ্চুরি হাঁকিয়েছেন গিল। ধারবাহিক নৈপুণ্যে এই ডানহাতি ব্যাটার ভারত জাতীয় দলের নির্ভরযোগ্য তারকায় পরিণত হয়েছেন। আইপিএলের প্রথম রাউন্ডে তিনি প্রথম সেঞ্চুরি পেয়েছিলেন সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে। সেই ম্যাচে গুজরাটের দেওয়া লক্ষ্য তাড়া করে হায়দরাবাদ ৩৪ রানে হেরে যায়। এরপর নিজেদের নিয়মরক্ষার ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর মুখোমুখি হয় গুজরাট। কিন্তু সেই ম্যাচকে ব্যক্তিগত অর্জনের জন্য পাখির চোখ করেন গিল। আগে ব্যাট করা বেঙ্গালুরুর বিরাট কোহলির সেঞ্চুরি ম্লান করে তিনি পাল্টা সেঞ্চুরি হাঁকান। ফলে আসর থেকে ছিটকে যান কোহলিরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App