×

অর্থনীতি

আমদানি বিলম্বিত, আবারো চড়ছে পেঁয়াজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ মে ২০২৩, ০৯:১৪ এএম

আমদানি বিলম্বিত, আবারো চড়ছে পেঁয়াজ

ছবি: সংগৃহীত

ফের অস্থির পেঁয়াজের বাজার। আমদানির হুঁশিয়ারিতে মাঝে কয়েকদিন পাইকারি বাজারে হেশেলের এই গুরুত্বপূর্ণ উপাদানটির দাম কেজিতে ১০ টাকা করে কমলেও ৩ দিনের মাথায় আগের অবস্থায় ফিরে গিয়ে ৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে তা। গতকাল শুক্রবার ঢাকার বেশ কয়েকটি পাইকারি ও খুচরা বাজার ঘুরে এমন চিত্রই উঠে এসেছে। এছাড়াও দেখা যায়, আলু, আদা, রসুনের দরও একইভাবে বাড়তি।

রাজধানীতে ভোগ্যপণ্যের সবচেয়ে বড় পাইকারি বাজার কারওয়ান বাজারে গতকাল এক পাল্লা (৫ কেজি) পেঁয়াজ বিক্রি হয়েছে ৭২-৭৬ টাকায়। তবে ১ কেজি পেঁয়াজ কিনতে গেলে ৮০ টাকাই গুনতে হচ্ছে ক্রেতাকে। পাড়ার দোকানে দাম আরো বেশি।

কারওয়ান বাজারে একাধিক ক্রেতার সঙ্গে কথা হলে তারা অভিযোগ করে বলেন, এক মাস আগে অর্থাৎ ঈদের আগে খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হয়েছে ৩৫-৪০ টাকা কেজি দরে। ১৫ দিন আগেও দেশের বৃহত্তম ভোগ্যপণ্যের পাইকারি বাজার খাতুনগঞ্জে পেঁয়াজের দাম ছিল ৫০-৫৫ টাকা কেজি। অথচ আজ শুক্রবার (গতকাল) রাজধানীর খুচরা বাজারে ৮০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে পেঁয়াজ। তাহলে বাজার মনিটরিংয়ের যাদের দায়িত্ব তারা আসলে কী করছে?

ব্যবসায়ীরা বলছেন, মার্চ থেকে ভারত ও মিয়ানমার থেকে পেঁয়াজ আমদানি বন্ধ আছে, ফলে দাম বেড়েছে। উৎপাদন মৌসুমে কৃষকের ন্যায্যমূল্য নিশ্চিত করতে পেঁয়াজ আমদানি বন্ধ করে দেয়া হয়। এরপর গত মাস পর্যন্ত দাম নিয়ন্ত্রণে থাকলেও এ মাসে লাফিয়ে বেড়েছে পেঁয়াজের দাম। কৃষি স¤প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি বছর ২ লাখ ৪১ হাজার ৯০০ হেক্টর জমিতে পেঁয়াজের আবাদ করার পর উৎপাদন হয়েছে ৩৪ লাখ টন। প্রতিকূল আবহাওয়াসহ নানা কারণে প্রায় ৩৫ শতাংশের মতো পেঁয়াজ নষ্ট হলেও বর্তমানে মজুদ আছে প্রায় ১৮ লাখ টন। সে হিসেবে পেঁয়াজের সংকট হওয়ার কথা নয়, তবুও এক মাসের ব্যবধানে বাজারে পেঁয়াজের দাম দ্বিগুণ হয়ে কেজিতে ৮০ টাকায় ঠেকেছে।

কারওয়ান বাজারের একাধিক পেঁয়াজ বিক্রেতা বলেন, ফরিদপুর, রাজবাড়ীতে পেঁয়াজের দাম কমেনি। মোকামে দাম না কমলে কারওয়ান বাজার বা খুচরা দোকানে দাম কমবে কীভাবে? এক মাসের ব্যবধানে পেঁয়াজের দাম দ্বিগুণ বেড়ে যাওয়ার পর গত প্রায় ২০ দিন ধরে পণ্যটির আমদানি উন্মুক্ত করার বিষয়ে বলে যাচ্ছে বাণিজ্য মন্ত্রণালয় ও কৃষি মন্ত্রণালয়। যদিও বাণিজ্য মন্ত্রণালয় আমদানির অনুমতি দেয়ার অনুরোধ জানিয়ে কৃষি মন্ত্রণালয়ে চিঠি পাঠানোর পর গত শুক্রবার পাবনাসহ আরো কয়েকটি জেলায় পেঁয়াজের দাম কেজিতে ১০ টাকা করে কমার খবর এসেছিল।

কৃষি মন্ত্রণালয়কে দেয়া চিঠিতে বাণিজ্য মন্ত্রণালয় বলেছে, তারা মনে করে আমদানি করা ছাড়া বাজার নিয়ন্ত্রণ সম্ভব নয়। তবে এই চিঠি দেয়ার পরে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক আরো পর্যবেক্ষণের কথা জানিয়েছিলেন। এক সপ্তাহ আগে কৃষিমন্ত্রী বলেছিলেন, ৮০ টাকা কেজি পেঁয়াজ কোনোক্রমেই গ্রহণযোগ্য হতে পারে না। বাজার অল্প সময়ের ব্যবধানে ওঠানামা করছে। পেঁয়াজের বাজার গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। সরকার পেঁয়াজের সিন্ডিকেটকে নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে। সিন্ডিকেট ব্যবসায়ীদের বিরুদ্ধে ভেতরে ভেতরে ব্যবস্থা নেয়া হচ্ছে। পেঁয়াজের দামটা প্রতি কেজি ৪৫ টাকার বেশি হওয়া উচিৎ না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App