যুক্তরাষ্ট্রের ভিসানীতিতে বিএনপির গলা বসে গেছে

আগের সংবাদ

গরু ব্যবসায়ী হত্যার পলাতক ৩ আসামি গ্রেপ্তার

পরের সংবাদ

নতুন কমিটি

মুক্তধারা ফাউন্ডেশনের সভাপতি নূরন নবী, সম্পাদক বিশ্বজিত সাহা

প্রকাশিত: মে ২৭, ২০২৩ , ৭:২৩ অপরাহ্ণ আপডেট: মে ২৭, ২০২৩ , ৭:৪৪ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রে ৩২ বছর ধরে নিউইয়র্ক বাংলা বইমেলা আয়োজন করা সংগঠন মুক্তধারা ফাউন্ডেশনের নতুন কমিটি গঠন করা হয়েছে। সংগঠনের সাধারণ সভায় সর্বসম্মতিক্রমে ২০২৩-২৪ মেয়াদের জন্য ৩১ সদস্যের কার্যকরী কমিটি ঘোষণা করে এই সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠনটি। একুশে পুরস্কারপ্রাপ্ত লেখক-মুক্তিযোদ্ধা ড. নূরন নবীকে চেয়ারপার্সন ও বিশ্বজিত সাহাকে সাধারণ সম্পাদক নির্বাচন করা হয়।

আগামী ১৪-১৭ জুলাই জ্যামাইকার পারফরমিং আর্ট সেন্টারে চারদিনব্যাপী নিউইয়র্ক বাংলা বইমেলার আয়োজন করবে এই নতুন নেতৃত্ব। সাহিত্যিক ড. আব্দূন নূর ৩২তম বইমেলার আহ্বায়ক।

ড. আব্দূন নূর বলেন, বইমেলায় যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে উল্লেখযোগ্যসংখ্যক লেখক-সাহিত্যিক মেলায় অংশগ্রহণের জন্য নিবন্ধিত হয়েছেন। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের প্রথম সারির প্রায় ২০টি প্রকাশনী সংস্থা তাদের নতুন প্রকাশিত বই নিয়ে মেলায় উপস্থিত থাকবেন।

মুক্তধারা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সাধারণ সম্পাদক বিশ্বজিত সাহা বলেন, কমিটিতে কো-চেয়ারপারসন হিসেবে আছেন সাংবাদিক নিনি ওয়াহেদ, লেখক-সাংবাদিক হাসান ফেরদৌস, অর্থনীতিবিদ নজরুল ইসলাম, নাট্যজন সউদ চৌধুরী। সহ সাধারণ সম্পাদক সাংবাদিক ফাহিম রেজা নূর, কোষাধ্যক্ষ সাবিনা হাই উর্বি, প্রকাশনা সম্পাদক আদনান সৈয়দ, প্রচার সম্পাদক তোফাজ্জল লিটন এবং প্রযুক্তি বিষয়ক সম্পাদক মুরাদ আকাশ।

কার্যকরী কমিটির সদস্য নির্বাচিত হয়েছেন- ড . জিনাত নবী, ড. ফাতেমা আহমেদ, কৌশিক আহমেদ, নসরত শাহ, রানু ফেরদৌস, ওবায়দুল্লাহ মামুন, ইউসুফ রেজা, হারুন আলী, তানভীর রাব্বানী, সেমন্তী ওয়াহেদ, শুভ রায়, স্বীকৃতি বড়ুয়া, আশরাফুল হাবিব মিহির, সুস্বনা চৌধুরী ও চন্দ্রিমা দে।

উপদেষ্টামণ্ডলীর সদস্যরা হলেন নাট্যজন জামাল উদ্দীন হোসেন, ভয়েস অব আমেরিকার খ্যাতনামা সাংবাদিক রোকেয়া হায়দার, সমাজসেবক ডা. জিয়াউদ্দিন আহমেদ, লেখক ফেরদৌস সাজেদীন ও গত নিউইয়র্ক বাংলা বইমেলার আহবায়ক গোলাম ফারুক ভুঁইয়া।

চেয়ারপার্সন ড. নূরন নবী বলেন, গত ৩১ বছর ধরে বাংলাদেশ ও পশ্চিমবেঙ্গের বাইরে সর্ববৃহৎ বইমেলার আয়োজন করে আসছে মুক্তধারা ফাউন্ডেশন। ১৯৯২ সালে জাতিসংঘের সদর দফতরের সামনে অস্থায়ী শহীদ মিনার স্থাপন করে ভাষা শহীদদের শ্রদ্ধা জানি আসছে যে সংগঠন তার নেতৃত্ব দেওয়া সত্যিই গৌরবের।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়