×

জাতীয়

নৌকার জয়, ব্যক্তির পরাজয়: জাহাঙ্গীর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ মে ২০২৩, ০১:৫৫ এএম

নৌকার জয়, ব্যক্তির পরাজয়: জাহাঙ্গীর

বৃহস্পতিবার মধ্যরাতে গাজীপুর সিটি নির্বাচনে মা জায়েদা খাতুনকে জয়ী ঘোষণার পর পর গণমাধ্যমে প্রতিক্রিয়া জানান সাবেক মেয়র জাহাঙ্গীর আলম। ছবি: সংগৃহীত

নৌকার জয়, ব্যক্তির পরাজয়: জাহাঙ্গীর

ছবি: সংগৃহীত

নৌকার জয় হয়েছে, ব্যক্তির পরাজয় হয়েছে বলে মন্তব্য করেছেন গাজীপুর সিটি করপোরেশনের সাবেক মেয়র জাহাঙ্গীর আলম। বৃহস্পতিবার (২৬ মে) মধ্যরাতে ভোটে তার মা জায়েদা খাতুনকে জয়ী ঘোষণা করা হলে এর প্রতিক্রিয়ায় এ মন্তব্য করেন তিনি।

মায়ের বিজয় ঘোষিত হওয়ার পর তিনি তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেন, এখানে দলের প্রার্থী নির্বাচন ঠিক ছিল না। এখানে নৌকার পরাজয় হয়নি, ব্যক্তির পরাজয় হয়েছে। আর কিছু বললাম না।

জাহাঙ্গীর আলম বলেন, এই নির্বাচন আমার বাঁচা- মরার নির্বাচন ছিল। আমার মা আমাকে বলেছিলেন এই শহরের ওপর অত্যাচার হচ্ছে। তোমার ওপর অত্যাচার হয়েছে। আমি মা হিসেবে বসে থাকতে পারব না। আমি নির্বাচন করতে চাই।

তিনি বলেন, আমাদের গাজীপুর সিটি অনেক পিছিয়ে আছে। আমরা দলমত নির্বিশেষে সবাইকে সাথে নিয়ে গাজীপুর সিটিকে পরিবর্তন করব। সবাইকে সাথে নিয়ে পরিকল্পিত নগরী গড়ে তুলতে চাই।

মায়ের জয়ের পর জাহাঙ্গীর বলেন, যিনি মার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করেছেন, আমি বলেছি আওয়ামী লীগের বিরুদ্ধে না, কোনো সরকারের বিরুদ্ধে না; আমি ব্যক্তির বিরুদ্ধে নির্বাচন করেছি, তারপরও উনার কাছে যাবো, সহযোগিতা চাইব।

বঙ্গতাজ মিলনায়তনে ফল পরিবেশনের কেন্দ্রে উল্লসিত সমর্থকদের মাঝে থেকে জাহাঙ্গীর বলেন, আমার উপর মিথ্যা অপবাদ দিয়ে ১৮ মাস দায়িত্ব থেকে দূরে রাখা হয়েছিল। আজকে গাজীপুরের মানুষ এর উত্তর দিয়েছে। আমার মাকে মেয়র হিসেবে কাজ করার দায়িত্ব দিয়েছেন গাজীপুরের মানুষ।

মায়ের হয়ে তিনি গাজীপুরবাসীকে ‘স্মার্ট সিটি’ উপহার দেওয়ার প্রতিশ্রুতি দেন।

গাজীপুর সিটি করপোরশন নির্বাচনে মেয়র পদে বিজয়ী হয়েছেন স্বতন্ত্র প্রার্থী জায়েদা খাতুন। আওয়ামী লীগের প্রার্থী আজমত উল্লা খানকে ১৬ হাজার ১৯৭ ভোটে হারিয়েছেন তিনি। রাজনীতিতে পোড় খাওয়া আজমত উল্লা খানকে হারিয়ে এই শিল্প অঞ্চলের রাজনীতিতে চমক দেখালেন মা জায়েদা খাতুন।

সাধারণ গৃহিনী থেকে মেয়র পদে নির্বাচন করে প্রথমবারেই জয় ছিনিয়ে এনেছেন এই নারী। সাথে নজর কেড়েছেন সারাদেশের মানুষের। নারায়ণগঞ্জের সেলিনা হায়াৎ আইভীর পর তিনিই দ্বিতীয় নারী, যিনি দেশের কোনো সিটি করপোরেশনের নগর মাতা নির্বাচিত হলেন।

২ লাখ ৩৮ হাজার ৯৩৪ ভোট পেয়ে গাজীপুরের নতুন নগর মাতা হয়েছেন সাবেক মেয়র জাহাঙ্গীরের মা জায়েদা খাতুন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আজমত উল্লা নৌকা প্রতীক নিয়ে ২ লাখ ২২ হাজার ৭৩৭ ভোট পেয়েছেন।

হাতপাখা প্রতীকে গাজী আতাউর রহমান ৪৫ হাজার ৩৫২ ভোট পেয়ে তৃতীয় হয়েছেন।

বৃহস্পতিবার (২৫ মে) দিবাগত রাতে ফল ঘোষণার কেন্দ্র জেলা পরিষদ ভবনের বঙ্গতাজ অডিটোরিয়ামে ফলাফল পেয়ে উল্লাসে ভেঙে পড়েন জায়েদা খাতুনের সমর্থকরা। ফল ঘোষণার শুরু থেকেই বঙ্গতাজ অডিটোরিয়ামে উপস্থিত ছিলেন জায়েদা খাতুনের ছেলে জাহাঙ্গীর আলম। সাথে ছিল কর্মী-সমর্থকরা।

২০১৩ সালে গাজীপুরে এই আজমতকে আওয়ামী লীগ প্রার্থী করলে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী হয়েছিলেন জাহাঙ্গীর। নানা নাটকীয়তার তিনি সেবার ভোটের মাঠ ছাড়লেও আজমত হেরে যাওয়ার পর সেবারও তিনি বলেছিলেন, প্রার্থী নির্বাচনে ‘ভুল করেছে’ তার দল।

এর পরের ভোটে দলের মনোনয়ন নিয়ে জাহাঙ্গীর বিজয়ী হলেও দুই বছর আগে বঙ্গবন্ধুকে নিয়ে ‘আপত্তিকর’ মন্তব্যের পর দল থেকে বহিষ্কৃত হন, মেয়র পদও হারান।

এবার ভোটের আগে বহিষ্কারাদেশ প্রত্যাহার হলেও আবার আজমতের বিরুদ্ধে বিদ্রোহী প্রার্থী হওয়ার চেষ্টা করেন জাহাঙ্গীর। তার মনোনয়নপত্র বাতিল হলেও মাকে প্রার্থী করে আজমতের সঙ্গে দ্বৈরথে নামেন জাহাঙ্গীর। সে কারণে আবারও দল থেকে বহিষ্কৃত হন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App