×

জাতীয়

কল্যাণপুর জলাধারে হবে ইকোপার্ক, দূর হবে জলাবদ্ধতা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ মে ২০২৩, ১২:৪৭ পিএম

কল্যাণপুর জলাধারে হবে ইকোপার্ক, দূর হবে জলাবদ্ধতা

ছবি: সংগৃহীত

বর্ষা মৌসুমে ঢাকার মোহাম্মদপুর, মিরপুর, কল্যাণপুর, শেওড়াপাড়া ও কাজীপাড়ায় জলাবদ্ধতা নিয়মিত ঘটনা। এসব এলাকার পানি গিয়ে জমা হয় কল্যাণপুর রিটেনশন পন্ডে (জলাধার)। আর সেখানেই ‘হাইড্রো ইকোপার্ক’ নির্মাণের উদ্যোগ নিচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

ডিএনসিসির সংশ্লিষ্টরা জানান, কল্যাণপুর রিটেনশন পন্ডের (জলাধার) আয়তন প্রায় ৫৩ একর। কয়েক যুগ ধরে এ জায়গা অবৈধভাবে দখল করে বসতি গড়ে তুলেছিল একটি চক্র। সম্প্রতি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে দখলদারদের উচ্ছেদ করা হয়েছে। এখন সে জায়গায় মাটি খনন ও ইকো পার্কের নকশা তৈরির কাজ চলছে। পুরো কাজ শেষ হলে এসব এলাকায় আর জলাবদ্ধতা থাকবে না বলে দাবি মেয়র আতিকুল ইসলামের।

যারা রিটেনশন পন্ডের জায়গায় বসতি গড়ে তুলেছিলেন, তারা সিটি করপোরেশনের কাছে ক্ষতিপূরণ চাইছেন। তাদের দাবি, পৈতৃক এবং ক্রয়সূত্রে তারা ওই জায়গার মালিক। সিটি করপোরেশন তাদের অবৈধভাবে উচ্ছেদ করেছে। করপোরেশনের জমি দরকার হলে বর্তমান বাজারদরে অধিগ্রহণ করে নিতে হবে।

গাবতলীর গৈদারটেক এলাকায় বেড়িবাঁধ লাগোয়া এ জলাধার কল্যাণপুর রিটেনশন পন্ড এলাকা হিসেবে পরিচিত। মোহাম্মদপুর, আদাবর, শ্যামলী, কল্যাণপুর, মিরপুর, ধানমন্ডিসহ বিভিন্ন এলাকার বৃষ্টির পানি এসে এ জলাধারে (রিটেনশন পন্ডে) জমা হয়। পরে জলাধার থেকে পানি পাম্পের মাধ্যমে অপসারণ করা হয়। দুই বছর আগে এ জলাধারের মালিকানা ডিএনসিসিকে হস্তান্তর করেছে ঢাকা ওয়াসা।

জায়গা বুঝে পাওয়ার পর নগরের সৌন্দর্য বাড়াতে জলাধার ঘিরে হাইড্রো ইকোপার্ক নির্মাণের উদ্যোগ নেয় ডিএনসিসি। সে অনুযায়ী পরামর্শক প্রতিষ্ঠান দিয়ে নকশা প্রণয়নের কাজ করছে সংস্থাটি। আগামী দুই বছরের মধ্যে ইকোপার্ক নির্মাণ কাজ শেষ করতে চায় তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App