×

জাতীয়

আরো দেশ নিষেধাজ্ঞা দিতে পারে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ মে ২০২৩, ১০:৫৬ পিএম

আরো দেশ নিষেধাজ্ঞা দিতে পারে

শুক্রবার পুরানা পল্টনে গণঅধিকার পরিষদের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পদযাত্রাপূর্ব সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য দেন নুরুল হক নুর। ছবি: সংগৃহীত

বাংলাদেশের জন্য যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নীতি বিরোধী দলের চলমান নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের অধীনে অবাধ, সুষ্ঠু নির্বাচনের দাবিকে আরো শক্তিশালী করেছে বলে দাবি করেছেন যুগপৎ আন্দোলনের শরিক গণঅধিকার পরিষদের সদস্য সচিব ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর। তিনি বলেন, শুধু যুক্তরাষ্ট্র নয়, আরো অনেক দেশ সুষ্ঠু নির্বাচনের জন্য এই সরকারের ওপর নিষেধাজ্ঞা দিতে পারে। এমনকি জাতিসংঘে আমাদের শান্তিরক্ষী মিশন বন্ধ হয়ে যেতে পারে। কারণ নিজ দেশে শান্তি-স্থিতিশীলতা না থাকলে কীভাবে তারা অন্য দেশে শান্তি রক্ষা করবে।

শুক্রবার (২৬ মে) বিকেলে রাজধানীর পুরানা পল্টনে গণঅধিকার পরিষদের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পদযাত্রাপূর্ব সংক্ষিপ্ত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন নুর। দুর্নীতি, দুঃশাসন ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে দলের ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখার যৌথ উদ্যোগে এই পদযাত্রা ও সমাবেশ হয়। পরে পদযাত্রাটি পল্টন এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

নুরুল হক নুর বলেন, আমরা যুক্তরাষ্ট্রসহ বাংলাদেশের সব বন্ধুপ্রতীম রাষ্ট্রকে গণতন্ত্র পুনরুদ্ধারের সংগ্রামে পাশে চাই। সরকারকে বলব, বিরোধী দলের চলমান আন্দোলনে সন্ত্রাস, সহিংসতা, হামলা-মামলা, হয়রানি বন্ধ করে অনতিবিলম্বে সংকট উত্তরণে আলোচনার মাধ্যমে সমঝোতায় আসুন।

তিনি আরো বলেন, এই সরকার গত ১৪ বছরে বিরোধীদের ওপর দলীয় সন্ত্রাসী ও আইনশৃঙ্খলা বাহিনী লেলিয়ে দমন-পীড়ন করে যেভাবে দেশে একদলীয় শাসন কায়েম করেছে তাতে স্পষ্ট যে, তাদের অধীনে কোনোভাবেই সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৮ সালে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে সংসদে দাঁড়িয়ে কোটা বাতিলের কথা বললেও পরবর্তীতে সেই কথা রাখেননি। নির্বাচনের আগে গণভবনে জাতীয় নেতাদের ডেকে সুষ্ঠু নির্বাচনের কথা বললেও জাতির সঙ্গে প্রতারণা করেছেন। কাজেই নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার ব্যতীত এই সরকারের অধীনে কোনোভাবেই সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App