×

আন্তর্জাতিক

সৌদি-কানাডার সম্পর্কের নতুন মোড়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ মে ২০২৩, ০৪:৫০ পিএম

সৌদি-কানাডার সম্পর্কের নতুন মোড়

ছবি: সংগৃহীত

দীর্ঘ পাঁচ বছর পর কানাডা ও সৌদি আরব কূটনৈতিক সম্পর্ক পুনরুদ্ধারের সিদ্ধান্ত নিয়েছে। সৌদিতে কানাডার নতুন রাষ্ট্রদূত নিয়োগের ঘোষণা দেওয়া হয়েছে। শিগগিরই রিয়াদ এর নতুন কূটনীতিকের নাম জানানো হবে। খবর: আরব নিউজ ও সিবিসি নিউজের।

কানাডার অফিসিয়াল ওয়েবসাইট, গ্লোবাল অ্যাফেয়ার্সে প্রকাশিত এক বিবৃতিতে জানানো হয়, বুধবার (২৪ মে) সৌদি আরবে কানাডার নতুন রাষ্ট্রদূত নিয়োগ করা হয়। দীর্ঘ পাঁচ বছর পর কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপন করছে এ দুই দেশ।

বুধবার সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, অটোয়ার সঙ্গে রিয়াদের সম্পর্ক পুনঃস্থাপন হয়েছে। ২০২২ সালের ১৮ নভেম্বর থাইল্যান্ডের ব্যাংককে অনুষ্ঠিত এশিয়া-প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশনের (এপিইসি) এক মিটিংয়ে দুই দেশের শীর্ষ নেতাদের আলোচনার ভিত্তিতে পারস্পরিক শ্রদ্ধা দেখিয়ে কানাডা ও সৌদি আরবের কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠিত হয়।

প্রতিবেদনে বলা হয়, সৌদি আরবের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক পুনরুদ্ধারের সিদ্ধান্ত নেওয়ার পর রিয়াদে নতুন রাষ্ট্রদূত নিয়োগ দিয়েছে কানাডা। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, রিয়াদের নতুন রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেয়া হয়েছে জ্যঁ-ফিলিপ্পে লিনটেউকে।

এর আগে তিনি দুবাইতে কানাডার কনসাল জেনারেল হিসেবে কর্মরত ছিলেন। ২০১৮ সালে রিয়াদে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূতের বিরুদ্ধে সৌদি আরবের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের অভিযোগ ওঠে। বিরোধ বেড়ে যাওয়ায় অটোয়া থেকে সৌদি আরব এর রাষ্ট্রদূতকে ফেরত আনা হয়।

একই সঙ্গে রিয়াদে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূতকে বহিষ্কার করা হয়। সৌদি আরব তখন কানাডার সঙ্গে সকল বাণিজ্যিক সম্পর্ক স্থগিত করে এবং দেশটিতে সৌদি এয়ারলাইন্সের সমস্ত ফ্লাইট বাতিল ঘোষণা করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App