×

আন্তর্জাতিক

মোদির জনপ্রিয়তা কমেছে, বেড়েছে রাহুলের 

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ মে ২০২৩, ০৫:২৬ পিএম

মোদির জনপ্রিয়তা কমেছে, বেড়েছে রাহুলের 

ছবি: সংগৃহীত

ভারতের বর্তমান রাজনীতিবিদদের মধ্যে জনপ্রিয়তার শীর্ষে অবস্থান করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এবং লোক-নীতি কেন্দ্রের চালানো এক যৌথ জনমত জরিপে উঠে এসেছে এ তথ্য। তবে আগের তুলনায় মোদির জনপ্রিয়তা সামান্য কমেছে। অন্যদিকে জনপ্রিয়তা বেড়েছে রাহুল গান্ধীর। তবে মোদিকে টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চেয়েছেন বেশিরভাগ মানুষ।

কন্যাকুমারী থেকে কাশ্মীর পর্যন্ত টানা পাঁচ মাসের ভারত জোড়ো যাত্রার কারণে রাহুল গান্ধীর জনপ্রিয়তা বেড়েছে। রাজ্যে রাজ্যে কংগ্রেস সমর্থকদের বাড়তি উচ্ছ্বাস, উন্মাদনা ও সাম্প্রতিক নির্বাচনী ফলাফল থেকে আগেই এমন আভাস মিলেছিল। এবার জনমত সমীক্ষায় স্পষ্ট হলো ছবিটি।

২০২৩ সালের আগে ২০১৯ সালে একই রকম জরিপ চালিয়েছিল এনডিটিভি। ওই বছর দেখা গিয়েছিল ৪৪ শতাংশ মানুষ বলেছিলেন, তাঁদের সবচেয়ে প্রিয় রাজনীতিবিদ হলেন মোদি এবং তাঁরা তাঁকে প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চান। তবে ২০২৩ সালের নতুন জরিপে অংশ নেওয়াদের মধ্যে ৪৩ শতাংশ মোদিকে পছন্দ করেন বলে জানিয়েছেন। এর মানে তার জনপ্রিয়তা কমেছে ১ শতাংশ। অন্যদিকে সে সময় রাহুলকে ২৪ শতাংশ মানুষ প্রিয় নেতা হিসেবে আখ্যায়িত করেছিলেন। সেটি এ বছর বেড়ে ২৭ শতাংশে উঠেছে। দেশের ১৯টি রাজ্যের জনগণের ওপর চালানো এই সমীক্ষা অনুযায়ী নরেন্দ্র মোদিই জনপ্রিয়তার নিরিখে এখনও শীর্ষে অবস্থান করছেন।

ভারতে আগামী বছর লোকসভা নির্বাচন হবে। নির্বাচনের আগে মোদির বিজেপি ও রাহুল গান্ধীর কংগ্রেসের জনপ্রিয়তা কেমন আছে, সেটি জানতেই গত ১০ থেকে ১৯ মে পর্যন্ত ১৯টি রাজ্যে এ জরিপ চালানো হয়। বিশেষ করে কর্ণাটক রাজ্যের নির্বাচনে মোদির দল বিজেপির ‘ভরাডুবির’ পর ভারতের বেশিরভাগ অংশে তাঁর জনপ্রিয়তা যাচাই করতেই জরিপটি করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App