×

জাতীয়

নারী ও বয়স্কদের উপস্থিতি নজরকাড়ার মতো

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ মে ২০২৩, ১১:৩৬ এএম

https://www.youtube.com/watch?v=WUVdlc2r2Po

গাজীপুরের ভোট কেন্দ্রগুলোতে সকাল থেকেই ভোটারদের ঢল নামতে থাকে। প্রতিটি ভোটকেন্দ্রে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটারদের ভিড় বাড়তে থাকে। সকাল আটটার দিকে বিশেষ করে টঙ্গী এলাকার ভোটকেন্দ্রগুলোতে ভোটারদের ভিড় শুরু হয়। এ সময় উপস্থিত ভোটারদের মধ্যে পুরুষের চেয়ে নারী ভোটারদের উপস্থিতি বেশি লক্ষ্য করা গেছে। নারী ভোটারদের ভোট দেয়ার জন্য দীর্ঘ লাইনে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে।

গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনী উপলক্ষে গাজীপুরে সাধারণ ছুটি চলছে। অফিস আদালত শিক্ষা প্রতিষ্ঠান কলকারখানা সব বন্ধ। এ কারণে প্রথম প্রহরে ভোট দিয়ে বাড়িতে ফিরতে নারী ভোটাররা ভোটকেন্দ্র ছুটে এসেছেন।

টঙ্গী এলাকার দারুস সালাম মাদ্রাসা বোর্ড কেন্দ্রের ছয়টি বুথেই সকাল থেকে বিপুল সংখ্যক ভোটের উপস্থিত হয়। নারী ভোটারদের উপস্থিতি বেশি ছিল। তবে এই ভোটকেন্দ্রের ছয়টি বুথে ইভিএম মেশিনে সমস্যা দেখা দেয় ভোট দিতে ভোটারদের বিলম্ব হয়। পরবর্তীতে ভোটারের চাপ আরো বেড়ে যায়।

আউচপাড়া নিউক্লোন স্কুল ভোটকেন্দ্রেও সকাল আটটা থেকে ব্যাপক উপস্থিতি দেখা যায়। এই ভোটকেন্দ্রের আটটি বুথের ২ হাজার ৬৯৭ ভোটারের মধ্যে পুরুষের চেয়ে নারী ভোটারদের উপস্থিতি বেশি ছিলো। এই ভোটকেন্দ্রে ইভিএম মেশিনে সমস্যা দেখা দিলে বেশ কিছু সময় ভোট গ্রহণ বন্ধ থাকে। মেশিন ঠিক হওয়ার পর সকাল ৯ টার দিকে পুরো মাত্রায় ভোট গ্রহণ শুরু হয়। ততক্ষণে ভোট কেন্দ্রে নারী এবং পুরুষদের দীর্ঘ লাইন পড়ে যায়।

টঙ্গীর আহসান উল্লাহ মাস্টার হাসপাতাল ভোটকেন্দ্রের ৫টি বুথের ১ হাজার ৩৭৫ ভোট রয়েছে। এখানেও পুরুষের ভোটারদের চেয়ে নারী ভোটারদের সরব উপস্থিতি বেশি ছিলো। এই ভোটকেন্দ্রের তরুণ ভোটার কলেজ ছাত্রী আসমা আহমেদ জানান, তিনি এবারই প্রথম ভোট দিতে এসেছেন। প্রথম ভোট দিতে পারার অনুভূতি খুবই ভালো। ভোট দিতে পেরে নিজেকে অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তি মনে হচ্ছে। আর ইভিএমএ ভোট দিতে কোন সমস্যা হয়নি। ভোট কেন্দ্রের লোকজন সহযোগিতা করেছেন।

জয়দেবপুরের কানাইয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রের নারী ভোটারদের উপস্থিতি সবার দৃষ্টি কেড়েছে। পাশাপাশি বয়স্ক ভোটারদের উপস্থিতিও ছিলো এই ভোটকেন্দ্রে অনেক বেশি। এই ভোটকেন্দ্রে হুইলচেয়ারে ও স্বজনদের কাঁধে ভোট দিয়ে অতি প্রবীণ ব্যক্তিদের ভোট দিতে আসতে দেখা গেছে। এই ভোটকেন্দ্রে ভোট দিতে আসা ব্যাংক কর্মকর্তা সুনিতি দাস জানান, সকালে পুলিশ পদের সদস্যদের নাস্তা খাইয়ে ভোট দিতে এসেছেন। ভোট দিয়ে গিয়েই রান্নাবান্না করবেন। সকালে আবহাওয়া ভালো থাকায় তার পরিবারের তিন সদস্য ভোট দিতে এসেছেন। ভোট শান্তিপূর্ণভাবেই হচ্ছে। তবে কোন কোন বুথে ইভিএম মেশিন বারবার নষ্ট হয়ে সমস্যার সৃষ্টি করছে।

পোড়াবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোটকেন্দ্র, ডেগেরচালা আলিম মাদরাসা কেন্দ্র, ঝাঝড় সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রসহ বেশিরভাগ ভোট কেন্দ্রেই নারী ভোটারদের উপস্থিতি সবচেয়ে বেশি দেখা গেছে। শবনম চৌধুরী ভোট দেয়ার পর বলেন, পরিবারে অনেক কাজ থাকে। প্রথম বেলায় ভোট দিয়ে নাগরিক অধিকার প্রয়োগ করার জন্যই এসেছি। বিকেলের দিকে ভিড় বেশি থাকে। আমি এবারই প্রথম ইভিএমে ভোট দিলাম। ভালই লাগলো বেশ সহজে ভোট দেয়া হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App