×

আন্তর্জাতিক

ভারতের নতুন পার্লামেন্ট ভবনের উদ্বোধন বর্জনের ঘোষণা বিরোধীদের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ মে ২০২৩, ০৫:১৫ পিএম

ভারতের নতুন পার্লামেন্ট ভবনের উদ্বোধন বর্জনের ঘোষণা বিরোধীদের

ভারতের নতুন পার্লামেন্ট ভবন। ছবি: সংগৃহীত

ভারতের নতুন পার্লামেন্ট ভবনের উদ্বোধন নিয়ে তুমুল বিতর্কে জড়িয়েছেন ক্ষমতাসীন বিজেপি এবং বিরোধীদলের নেতারা।

এ পরিস্থিতিতে নতুন সংসদ ভবনের উদ্বোধন অনুষ্ঠান বর্জনের ঘোষণা দিয়েছে বিরোধীরা। বুধবার কংগ্রেস, তৃণমূল কংগ্রেস, আম আদমি পার্টিসহ ১৯টি দলের তরফ থেকে প্রচারিত এক বিবৃতিতে এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। খবর হিন্দুস্তান টাইমসের।

বিরোধীরা বলছে, সংসদ ভবন থেকে গণতন্ত্রের অন্তরাত্মাকেই বের করে দেওয়া হয়েছে। নতুন ভবন তাদের কাছে তাই অর্থহীন।

আগামী রবিবার (২৮ মে) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নতুন সংসদ ভবনের উদ্বোধন করবেন। বিরোধীদের আপত্তি এখানেই। তাদের দাবি, দেশের রাষ্ট্রপতি সংসদের অভিভাবক। সংবিধানের ৭৯ অনুচ্ছেদেও তা স্পষ্ট করে বলা আছে। রাষ্ট্রপতিই সংসদের অধিবেশন ডাকেন এবং তিনিই সমাপ্তি ঘটান।

বিরোধীরা বলছে, প্রতিবছর রাষ্ট্রপতির ভাষণ দিয়ে দুই কক্ষের সদস্যদের উপস্থিতিতে সংসদের প্রথম অধিবেশন শুরু হয়। সবার আগে বিবেচিত ও আলোচিত হয় তাঁর ভাষণের ওপর ধন্যবাদ জ্ঞাপক প্রস্তাব। নতুন সংসদ ভবনের উদ্বোধন রাষ্ট্রপতিকে দিয়েই করানো উচিত। তা না করে, তাঁকে ব্রাত্য করে প্রধানমন্ত্রী প্রচারের সব আলো নিজের মুখে ফেলছেন। বিরোধীরা বলছে, প্রথম আদিবাসী নারী হিসেবে দ্রৌপদী মুর্মু দেশের রাষ্ট্রপতি হওয়ায় একীকরণের বাতাবরণ তৈরি হয়েছিল। অথচ রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ও উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড় কাউকে আমন্ত্রণ জানানো হয়নি।

সরকারের এই আচরণ রাষ্ট্রপতির পক্ষে চরম অসম্মানজনকই শুধু নয়, সংবিধান অবমাননারও শামিল। বিরোধীরা যৌথ বিবৃতিতে বলেছে, প্রধানমন্ত্রীর অগণতান্ত্রিক কাজকর্ম নতুন কিছু নয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App