×

জাতীয়

থায়রয়েড গ্রন্থির সমস্যাজনিত স্ক্রিনিং ক্যাম্প

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ মে ২০২৩, ০৮:২০ পিএম

থায়রয়েড গ্রন্থির সমস্যাজনিত স্ক্রিনিং ক্যাম্প

ছবি: সংগৃহীত

ঢাকা রিপোর্টার্স ইউনিটি’র (ডিআরইউ) ২৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংগঠনের সদস্য ও পরিবারদের জন্য থায়রয়েড গ্রন্থির সমস্যাজনিত স্ক্রিনিং ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৫ মে) ডিআরইউর নসরুল হামিদ মিলনায়তনে এই উদ্যোগে ক্যাম্প অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের এন্ডোক্রাইনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক হরমোন ও ডায়াবেটিস (বহুমূত্র) বিশেষজ্ঞ ডা. শাহজাদা সেলিম। তিনি বলেন, থায়রয়েড হরমোনের গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে স্নায়ুর পরিপক্বতা। এজন্য গর্ভাবস্থায় থায়রয়েড হরমোনের স্বল্পতায় গর্ভের বাচ্চা বুদ্ধিদীপ্ত হয় না।

ডিআরইউ সভাপতি মুরসালিন নোমানীর সভাপতিত্বে এবং কল্যাণ সম্পাদক মো. তানভীর আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিএসএমএমইউ’র সহকারি অধ্যাপক ড. মারুফা মোস্তারী, ডিআরইউর সাংগঠনিক সম্পাদক ও ২৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন কমিটির আহ্বায়ক সাইফুল ইসলাম।

এসময় ডিআরইউ দপ্তর সম্পাদক কাওসার আজম, নারী বিষয়ক সম্পাদক মরিয়ম মনি সেঁজুতি, কার্যনির্বাহী সদস্য কিরণ শেখ, এস এম মোস্তাফিজুর রহমান সুমন উপস্থিত ছিলেন। মেডিকেল ক্যাম্পে সার্বিক সহযোগিতা করেন নোভিস্তা ফার্মা লিমিটেড।

শাহজাদা সেলিম আরো বলেন, থায়রয়েড হলো গলার দুই পাশে থাকা একটি বিশেষ গ্রন্থি। এই গ্রন্থির কাজ হল, আমাদের শরীরের কিছু অত্যাবশ্যকীয় হরমোন (থায়রয়েড হরমোন) উৎপাদন করা। শরীরের জন্য এ থায়রয়েড হরমোনের একটি নির্দিষ্ট মাত্রা আছে। নির্দিষ্ট মাত্রার থেকে কম বা বেশি হরমোন উৎপাদিত হলেই শরীরের ওপর বিরূপ প্রভাব পড়তে শুরু করে।

থায়রয়েড হরমোন কম উৎপন্ন হলে বলা হয় হাইপোথাইরয়েডিসম এবং বেশি উৎপন্ন হলে বলা হয় হাইপারথাইরয়েডিজম উল্লেখ করে তিনি বলেন, থায়রয়েড হলে শরীরে কিছু পরিবর্তন দেখা যায়। আপনার শরীরে যদি এসব লক্ষণের কোনোটা দেখতে পান তবে বুঝবেন, থায়রয়েড সমস্যায় ভুগছেন।

তিনি বলেন, থায়রয়েড হরমোনের আরেকটি গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে স্নায়ুর পরিপক্বতা। এজন্য গর্ভাবস্থায় থায়রয়েড হরমোনের স্বল্পতায় গর্ভের বাচ্চা বুদ্ধিদীপ্ত হয় না। যেসব উদ্দীপনায় বিপাক ক্রিয়া বেড়ে যায় যেমন-যৌবনপ্রাপ্তি, গর্ভাবস্থা, শরীরবৃত্তীয় কোনো চাপ-ইত্যাদি কারণে থায়রয়েড গ্লান্ডের আকারগত বা কার্যকারিতায় পরিবর্তন হতে পারে।

মুরসালিন নোমানী বলেন, থায়রয়েড স্বাস্থ্য ঝুঁকি মোকাবেলায় জনগণকে সচেতন করতে গণমাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। আর এই রোগ বিদায়ে বিশেষজ্ঞ চিকিৎসকদের মতামত সহজভাবে গণমাধ্যমে তুলে ধরে মানুষকে সচেতন করতে পারে।

সকাল ৯টা থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত থায়রয়েড গ্রন্থির সমস্যাজনিত স্ক্রিনিং ক্যাম্প অনুষ্ঠিত। এতে ডিআরইউর সদস্য ও পরিবারের প্রায় ১৫০ জন অংশগ্রহণ করেন।

থায়রয়েড গ্রন্থির সমস্যাজনিত স্ক্রিনিং ক্যাম্পে যারা সেবা নিয়েছেন, তাদের রির্পোটের মাত্রা যদি ঝুঁকিপূর্ণ হয় তাহলে তাদেরকে বিশেষজ্ঞ চিকিৎসকদের মাধ্যমে চিকিৎসা সেবা দেয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App