×

জাতীয়

গাজীপুরে স্বতঃস্ফূর্ত ও শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ চলছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ মে ২০২৩, ১১:০১ এএম

গাজীপুরে স্বতঃস্ফূর্ত ও শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ চলছে

ছবি: ভোরের কাগজ

গাজীপুরে স্বতঃস্ফূর্ত ও শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ চলছে

গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে স্বতঃস্ফূর্ত ও শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ চলছে। সকাল ৮টা থেকে শুরু হওয়া এই ভোট গ্রহণ বিকেল ৪টা পর্যন্ত চলবে। আয়তনের দিক থেকে সবচেয়ে বড় এই সিটি কর্পোরেশনের জনগণ এবার তৃতীয়বারের মতো ভোট দিয়ে তাদের নগরপিতা নির্বাচন করবেন। গ্রহণ চলছে। নগরীর ৪৮০ টি ভোট কেন্দ্রেই ভোটাররা ইভিএম এর মাধ্যমে তাদের পছন্দের প্রার্থীকে ভোট দেবেন।

সকালে ভোটের শুরুতেই টঙ্গীর আহসানুল্লাহ মাস্টার সরকারি হাসপাতাল ভোটকেন্দ্রে দুই দল কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের মধ্যে মৃদু ধাওয়া-পাল্টা ধাওয়া হয়েছে। অল্প সময়ের মধ্যেই পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এরপর থেকে সকাল ১০টা পর্যন্ত সব ভোটকেন্দ্রেই শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ চলতে দেখা গেছে। ভোটকেন্দ্রের পরিবেশ শান্তিপূর্ণ রয়েছে।

আওয়ামী লীগের মনোনীত মেয়র প্রার্থী আজমত উল্লাহ খান সকাল ৯ টার দিকে টঙ্গীর দারুস সালাম মাদ্রাসা ভোটকেন্দ্রে ভোট দিয়েছেন। তিনি জয়ের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন। জনগণ এ নির্বাচনকে প্রত্যাশা পূরণের দিন হিসাবে দেখছে বলেও মন্তব্য করেছেন তিনি।

এদিকে স্বতন্ত্র মেয়র প্রার্থী জবেদা খাতুন সকাল ১০টার দিকে জয়দেবপুরের কানাইয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে নিজের ভোট দিয়েছেন। এ সময় তার সঙ্গে তার ছেলে ও গাজীপুর সিটি কর্পোরেশনের সাবেক মেয়র জাহাঙ্গীর আলম ছিলেন। জায়েদা খাতুন বলেন, এখন পর্যন্ত ভোটের পরিস্থিতি ভালোই আছে, শান্তিপূর্ণ পরিবেশে ভোট হচ্ছে। একথা বলেই তিনি ভোট দিতে চলে যান। এ সময় জাহাঙ্গীর আলম কোন কথা বলেননি।

সকাল ৮টায় জাতীয় পার্টির মেয়র প্রার্থী এম নিয়াজ উদ্দিন আউচপাড়া নিউব্রণ স্কুল ভোটকেন্দ্রে ভোট দিতে আসেন। কিন্তু ওই বুথে ইভিএম মেশিন নষ্ট হয়ে যাওয়ায় ভোট দিতে বিলম্ব হয়। তিনি প্রায় আধা ঘন্টা অপেক্ষার পরে ভোট প্রদান করেন।

এবারই প্রথম শতভাগ ভোটাররা ইভিএমে ভোট দিতে সকাল থেকেই স্বতঃস্ফূর্তভাবে ভোটকেন্দ্রে আসতে শুরু করেন। ভোটগ্রহণ শুরুর পর বেশিরভাগ ভোটকেন্দ্রেই নারী ও পুরুষের দীর্ঘ লাইন দেখা যায়। টঙ্গীর দারুস সালাম মাদ্রাসা ভোটকেন্দ্র, কানাইয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্র, ভোগড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে সকাল থেকেই নারী ভোটারদের ব্যাপক উপস্থিতি দেখা গেছে। তবে সকালের দিকে গ্রাম এলাকার কিছু ভোটকেন্দ্রে নারীদের উপস্থিতি কম দেখা যায়। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে নারী ভোটারদের উপস্থিতি বাড়তে থাকে। নারী ও পুরুষ উভয় ভোটারদের মধ্যে অনেকেই এবারই প্রথম ভোট দিচ্ছেন।

সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন নিশ্চিত করতে র‌্যাব, পুলিশ, আনসার ও বিজিবিসহ আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ১৩ হাজার সদস্যকে মোতায়েন করা হয়েছে। সিটি কর্পোরেশনের ৫৭টি ওয়ার্ডে ৫৭টি এবং অতিরিক্ত একটিসহ র‌্যাবের মোট ৫৮টি টিম মোতায়েন আছে। এছাড়া পুলিশ এপিবিএন ও ব্যাটালিয়ান আনসার সমন্বয়ে ৫৭টি ওয়ার্ডে ৫৮টি মোবাইল ফোর্স, ২০টি স্ট্রাইকিং ফোর্স নিয়োজিত আছে। মোতায়েন করা হয়েছে ১৮ প্লাটুন বিজিবি। এদের মধ্যে ১২ প্লাটুন জয়দেবপুর, বাসন, চান্দনা চৌরাস্তা ও কাউলতিয়া, টঙ্গী, গাজীপুর সদর, কোনাবাড়ি ও কাশিমপুর এলাকায় বিজিবি সদস্যরা অবস্থান নিয়েছেন। এছাড়া বিপুলসংখ্যক নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োজিত আছেন।

গাজীপুর সিটি করপোরেশনের ৫৭টি ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা ১১ লাখ ৭৯ হাজার ৪৭৬ জন। মোট ভোট কেন্দ্র ৪৮০।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App