×

জাতীয়

ইসিসহ সবাই সন্তুষ্ট, ভোট পড়েছে ৫০ শতাংশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ মে ২০২৩, ০৭:২৫ পিএম

ইসিসহ সবাই সন্তুষ্ট, ভোট পড়েছে ৫০ শতাংশ

ছবি: ভোরের কাগজ

গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচন সুষ্ঠু হয়েছে বলে মন্তব্য করেছে নির্বাচন কমিশন ইসি।

বৃহস্পতিবার (২৫ মে) গাজীপুর সিটি নির্বাচন শেষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এ কথা বলেন ইসি মো. আলমগীর।

তিনি বলেন, আমরা প্রায় ৪৫০ সিসি ক্যামেরায় পর্যবেক্ষণ করেছি। তাছা রিটার্নিং কর্মকর্তা ও মিডিয়ার কাছ থেকে খবর নিয়েছি, সবাই বলেছে নির্বাচন সুষ্টু হয়েছে। প্রার্থীরাও সন্তোষ প্রকাশ করছেন। সুতরাং এই সিটি ভোটে যেমন ইসি সন্তুষ্ট তেমনি প্রার্থী, ভোটার, মিডিয়া সবাই সন্তুষ্ট।

ইসি আলমগীর আরো বলেন, গাজীপুর সিটি করপোরেশনের (গাসিক) ভোটে কমপক্ষে ৫০ শতাংশ ভোট পড়েছে বলে আমাদের ধারনা। ভোট সুষ্ঠু না হলে ইউএস এর ভিসা না দেয়ার বিষয়ে তিনি জানান, এটা রাষ্ট্রের বিষয়, এতে ইসির কিছু মন্তব্য করার নেই। আমরা আগামীতেও এ ধরনের সুষ্ঠু নির্বাচন করে যাবো। এ নির্বাচনে কোনো সহিংসতার ঘটনা নেই, ইসির জানামতে অনিয়মের কারণে দুজনকে গ্রেপ্তার করা হয়েছে।

ইসির দৃষ্টিতে ভোট কেমন হয়েছে এমন প্রশ্নে ইসি আলমগীর বলেন, আপনারাই আগে বলেন গাজীপুর সিটি নির্বাচন কেমন হয়েছে। আমাদের পক্ষ থেকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, আমাদের নির্বাচন কমিশনের (ইসি) কর্মকর্তারা এবং গণমাধ্যম ও নির্বাচন কমিশনের (ইসি) পর্যবেক্ষক টিমের কাছ থেকে যে খবর পেয়েছি, সেটি হচ্ছে, গাজীপুর সিটি নির্বাচন অত্যান্ত সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে। যেসব প্রার্থীরা নির্বাচনে অংশগ্রহণ করেছেন, তারা সবাই বলেছেন, নির্বাচন ব্যবস্থায় তারা অত্যান্ত সন্তুষ্ট। এই নির্বাচনে যে ফলাফলেই আসুক না কেন তারা সবাই মেনে নিবেন।

ভোটার উপস্থিতি নিয়ে তিনি বলেন, ‘নির্বাচনি আইনে আছে যে, নির্বাচনে শেষ সময় পর্যন্ত যদি ভোটার উপস্থিতি থাকে, তাহলে ভোটারের ভোট না নেওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। ব্যালটের ক্ষেত্রে যেই নিয়ম ইভিএমের ক্ষেত্রেও একই নিয়ম। তবে ইভিএমে কোনো কোনো ক্ষেত্র আঙুলের ছাপ মেলাতে দেরি হয়। আমরা আশা করছি ৫০ শতাংশের মতো ভোট পড়েছে। তবে মোট হিসাব করলে সঠিক তথ্যটা পাওয়া যাবে।

সিসিটিভিতে অনিয়ম ধরা পড়েছে কিনা এমন প্রশ্নে তিনি বলেন, ভোটাররা অনেক সময় লাইন ধরা, কারো ভোট আগে নেয়া এ ধরনের কিছু জিনিস আমাদের কাছে ধরা পড়েছে, সেগুলোর বিষয়ে আমরা তাৎক্ষণিকভাবে ফোন দিয়ে ব্যবস্থা নিয়েছি। এছাড়া, দুটি কেন্দ্রে আমরা দেখেছিলাম, এজেন্ট ভোটারদের প্রভাবিত করার চেষ্টা করেছিলেন, তখন আমরা তাদেরকে ফোন দিয়ে এবং পুলিশকে খবর দিয়ে কেন্দ্র থেকে বের করে দেওয়ার ব্যবস্থা করেছি। এছাড়া, আমাদের এবং পুলিশের নজরে আর কোন ঘটনা আসেনি। প্রায় সাড়ে চার হাজার সিসিটিভিতে ভোট মনিটরিং করা হয়েছে। এগুলো আবার একসঙ্গে দেখা যায়নি। এগুলো পর্যায়ক্রমে দেখতে হয়েছে। একবারে তিন থেকে চারশ সিসিটিভি দেখা গেছে। এজন্য কিছু ঘটনা আমাদের নজরে নাও পড়তে পারে। সিসিটিভির এই উদ্যোগটাই আমাদের সফলতা। সিসিটিভিতে যেগুলো ধরা পড়েছে সেগুলোর বিরুদ্ধে আমরা তাৎক্ষণিক ব্যবস্থা নিয়েছি।

কেন্দ্রে জায়েদা খাতুনের এজেন্ট ছিল না এ বিষয়ে তিনি বলেন, গাজীপুরের অবস্থানরত গণমাধ্যমকর্মীদের সাথেও আমাদের কথা হয়েছে। তারাও আমাদের বলেছে, এরকম কোন কিছু হয়নি। ইসির আইন অনুযায়ী আগামী নির্বাচন হবে। এর সাথে বিদেশিদের কোন মন্তব্য আমরা নিব না। এটা রাষ্ট্র টু রাষ্ট্র দেখবে। গাজীপুর সিটি নির্বাচন নিয়ে আমরা অত্যান্ত সন্তুষ্ট, আপনারাও সন্তুষ্ট ও আপনাদের প্রতিনিধিরাও সন্তুষ্ট। একই সঙ্গে ভোটাররা সন্তুষ্ট ও প্রার্থীরাও সন্তুষ্ট, এটা আপনাদের মিডিয়ার মাধ্যমেই প্রকাশ করেছেন বলে মন্তব্য করেন এ কমিশনার।

এসময় নির্বাচন কমিশনার (ইসি) ব্রিগেডিয়ার জেনারেল (অব) আহসান হাবিব খান, রাশেদা সুলতানা ও আনিছুর রহমান উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App