×

আন্তর্জাতিক

আবারো সুয়েজ খালে আটকা পড়ল জাহাজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ মে ২০২৩, ১০:৩২ পিএম

আবারো সুয়েজ খালে আটকা পড়ল জাহাজ

ছবি: সংগৃহীত

আবারো সুয়েজ খালে আটকা পড়েছে একটি বড় জাহাজ । বেশ কয়েকটি টাগবোট কয়েক ঘণ্টা পর চেষ্টার পর সেটিকে আবার ভাসাতে সক্ষম হয়েছে।

স্বল্প সময়ের জন্য আটকা পড়া ওই জাহাজটি ১৯০ মিটার (৬২৩ ফুট) দীর্ঘ একটি বাল্ক ক্যারিয়ার ছিল, যার নাম শিন হাই টং ২৩ বলে জানিয়েছে লেথ। খবর রয়টার্সের।

সুয়েজ খাল কর্তৃপক্ষ জানায়, তারা জাহাজটির ইঞ্জিনে যান্ত্রিক গোলযোগের খবর পেয়ে কয়েকটি টাগবোট কাজে লাগায় আর পরে সফলতার সঙ্গে সেটিকে ফের ভাসাতে পারে। জাহাজের উইঞ্চের (কপিকল) অকার্যকারিতায় কাজ শেষ করতে খানিকক্ষণ দেরি হয়। আটক অবস্থা থেকে জাহাজটি মুক্ত হওয়ার অল্প সময়ের মধ্যেই খালের উভয় দিকের জাহাজ চলাচল স্বাভাবিক অবস্থায় ফিরে আসে। এর আগে লেথ সুয়েজ খালে জাহাজ আটকা পড়ার খবর দিয়ে বলেছিল, স্থানীয় সময় ভোররাত ৪টার দিকে জাহাজটি আটকা পড়ায় নৌযানের অন্তত দুটি বহরের যাতায়াত বিঘ্নিত হয়েছে।

তীব্র বাতাসের কারণে ২০২১ সালে এভার গিভেন নামের একটি বিশাল কনটেইনার শিপ খালটিতে আড়াআড়িভাবে আটকা পড়লে ছয়দিন খালের দুইদিকে জাহাজ চলাচল বন্ধ থাকে, ব্যাহত হয় বৈশ্বিক বাণিজ্য। চলতি বছরের মার্চে একটি কনটেইনার জাহাজের ভাঙনের কারণেও জলপথটি স্বাভাবিক করতে কিছুটা সময় লেগেছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App