×

জাতীয়

বাংলাদেশকে আরও ২০টি রেলইঞ্জিন দিলো ভারত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ মে ২০২৩, ০৯:২৬ এএম

বাংলাদেশকে আরও ২০টি রেলইঞ্জিন দিলো ভারত

ফাইল ছবি

বাংলাদেশকে ২০টি রেলইঞ্জিন দিয়েছে ভারত। অনুদানের ২০টি ব্রডগেজ লোকোমোটিভ (রেলইঞ্জিন) চুয়াডাঙ্গার দর্শনা আন্তর্জাতিক রেলস্টেশনে হন্তান্তর করা হয়েছে।

গতকাল মঙ্গলবার (২৩ মে) বিকেলে এ লোকোমোটিভগুলো ভারতের পশ্চিমবঙ্গের গেদে রেলস্টেশন থেকে দর্শনা রেলস্টেশনে এসে পৌঁছায়। এগুলোকে সৌহার্দ্যের স্মৃতি স্মারক বলছেন দু’দেশের সুধীমহল।

এ উপলক্ষে দর্শনা রেলস্টেশনে আয়োজিত ভিডিও কনফারেন্স অনুষ্ঠানে যুক্ত হয়ে ভারতের পক্ষে দিল্লীর রেলভবন থেকে বক্তব্য রাখেন কেন্দ্রীয় সরকারের রেলওয়ে কমিউনিকেশন, ইলেকট্রনিকস ও ইনফরমেশন টেকনোলজি মন্ত্রী শ্রী অশ্বিনী বৈষ্ণব এবং বাংলাদেশের পক্ষে ঢাকা রেলভবন থেকে যুক্ত হয়ে বক্তব্য রাখেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

এ সময় দিল্লীতে উপস্থিত ছিলেন ভারতে অবস্থানরত বাংলাদেশের রাষ্ট্রদূত নুরুল ইসলাম আর ঢাকা রেলভবনে উপস্থিত ছিলেন বাংলাদেশ রেল মন্ত্রণালয়ের সচিব ড. হুমায়ুন কবির।

দর্শনা রেলস্টেশনে লোকোমোটিভগুলো হস্তান্তর করেন ভারতের রেলওয়ে শিয়ালদহ ডিভিশনের ট্রাফিক ইন্সপেক্টর অশোক কুমার বিশ্বাস। গ্রহণ করেন বাংলাদেশ রেলওয়ে (পশ্চিম) জেনারেল ম্যানেজার অসীম কুমার তালুকদার, সিএসটিই (পশ্চিম) মো. মিজানুর রহমান, সিওপিএস মো. আহসানুল হক ভুইয়া, সিসিএম সজিত কুমার বিশ্বাস, প্রধান প্রকৌশলী মো. আসাদুল হক, সিসিআরএনবি মো. আশরাফুল ইসলাম, প্রধান যান্ত্রিক প্রকৌশলী মো. কুদরত-ই-খুদা।

এছাড়াও উপস্থিত ছিলেন পাকশী বিভাগীয় কর্মকর্তা এম এম রাজিব বিল্লাহ, শাহ-সুফী- মুহাম্মদ, মো. নাসির উদ্দিন, মো. আনোয়ার হোসেন, আশীষ কুমার মন্ডল, মো. মমতাজুর রহমান, মো. নাজিব কায়সার, মো. মোরশেদ আলম ও দর্শনা স্টেশন ম্যানেজার কামরুল হক প্রমুখ।

স্থানীয় পর্যায়ে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলা পরিষদের চেয়ারম্যান মাহফুজুর রহমান মঞ্জু, দামুড়হুদা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলী মুনছুর বাবু ও দর্শনা পৌরসভার মেয়র আতিয়ার রহমান হাবু, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নাজমুল হামিদ রেজা, অতিরিক্ত পুলিশ সুপার (অর্থ ও প্রশাসন) আবু তারেক, দর্শনা স্থল শুল্ক স্টেশনের ডেপুটি কমিশনার নিতীশ বিশ্বাস, দর্শনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ফৈরদৌস হোসেন প্রমূখ।

বাংলাদেশ রেলওয়ে (পশ্চিম) জেনারেল ম্যানেজার অসীম কুমার তালুকদার বলেন, বাংলাদেশ এবং ভারতের মধ্যে গভীর সম্পর্ক তৈরি হয়েছে মুক্তিযুদ্ধের আমল থেকেই। আজকে যে ২০ টি লোকোমোটিভ অনুদান দিল সেটি বন্ধুত্বের আরও একটি নিদর্শন। এটা দুই সরকারের একটা চুক্তির মাধ্যমে এসেছে।

তিনি আরও বলেন, ইঞ্জিনগুলো প্রাথমিক পর্যায়ে আমরা ঈশ্বরদীতে নিয়ে যাচ্ছি। কিছু ইঞ্জিন রাজশাহীতে রাখবো। সেখানে চেকিং হবে। এরপর আমাদের একজন হাই অফিসিয়াল রয়েছেন যাকে বলে রেলপরিদর্শক। তিনি এগুলো চেক করার পর রির্পোট দেবেন। তারপর এগুলো চালু হবে।

আশা করি আগামী এক মাসের মধ্যে এগুলো আমাদের বহরে যোগ হবে। ইঞ্জিনগুলো ৩৩’শ হর্স পাওয়ারের। বিশেষ করে হাই লোডেড গাড়ি (মালগাড়ি) চালাতে পারবো। প্রয়োজনে প্যাজেন্সার ট্রেনও চালাতে পারবো।

এর আগে, ২০২০ সালের জুলাই মাসে ভারত ১০টি লোকোমোটিভ দিয়েছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App