×

আন্তর্জাতিক

পাকিস্তানের সঙ্গে তিক্ত সম্পর্কের ‘অবসান চায়’ ভারত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ মে ২০২৩, ১০:৩৯ পিএম

পাকিস্তানের সঙ্গে তিক্ত সম্পর্কের ‘অবসান চায়’ ভারত

ছবি: সংগৃহীত

পরমাণু শক্তিধর দেশ পাকিস্তানের সঙ্গে দীর্ঘদিন ধরে চলা তিক্ত সম্পর্কের ‘অবসান চায়’ প্রতিবেশী দেশ ভারত। তবে সম্পর্ক স্বাভাবিক করতে উপযুক্ত পরিবেশ তৈরির দায়িত্ব পাকিস্তানকেই নিতে হবে বলে অভিমত ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। খবর ডনের।

জি৭ সম্মেলনে যোগ দিতে গত শুক্রবার হিরোশিমায় পৌঁছান মোদি। জাপানের অন্যতম গুরুত্বপূর্ণ সংবাদমাধ্যম নিক্কেই এশিয়াকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, জঙ্গিদের মদদ দেয়ার মতো বিপজ্জনক প্রবণতা বিরত থাকা উচিত।

জাপানের সংবাদমাধ্যমটিকে সাক্ষাৎকারে পূর্ব লাদাখে অস্থিরতা নিয়ে মোদি বলেন, চীনের সঙ্গে স্বাভাবিক দ্বিপক্ষীয় সম্পর্কে স্থাপন করতে হলে ওই এলাকায় শান্তি ও স্থিতিশীলতা অপরিহার্য। তবে নিজেদের সীমান্তের কোনো অংশ দখলে নেয়ার মতো আচরণও গ্রহণযোগ্য নয় বলে সাফ জানিয়ে দিয়েছেন তিনি।

আলোচনার জন্য বিভিন্ন সময় দু’দেশের পক্ষ থেকেই আওয়াজ তোলা হলেও কোনো অগ্রগতি হয়নি। ভারতের কাশ্মীরসহ সীমান্ত এলাকাগুলোতে ধারাবাহিক সন্ত্রাসী হামলার পেছনে পাকিস্তানভিত্তিক জঙ্গিগোষ্ঠীগুলোকে দায়ী করে আসছে দিল্লি। এসব গোষ্ঠীকে স্বয়ং ইসলামাবাদ পরোক্ষভাবে সহায়তা দিয়ে আসছে বলে বরাবরই অভিযোগ মোদি সরকারের। কিন্তু এসব অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে পাকিস্তান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App