×

জাতীয়

নতুন মজুরি ঘোষনায় বোর্ডের দ্রুত পদক্ষেপ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ মে ২০২৩, ০৪:৪৬ পিএম

নতুন মজুরি ঘোষনায় বোর্ডের দ্রুত পদক্ষেপ

ছবি: ভোরের কাগজ

পোশাক শ্রমিকদের ২৫ হাজার টাকা মজুরিসহ ৭ দফার স্মারকলিপি প্রদান

আজ ২৪ মে বুধবার ২০২৩ বেলা ১১ টায় শ্রমিক সংগঠনের জোট গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলন ও গার্মেন্ট শ্রমকি ট্রেড ইউনিয়ন কেন্দ্র এর উদ্যোগে পোশাকখাতের শ্রমিকদের জন্য গঠিত মজুরি বোর্ডের ১ম সভায় সেগুন বাগিচা মজুরি বোর্ডের কার্যালয়ে বোর্ডের সামনে বিক্ষোভ করেন। বিক্ষোভ শেষে নেতৃবৃন্দ চেয়ারম্যান বরাবর স্মারক লিপি প্রদান করেন। এছাড়া বোর্ডের মালিক-শ্রমিক ও নিরপেক্ষ প্রতিনিধিদেরও ৫ সদস্যকেও অনুলিপি প্রদানকরা হয়। নেতৃবৃন্দ নতুন মজুরি ঘোষনায় মজুরি বোর্ডের দ্রুত পদক্ষেপ ও ২৫ হাজার টাকা মজুরি ঘোষণাসহ ৭ দফা দাবিতে কর্মসূচি গ্রহণ করেছে। স্মারক লিপিতে সে বিষয়ে তারা তাদের বক্তব্য উল্লেখ করবে। স্মারক লিপি ও প্রেস রিলিজ এটাচ্ড ফাইলে বিস্তারিত যুক্ত করা হলো।

গার্মেন্ট শ্রমিক সংহতি গার্মেন্ট শ্রমিক অধিকার আন্দোলনের সমন্বয়ক এবং গার্মেন্ট শ্রমিকসংহতির সভাপ্রধান তাসলিমা আখতারের সভাপতিত্বে এবং গার্মেন্ট শ্রমিক ফেডারেশনের সম্পাদক রাজু আহমেদের পরিচালনায় সভায় বক্তব্য রাখেন, সাদেকুর রহমান শামীম, সাধারণ সম্পাদক, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র, এড. মাহবুবুর রহমান ইসামাইল, সভাপতি, বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, শহিদুল ইসলাম সবুজ , সাধারণ সম্পাদক গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরাম, রাজু আহমেদ সাধারণ সম্পাদক , গার্মেন্ট শ্রমিক ফেডারেশন, মো, ইয়াসিন, সভাপতি ওএসকে গার্মেন্টস এ্যান্ড টেক্সটাইল শ্রমিক ফেডারেশন, এ.এ.এম ফয়েজ হোসেন সভাপতি, জাতীয় সোয়েটার গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন শামীম ইমাম গার্মেন্টস শ্রমিক মুক্তি আন্দোলন, বিপ্লব ভট্টাচার্য্য সাধারণ সম্পাদক, গার্মেন্টস শ্রমিক আন্দোলন, এ.এ.এম ফয়েজ হোসেন সভাপতি, জাতীয় সোয়েটার গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন, সাইফুল ইসলাম,সাধারণ সম্পাদক, বিপ্লবি গার্মেন্টস শ্রমিক সংহতি, শহীদুল ইসলামসংগঠক, গার্মেন্টস শ্রমিক সভা।

নেতৃবৃন্দ , পূর্বের ২০১৮ এর মতো কালক্ষেপন না করে দ্রুত মজুরি বোর্ডের কাজ সম্পন্ন করার জন্য মজুরি বোর্ডে চেয়্যারম্যানসহ সকলকে আহবান জানান তারা। তারা বলেন একদিকে দ্রব্যমূল্যর উর্ধ্বগতি অন্যদিকে শ্রমিকদের মাত্র ৮ হাজার টাকা মজুরিতে শ্রমিকদের জীবন বাঁচানো দায় হয়ে পড়েছে। তারা আরো বলেন, দ্বিতীয় বৃহত্তম রপ্তানী কারক দেশ হিসাবে পোশাক খাত উন্নতি করলেও দার ভাগীদার শ্রমিকরা হতে পারেনি। শ্রমিকরা যে মজুরি পায় আর বাজারে জিনিসপত্রের যা দাম তার ৫ বছরের তুলনা তারা স্মারক লিপিতে তুলে ধরেন। নেতৃবৃন্দ বলেন, বর্তমানে পোশাক খাত ২০২২-২৩ এ রপ্তানী ১২% এবং নতুন বাজারে ৩৪% বেড়েছে। অথচ শ্রমিকরা কঠিন জীবন যাপন করছে।

নেতৃবৃন্দ আরো বলেন, এই শিল্পের ভাবমূর্তি রক্ষা এবং দুনিয়ার সস্তা মজুর হিসাবে পোশাক শ্রমিকদের পরিচিত দুর করতে হবে। দরিদ্রসীমার উপরি শ্রমিকদের জীবন মান উঠাতে হলে অবশ্যই ২৫ হাজার টাকা দাবি বিবেচনায় আনতে হবে। নেতৃবৃন্দ স্মারক লিপিতে উত্থাপিত ৭ দফা বিবেচনায় নিয়ে মজুরি বোর্ডকে ২৫ হাজার টাকা মজুরি নির্ধারনের প্রস্তাব জানান। তারা শ্রমিকদের মজুরি বৃদ্ধি এবং ২৫ হাজার টাকা নির্ধারনের দাবির যৌক্তিকতা স্মারক লিপিতে উল্লেখ করেন। মজুরি বোর্ড বরাবর স্মারক লিপি প্রদান করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App