×

খেলা

কবে কোন মহাদেশের বিশ্বকাপ বাছাই শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ মে ২০২৩, ০৩:১৫ পিএম

কবে কোন মহাদেশের বিশ্বকাপ বাছাই শুরু

ফাইল ছবি

২০২৬ বিশ্বকাপের ভেন্যু, দল সংখ্যা, মহাদেশ ভিত্তিক দল সংখ্যা নির্ধারণ, ম্যাচ সংখ্যা, টিকিট বিক্রির প্রক্রিয়া চূড়ান্ত করেছে ফিফা। এমনকি ঘোষণা করা হয়েছে বিভিন্ন মহাদেশের ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ের সূচিও।

ঘোষিত সেই সূচি বলছে, যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডার যৌথ আয়োজনের ২০২৬ বিশ্বকাপের এশিয়া মহাদেশে বাছাই যুদ্ধ শুরু হবে এই বছরই, অর্থাৎ ২০২৩ সালেরই অক্টোবরে। শেষ হবে ২০২৫ সালের অক্টোবরে। এশিয়ার ঠিক কাছাকাছি সময়ে শুরু হবে দক্ষিণ আমেরিকা মহাদেশের বাছাই যুদ্ধ। কনমেবল অঞ্চলের বাছাই যুদ্ধ শুরু হবে ২০২৩ সালের সেপ্টেম্বরে, শেষ হবে ২০২৫ সালের সেপ্টেম্বরে।

উত্তর আমেরিকা মহাদেশের বাছাই যুদ্ধ শুরু হবে ২০২৪ সালের মার্চে, শেষ হবে ২০২৫ সালের নভেম্বরে। মজার বিষয় হলো, এশিয়া, দক্ষিণ আফ্রিকা, উত্তর আমেরিকা অঞ্চলের বাছাই যুদ্ধ যখন শেষের পথে থাকবে, ইউরোপের বাছাই যুদ্ধ তখন শুরু হবে। ইউরোপের বাছাই যুদ্ধ যে শুরু হবে ২০২৫ সালের মার্চে। শেষ হবে ২০২৫ সালেরই নভেম্বরে। মানে মাত্র ৮ মাসেই শেষ হবে ইউরোপের বাছাইপর্বের লড়াই! অথচ এই ইউরোপ থেকেই বিশ্বকাপে সুযোগ পাবে সবচেয়ে বেশি ১৬টি দেশ।

আফ্রিকা ও ওশেনিয়া অঞ্চলের বাছাই যুদ্ধের শুরুর তারিখ এখনো ঘোষণা করা হয়নি। তবে খুব শিগিগরই হয়তো সেই ঘোষণা এসে যাবে। দ্বিতীয় সর্বোচ্চ ৯টি দেশ সুযোগ পাবে আফ্রিকা মহাদেশ থেকে। এশিয়া থেকে সরাসরি বিশ্বকাপে যাবে ৮টি দেশ। দক্ষিণ ও উত্তর আমেরিকা থেকে সমান ৬টি করে দেশ সরাসরি জায়গা করে নেবে বিশ্বকাপের মূল মঞ্চে। ওশেনিয়া অঞ্চল থেকে সরাসরি জায়গা পাবে একটি দেশ। সঙ্গে তিন স্বাগতিক দেশ যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা অংশ নেবে সরাসরি। তাদের বাছাই যুদ্ধে নামতে হবে না। এছাড়া বাকি দুটি দল উঠবে আসবে প্লে-অফ থেকে। সব মিলে ২০২৬ বিশ্বকাপ হবে ৪৮ দলের। টুর্নামেন্টে ম্যাচ হবে মোট ১০৪টি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App