×

জাতীয়

আসছে বর্ষায় ডেঙ্গু ঠেকাতে সচেতন হওয়ার পরামর্শ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ মে ২০২৩, ১০:১৪ পিএম

আসছে বর্ষা মৌসুমে এডিস মশা বাহিত রোগ ডেঙ্গু ছড়িয়ে পড়া ঠেকাতে সবাইকে সতর্ক এবং সচেতন হওয়ার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম বলেন, গত কয়েক বছরের তথ্যের সঙ্গে তুলনা করে তারা দেখেছেন এ বছর এ সময় পর্যন্ত ডেঙ্গু রোগীর সংখ্যা অন্যান্য বছরের কয়েকগুণ বেশি। যদিও আনুষ্ঠানিকভাবে বর্ষা মৌসুম এখনও শুরু হয়নি। সেজন্য আমরা মনে করি, ডেঙ্গু নিয়ে সতর্কতা এবং প্রস্তুতির প্রয়োজন আছে।

বুধবার (২৪ মে) স্বাস্থ্য অধিদপ্তরের এক সংবাদ সম্মেলনে এই সতর্কবার্তা দেয়া হয়। এতে অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলমসহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম বলেন, গত বছরের তথ্য উপাত্য বিশ্লেষণ করে এ বছরের সঙ্গে তুলনা করে আমরা দেখতে পাচ্ছি ডেঙ্গু রোগীর সংখ্যা বেশ কয়েক গুণ বৃদ্ধি পাচ্ছে। আপনাদের (গণমাধ্যম) সহায়তা নিয়ে আমরা দেশবাসীকে অবহিত এবং সচেতন করতে চাই, যাতে নিজ নিজ জায়গা থেকে আমরা স্বাস্থ্যবিধি এবং সতর্কতার জায়গাগুলো মেনে চলি।

স্বাস্থ্য অধিদপ্তরের এই মুখপাত্র বলেন, আমাদের সঙ্গে উত্তর-দক্ষিণ সিটি কর্পোরেশনের স্বাস্থ্য কর্মকর্তারাও রয়েছেন। আমরা যেহেতু সবাই একসঙ্গে কাজ করি, সেহেতু বর্জ্য ব্যবস্থাপনা, সমন্বিত মসক ব্যবস্থাপনা কাজগুলোকে আমরা বেগবান এবং জোরদার করতে চাই। তাহলেই ডেঙ্গু নিয়ে আমাদের মধ্যে যে ভয় ভীতি কাজ করে তা কমে যাবে। গত বছরেও অনেক অনাকাক্সিক্ষত মৃত্যু হয়েছে। হয়তো এবছর আমরা মৃত্যু কমিয়ে আনতে পারব।

স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে, এ বছরের ১ জানুয়ারি থেকে মঙ্গলবার পর্যন্ত সারাদেশে ১৫৩৩ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। এ বছর এ পর্যন্ত মৃত্যু হয়েছে ১৩ জনের। হাসপাতালে এ বছর জানুয়ারি মাসে ৫৬৬ জন, ফেব্রুয়ারিতে ১৬৬ জন, মার্চে ১১১ জন, এপ্রিলে ১৪৩ জন এবং মে মাসের ২০ দিনে ডেঙ্গুরোগী ভর্তি হয়েছে ৪৬১ জন। ডেঙ্গু আক্রান্ত হয়ে জানুয়ারি মাসে ৬ জন, ফেব্রুয়ারিতে ৩ জন, এপ্রিলে দুজন এবং মে মাসে এখন পর্যন্ত দুজনের মৃত্যু হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App