×

জাতীয়

শিগগিরই সরকার পতনের আন্দোলনের হুঁশিয়ারি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ মে ২০২৩, ০৯:০৩ পিএম

শিগগিরই সরকার পতনের আন্দোলনের হুঁশিয়ারি

মঙ্গলবার রাজধানীর সায়েন্স ল্যাবে বিএনপির পদযাত্রা কর্মসূচি চলাকালে পুলিশের সঙ্গে দলটির নেতাকর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। ছবি: ভোরের কাগজ

শিগগিরই সরকার পতনের কঠোর কর্মসূচির হুঁশিয়ারি দিয়েছে বিএনপি। দলটির নেতারা বলেছেন, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১০ দফা দাবি মেনে নিয়ে পদত্যাগ না করলে আমরা শিগগিরই সরকার পতনের আন্দোলন ঘোষণা করব। রাজপথে আন্দোলনের মাধ্যমেই সুষ্ঠু ও অবাধ নির্বাচন আদায় করে নেয়ারও হুঁশিয়ারি জানিয়েছেন নেতারা।

মঙ্গলবার (২৩ মে) বিকেলে সরকারের পদত্যাগ ও নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারসহ ১০ দফা দাবিতে পদযাত্রা কর্মসূচি পালন করেছে ঢাকা মহানগর বিএনপি। মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির ভিন্ন স্পটে এ কর্মসূচি পালন করে। মহানগর দক্ষিণ বিএনপি ব্যানারে রাজধানীর ধানমন্ডিতে বাংলাদেশ মেডিকেল হাসপাতালের সামনে অস্থায়ী মঞ্চে সংক্ষিপ্ত বক্তব্যে রাখেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। পদযাত্রা উপলক্ষে দুপুরের আগে থেকেই খণ্ড খণ্ড মিছিল সহকারে হাতে রঙবেরঙের প্ল্যাকার্ড ও ব্যানার নিয়ে সমাবেশস্থলে জড়ো হন দলের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা।

পদযাত্রা কর্মসূচি ধানমন্ডি থেকে শুরু হয়ে সীমান্ত স্কয়ার হয়ে ল্যাবএউড হাসপাতালে সামনে গিয়ে শেষ হওয়ার আগেই পুলিশের সঙ্গে নেতাকর্মীদের সংঘর্ষ শুরু হয়। এতে অংশগ্রহণ করেন ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আব্দুস সালাম, বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী। এসময় নির্বাহী কমিটির সদস্য শেখ রবিউলকে গ্রেপ্তার করা হয়।

[caption id="attachment_433113" align="aligncenter" width="1280"] সায়েন্স ল্যাব মোড়ে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ। ছবি: ভোরের কাগজ[/caption]

শিগগিরই সরকার পতনের আন্দোলনের ঘোষণা করা হবে বলে জানিয়ে গয়েশ্বর চন্দ্র রায় বলেন, আমাদের লড়াই ক্ষমতায় যাওয়ার জন্য নয়, দেশের মানুষকে দেশের মালিকানা ফিরিয়ে দেয়ার জন্য। তিনি বলেন, আমাদের দাবি একটাই, অবাধ ও সুষ্ঠু নির্বাচন। যার ভোট সে দেবে, যাকে খুশি তাকে দেবে- এই লক্ষ্যে আমাদের ১০ দফা দাবি। ১০ দফার মূল কথা হচ্ছে- একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন করতে হবে। আর বাকিগুলো হলো প্রাসঙ্গিক। আমরা এই অবৈধ সরকারের পদত্যাগ চাই। সংসদ বাতিল চাই। সরকারকে বলবো- নির্দলীয় নিরপেক্ষ সরকারের দাবি মেনে নিন।

বিএনপির এই নেতা বলেন, তারা (নিরপেক্ষ সরকার) ক্ষমতায় এসে নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন করবে। তাদের অধীনে আমরা নির্বাচনে অংশগ্রহণ করব। আশা করব আওয়ামী লীগও অংশ নেবে। জনগণ যাকে ভোট দেবে, তারাই সরকার গঠন করবে, আর তাতে আমাদের কোনো আপত্তি নেই।

অপরদিকে, মহানগর উত্তর বিএনপির ব্যানারে একই দাবিতে পদযাত্রা কর্মসূচি শুরুর আগে গাবতলীতে বক্তব্য রাখেন বিএনরপির স্থায়ী কমিটির অপর সদস্য নজরুল ইসলাম খান। তিনি বলেন, আমরা কখনো বলিনি ক্ষমতা ছেড়ে বিএনপিকে ক্ষমতায় বসিয়ে দিন। আমরা নির্দলীয় সরকারের অধীনে নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচন চেয়েছি।

বিএনপির এই সিনিয়র নেতা বলেন, আমরা জনগণের ন্যায্য দাবি নিয়ে আন্দোলন করছি। এরই মধ্যে আমাদের অনেক সাথী প্রাণ দিয়েছে। অনেক নেতাকর্মীর বিরুদ্ধে মিথ্যা ও হয়রানিমূলক মামলা দেয়া হয়েছে। তারা পালিয়ে আছে। হাজার হাজার নেতাকর্মী ঢাকায় এসে রিকশা চালাচ্ছে, দোকানে কাজ করছে। সরকারের সহায়তায় একটা গোষ্ঠী বিদেশে হাজার হাজার কোটি টাকা পাচার করছে বলেও তিনি অভিযোগ করেন।

ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমান উল্লাহ আমানের সভাপতিত্বে ও সদস্য সচিব আমিনুল হকের সঞ্চালনায় সমাবেশ ও পদযাত্রায় বিএনপির কেন্দ্রীয় নেতা হাবিবুর রহমান হাবিব, কামরুজ্জামান রতন, কৃষক দলের হাসান জাফির তুহিন, যুবদলের সফিকুল ইসলাম মিল্টন, মামুন হাসান, স্বেচ্ছাসেবক দলের ইয়াছিন আলী, মহিলা দলের সুলতানা আহম্মেদসহ দলীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App