×

আন্তর্জাতিক

বিরোধীরা এক হলে পড়ে যেতে পারে মোদি সরকার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ মে ২০২৩, ১০:৩২ পিএম

বিরোধীরা এক হলে পড়ে যেতে পারে মোদি সরকার

ফাইল ছবি

বিজেপি বিরোধী জোটের বৈঠক হলো কলকাতায়। মঙ্গলবার (২৩ মে) পশ্চিমবঙ্গের প্রশাসনিক প্রধান কার্যালয় ‘নবান্ন’ ভবনে বৈঠক করলেন তিন রাজ্যের মুখ্যমন্ত্রী। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ও পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান বৈঠক শেষে সাংবাদিক সম্মেলন করে বিজেপিকে তীব্রভাবে আক্রমণ করেন।

মমতা কেজরিওয়াল ও মানকে দুদিকে বসিয়ে দাবি করেন, সবাইকে এক করতে পারলে রাজ্যসভাতে বিজেপিকে হারানো যেতে পারে। এদিন কলকাতা পৌঁছেই সোজা নবান্নে চলে আসেন দিল্লির মুখ্যমন্ত্রী। দিল্লির আমলাদের বিরুদ্ধে কেন্দ্রের অর্ডিন্যান্স নিয়ে বিরোধীদের ঐক্যবদ্ধ করার লক্ষ্য নিয়েই কলকাতায় এসেছেন কেজরিওয়াল। সঙ্গে ছিলেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী এবং আপের শীর্ষ নেতারা। অর্ডিন্যান্সের বিরুদ্ধে তো বটেই পাশাপাশি ২০২৪ সালেও বিজেপিকে সরানোর বার্তা দেন মমতা।

তিনি বলেন, ‘দেশে গণতন্ত্র নেই। দেশকে একমাত্র বাঁচাতে পারে সুপ্রিম কোর্ট। দেশের সর্বোচ্চ আদালতের নির্দেশও ওরা মানছে না’। প্রত্যেক বিরোধী দলের কাছে বাংলার মুখ্যমন্ত্রী আর্জি জানান বিজেপির বিরুদ্ধে একজোট হওয়ার। তিনি বলেন, ‘২০২৪-এর লোকসভা নির্বাচনের আর খুব বেশি দেরি নেই। সব ঠিক থাকলে আর মাত্র কয়েক মাস পরই হবে নির্বাচন। নির্বাচনের পর দিল্লির মসনদে কে থাকবে, তা সময়ই বলবে। কিন্তু তার আগেই পড়ে যেতে পারে সরকার!

তার দাবি, নির্ধারিত সময়ের আগেই কোনো মিরাকল (অলৌকিক) ঘটে যেতে পারে। বিজেপিকে একটা ভোটও দেয়া যাবে না। এমনকী বিজেপির মধ্যেও অনেকে আছেন যারা এই সরকারের কাজে অসন্তুষ্ট’। ইডি, সিবিআই নিয়েও কেন্দ্রকে কটাক্ষ করেন মমতা।

তিনি বলেন, ‘যেখানে ওদের সরকার নেই সেখানে ওরা ইডি, সিবিআই লাগিয়ে দিচ্ছে’। বিজেপিকে আক্রমণ করতে ছাড়েননি কেজরিওয়ালও। তিনি বলেন, ‘দিল্লিবাসী ৮ বছর যে জিনিসটার জন্য লড়াই করছে সেটা ওরা এক সপ্তাহে অর্ডিন্যান্স এনে বন্ধ করে দিল। দেশে তামাশা চলছে। সেটা বন্ধ করতে হবে। বিজেপি দেশের বিচারব্যবস্থাকেও মানছে না’।

এদিনও কংগ্রেসের নাম প্রথমে মুখেই নেননি মমতা। কর্নাটকের মুখ্যমন্ত্রীর শপথগ্রহণ অনুষ্ঠানে ডাকই পাননি কেজরিওয়াল। এদিকে আবার ডাক পেলেও যাননি মমতা। তৃণমূলের পক্ষ থেকে সেখানে প্রতিনিধিত্ব করেছেন সাংসদ কাকলি ঘোষ দস্তিদার। এমন এক অবস্থায় মমতা-কেজরিওয়ালের বৈঠক যথেষ্ট তাৎপর্যপূর্ণ।

মমতাকে পাশে নিয়ে হুংকার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেন, রাজ্যসভায় যদি কেন্দ্রের জারি করা অধ্যাদেশ খারিজ হয়ে যায়, তাহলে সেটাই ২০২৪ সালের লোকসভা নির্বাচনের সেমিফাইনাল হয়ে যাবে।

গত শুক্রবার একটি নয়া অধ্যাদেশ জারি করে দিল্লির যাবতীয় সরকারি অফিসারদের নিয়োগ ও বদলির ক্ষমতা, দিল্লির লেফটেন্যান্ট গভর্নরের হাতে তুলে দিয়েছে কেন্দ্রীয় সরকার। এই অধ্যাদেশ রাজ্যসভায় যাতে খারিজ হয়ে যায়, তার জন্য সকল বিরোধীদের সমর্থন চাইছেন দিল্লির মুখ্যমন্ত্রী। সেই সমর্থন আদায় করতেই এদিন কলকাতায় এসে তৃণমূল সুপ্রিমোর সঙ্গে বৈঠক করলেন কেজরিওয়াল। মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, এই অধ্যাদেশ খারিজ করার বিষয়ে আপ-কে রাজ্যসভায় সমর্থন জানাবে তৃণমূল কংগ্রেস। এই জন্য মমতা বন্দ্যোপাধ্যায়কে কৃতজ্ঞতা জানিয়েছেন কেজরীবাল।

নবান্নের বৈঠক নিয়ে খোঁচা দিলেন রাজ্য বিজেপির সভাপতি সুকান্ত মজুমদার বলছেন, এমন ঐক্য আমরা আগেও দেখেছি। এমন ঐক্য থাকে না। কারণ, সবাই প্রধানমন্ত্রী হতে চান। তাই কে কাকে প্রধানমন্ত্রী বানাবেন, কে কাকে চেয়ার ছেড়ে দেবেন, সেই নিয়ে প্রতিযোগিতা চলছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App