×

সারাদেশ

বিএনপি নেতার গ্রেপ্তার দাবি, উত্তাল রাজশাহী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ মে ২০২৩, ০৯:২৪ এএম

বিএনপি নেতার গ্রেপ্তার দাবি, উত্তাল রাজশাহী

আবু সাঈদ চাঁদ

প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি দেয়ার ঘটনায় রাজশাহী জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ চাঁদের (৬৬) বিরুদ্ধে মামলা হয়েছে। গতকাল সোমবার দুপুর ১২টার দিকে আবুল কালাম আজাদ নামে স্থানীয় এক আওয়ামী লীগ নেতা মামলাটি করেন। হুমকির ঘটনায় উত্তাল হয়ে উঠেছে পুরো রাজশাহী বিভাগ। চাঁদকে অবিলম্বে গ্রেপ্তার দাবি ও বিএনপিকে প্রতিহত করার ঘোষণা দিয়ে রাজপথে নেমে এসেছেন আওয়ামী লীগ এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের সর্বস্তরের নেতাকর্মীরা। গতকাল সোমবার বিভাগের সব জেলা ও উপজেলা পর্যায়ে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন তারা।

এদিন বিকাল সাড়ে ৪টায় নগরীতে বিশাল বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে আওয়ামী লীগ। নগরীর রানীবাজার থেকে দলের প্রেসিডিয়াম সদস্য এএইচএম খায়রুজ্জামান লিটনের নেতৃত্বে এ মিছিল বের হয়। নগরীর সাহেব বাজার জিরো পয়েন্টে গিয়ে শেষ হয় মিছিলটি। এরপর সেখানে অনুষ্ঠিত সমাবেশে চাঁদকে অবিলম্বে গ্রেপ্তারের দাবি জানিয়ে রাজপথে হুমকি মোকাবিলার ঘোষণা দেন আওয়ামী লীগ নেতারা। মহানগর আওয়ামী লীগ এ কর্মসূচির আয়োজন করে।

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, আবু সাঈদ চাঁদ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার যে হুমকি দিয়েছেন, তা রাজপথে রাজনৈতিকভাবেই মোকাবিলা করা হবে। চাঁদের হুমকি আওয়ামী লীগ খুব শক্তভাবে দেখছে। প্রতিবাদে আমরা সারাদেশে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করছি।

এ হুমকি আবু সাঈদ চাঁদের ব্যক্তিগত বিষয় নয়, বিএনপির আর দশ নেতা, ছাত্রদল, যুবদল যা ভাবে সেটা তার মুখ দিয়ে বের হয়ে এসেছে। তিনি অশিক্ষিত মানুষ, কোনটি বলতে হয় সেটা জানেন না কিন্তু বলে ফেলেছেন। আমরা সেটি শক্তভাবে নিয়েছি। ইতোমধ্যে মামলা হয়েছে, আরো মামলা হবে এবং আমরা রাজপথেই মোকাবিলা করব। কর্মসূচিতে মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামালসহ অন্য নেতারা অংশ নেন।

এদিকে প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি দেয়ার মধ্য দিয়ে বিএনপির অভ্যন্তরে লালিত সন্ত্রাসী মনোভাবের বহিঃপ্রকাশ ঘটেছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ও রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা। গতকাল সোমবার দুপুরে গণমাধ্যমে পাঠানো এক প্রতিবাদলিপিতে তিনি এ মন্তব্য করেন।

প্রতিবাদলিপিতে ফজলে হোসেন বাদশা বলেন, ‘রাজপথের রাজনীতিতে সুবিধা করতে না পেরে বিএনপি নেতারা এখন এ ধরনের পথ অবলম্বন করেছেন। মূলত এভাবেই তারা ক্ষমতা দখল করতে চায়। তারা যে প্রকৃত অর্থেই সন্ত্রাসবাদের আদর্শকে লালন করে, তা জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ চাঁদের বক্তব্যের মধ্য দিয়েই প্রতিফলিত হয়েছে।’

চাঁদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার দাবি জানিয়ে প্রতিবাদলিপিতে এ সাংসদ বলেন, ‘চাঁদের এ ধরনের বক্তব্য রাজনৈতিক শিষ্টাচার বহির্ভূত। গণতন্ত্রের ফুলঝুরি ঝরানো বিএনপির কাছে এমন অগণতান্ত্রিক রাজনৈতিক চর্চা কাম্য নয়। প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি গুরুতর অপরাধের শামিল। সুতরাং অবিলম্বে চাঁদের বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা নেয়ার দাবি জানাচ্ছি।’

বিএনপি নেতা চাঁদকে গ্রেপ্তারে ইতোমধ্যে অভিযান শুরু করেছে পুলিশ। তিনি যে কোনো সময় গ্রেপ্তার হতে পারেন বলে পুলিশের একটি সূত্র নিশ্চিত করেছে। তবে বর্তমানে আত্মগোপনে রয়েছেন চাঁদ।

এ ব্যাপারে জেলার অতিরিক্ত পুলিশ সুপার (পুঠিয়া সার্কেল) রাজিবুল ইসলাম জানান, আবু সাঈদ চাঁদের বিরুদ্ধে সন্ত্রাস দমন আইনে একটি মামলা হয়েছে। মামলায় শুধু একজনই আসামি। পুলিশ তাকে গ্রেপ্তারের সর্বোচ্চ চেষ্টা করছে।

এর আগে গত ১৯ মে রাজশাহীর পুঠিয়া উপজেলার শিবপুরে বিএনপির বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। ওই সমাবেশে সভাপতির বক্তব্য প্রদানকালে রাজশাহী জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ চাঁদ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কবরস্থানে পাঠানোর হুমকি দেন। আগেও বিএনপি নেতা আবু সাঈদ চাঁদ প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তি করেছেন। শেখ হাসিনাকে কটূক্তির অভিযোগে গত বছরের ২৬ জুলাই তার নামে মানহানি মামলা হয়। তার ওই বক্তব্য প্রচারের অভিযোগে আরো সাতজনকে আসামি করা হয়েছিল মামলায়। রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার আদালতে মামলাটি করেছিলেন। আবারো প্রধানমন্ত্রীকে নিয়ে হুমকির এ ঘটনায় চরমভাবে ক্ষুব্ধ ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App