×

জাতীয়

বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ মে ২০২৩, ০৪:৪৩ পিএম

বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া

মঙ্গলবার রাজধানীর ধানমন্ডিতে পদযাত্রা নিয়ে যাওয়ার একপর্যায়ে ব্যারিকেড ভেঙে এগোতে গেলে পুলিশের সঙ্গে সংঘর্ষ বাঁধে বিএনপি নেতাকর্মীদের। একপর্যায়ে তাদের ছত্রভঙ্গ করতে টিয়ার শেল নিক্ষেপে বাধ্য হয় পুলিশ। ছবি: সাহাদাত হোসেন

বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া
বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া
বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া

সায়েন্স ল্যাব মোড়ে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ। ছবি: ভোরের কাগজ

বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে পুলিশ। ছবি: ভোরের কাগজ

বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া

সাইন্সল্যাবের মোড় থেকে বিএনপি কেন্দ্রীয় কমিটির সদস্য শেখ রবিউল আলমকে আটক করে পুলিশ। ছবি: ভোরের কাগজ

রাজধানীতে মহানগর দক্ষিণ বিএনপির পদযাত্রা কর্মসূচি ঘিরে নেতাকর্মীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে।

মঙ্গলবার (২৩ মে) বিকেল চারটা দিকে বাংলাদেশ মেডিকেল কলেজের কাছ থেকে শুরু হয়ে পদযাত্রাটি ধানমন্ডি ল্যাবএইডের কাছে শেষ হওয়ার পর পরই সায়েন্স ল্যাবরেটরির কাছে এ ঘটনা ঘটে বলে প্রত্যক্ষদর্শী এমরান সরকার জানিয়েছেন। পুলিশ ও বিএনপি নেতাকর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনায় ধানমন্ডি থানার সভাপতি শেখ রবিউল ইসলাম রবিসহ কয়েকজনকে পুলিশ আটক করেছে।

রমনা জোনের ডিসি মো. আশরাফ হোসেন বলেন, পুলিশের ওপর বিএনপির একদল নেতাকর্মীরা হামলা চালায় ও যান চলাচলে বিঘ্ন ঘটায়। ফলে আমাদেরকে অ্যাকশনে যেতে হয়। ওদের এই হামলায় আট-নয়জন পুলিশ সদস্য আহত হয়েছে। এ ঘটনায় আমরা ১৫ জন গ্রেপ্তার করেছি।

[caption id="attachment_433111" align="aligncenter" width="1280"] লাঠিসোটা হাতে ব্যারিকেড ভেঙে এগোনোর চেষ্টা করে বিএনপির নেতাকর্মীরা। ছবি: সাহাদাত হোসেন[/caption]

মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালাম বলেন, আমাদের এই পদযাত্রা ছিলো শান্তিপূর্ণ। আমরা শান্তিপূর্ণভাবে পদযাত্রা ল্যাব এইডের কাছে শেষ করে নেতাকর্মীদেরকে নিজ নিজ গন্তব্যে চলে যেতে বলি। আমরাও চলে আসি। এরপরই এ ঘটনা ঘটানো হয়েছে। আমাদের নেতাকর্মীদের গ্রেপ্তার করা হয়েছে, অনেকে আহত হয়েছে পুলিশের হামলায়। আমরা এমন ঘটনার তীব্র নিন্দা জানাই এবং অবিলম্বে শেখ রবিউল ইসলাম রবিসহ নেতাকর্মীদের মুক্তির দাবি করছি।

তিনি অভিযোগ করেন বলেন, বাংলাদেশ মেডিকেল কলেজের সামনে থেকে আমরা যখন বেলা আড়াইটায় পদযাত্রা শুরু করবো তখনই সেখান থেকে আমাদের দুই নেতাকে পুলিশ আটক করে নিয়ে যায়।আমরা কোনো সমাবেশ না করে সংক্ষিপ্ত বক্তব্য দিয়ে সমাবেশ শুরু করে দেই । সংক্ষিপ্ত সমাবেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় ও আবদুস সালাম বক্তব্য রাখেন।

প্রত্যক্ষদর্শী বিএনপির ধানমন্ডির কর্মী এমরান সরকার জানান, পদযাত্রা শেষে নেতারা চলে যাওয়া পরে আমরা যখন ফিরছিলাম ঠিক তখন বিকেল চারটার দিকে নেতাকর্মীরা একসঙ্গে মিছিল করে যাচ্ছিলেন তখন পুলিশ বাধা দেয়। সেখান থেকে ধাওয়া-পাল্টার ধাওয়ার ঘটনা ঘটে। ওই সময়ে বিআরটিসি বাসে ইটপাটকেল নিক্ষেপ করে এবং আগুন ধরিয়ে দেয়। পুলিশ এই সময়ে কয়েক রাউন্ড কাদুনে গ্যাস ছুড়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেয়।

অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত বিআরটিসি দোতলা বাসটি নগর পরিবহনের ব্যানারের ঘাটারচর থেকে কদমতলী পর্যন্ত চলাচল করতো বলে বাসের সামনে লেখা রয়েছে। আগুন ধরা বাসটি পরে পানি দিয়ে নেভানো হয়।

[caption id="attachment_433116" align="aligncenter" width="720"] সাইন্সল্যাবের মোড় থেকে বিএনপি কেন্দ্রীয় কমিটির সদস্য শেখ রবিউল আলমকে আটক করে পুলিশ। ছবি: ভোরের কাগজ[/caption]

গায়েবী মামলায় গ্রেপ্তার, সরকারের পদত্যাগসহ ১০ দফা দাবিতে পূর্ব ঘোষণা অনুযায়ী মহানগর দক্ষিণ বিএনপির নেতা-কর্মীরা ধানমন্ডির বাংলাদেশ মেডিকেল কলেজের (বিএমসি) সামনে অবস্থান নেয়। ধানমন্ডি, মোহাম্মদপুর থানার বিভিন্ন ওয়ার্ডের কয়েক হাজার নেতাকর্মীরা ক্ষুদ্র ক্ষুদ্র মিছিল নিয়ে সমবেত হয়।

[caption id="attachment_433114" align="aligncenter" width="1280"] পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে পুলিশ। ছবি: ভোরের কাগজ[/caption]

পুরো এলাকায় ব্যাপক নেতাকর্মীর উপস্থিতিতে সংক্ষিপ্ত সমাবেশ করে পদযাত্রাটি শুরু হয়। পদযাত্রা শুরুর আগে সংক্ষিপ্ত সমাবেশ হয়। এই পদযাত্রা উপলক্ষে ব্যাপক সংখ্যক পুলিশ মোতায়েন ছিলো।

[caption id="attachment_433113" align="aligncenter" width="1280"] সায়েন্স ল্যাব মোড়ে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ। ছবি: ভোরের কাগজ[/caption]

এই পদযাত্রা ও পুলিশের সাথে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনায় ধানমন্ডি, সায়েন্স ল্যাবরেটরি ও নিউ মার্কেট এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App