×

সারাদেশ

বিএনপির পদযাত্রা ঘিরে থমথমে রাজশাহী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ মে ২০২৩, ০১:০২ পিএম

বিএনপির পদযাত্রা ঘিরে থমথমে রাজশাহী

ছবি: সংগৃহীত

বিএনপির পদযাত্রা ঘিরে থমথমে রাজশাহী

ছবি: সংগৃহীত

বিএনপির পদযাত্রা ঘিরে থমথমে রাজশাহী

ছবি: সংগৃহীত

বিএনপির পদযাত্রা ঘিরে থমথমে রাজশাহী

ছবি: সংগৃহীত

বিএনপির পদযাত্রা ঘিরে থমথমে রাজশাহী

ছবি: সংগৃহীত

রাজশাহীতে বিএনপির পদযাত্রাকে ঘিরে থমথমে পরিস্থিতি বিরাজ করছে। তবে বিএনপির পদযাত্রার অনুমতি দেয়নি পুলিশ। মঙ্গলবার (২৩ মে) সকাল থেকে হঠাৎ অশান্ত মহানগরীর বিএনপি কার্যালয়সহ গুরুত্বপূর্ণ মোড়গুলোতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে আইনশৃঙ্খলা বাহিনী। পাশাপাশি মহানগর পুলিশের ক্রাইসিস রেসপন্স টিমকেও মাঠে নামানো হয়। শহরের মধ্যে নগরীজুড়ে কঠোর নিরাপত্তাবলয় পড়ে তোলা হয়েছে। বিভিন্ন সড়কে যানবাহন ও সাধারণ মানুষের চলাচল নিয়ন্ত্রণ করছে পুলিশ।

সরেজমিন দেখা যায়, বিএনপির পূর্বঘোষিত পদযাত্রা কর্মসূচির কারণে সকাল থেকে মহানগরীর মালোপাড়া এলাকায় বিএনপি কার্যালয়, ভূবনমোহন পার্ক, গণকপাড়া, সোনাদীঘি মোড় ও বাটার মোড় ঘিরে কঠোর নিরাপত্তাবলয় গড়ে তুলেছে পুলিশ। মাঠে নেমেছে পুলিশের বিশেষায়িত টিম সিআরটি। প্রস্তুত রাখা হয়েছে পুলিশের এপিসি গাড়ি এবং জলকামান। মহানগর বিএনপির কার্যালয়ের ফটকে অবস্থান নিয়ে কাউকে সেখানে প্রবেশ করতে দেয়নি আইনশৃঙ্খলা বাহিনী। এমনকি পরিস্থিতি সামাল দিতে আশেপাশের দোকানপাটও বন্ধ করে দেয়া হয়। এতে বিএনপির ঘোষিত পদযাত্রা কর্মসূচি পণ্ড হয়ে যায়। [caption id="attachment_433022" align="alignnone" width="1296"] ছবি: সংগৃহীত[/caption] আরএমপির বোয়ালিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সোহরাওয়ার্দি বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘সিটি নির্বাচনের বিধি-নিষেধের কারণে সকল ধরনের গণজমায়েত নিষিদ্ধ আছে। তাই বিএনপির পদযাত্রা কর্মসূচি নগরীতে করতে দেওয়া হবে না।’ এর আগে সোমবার (২২ মে) রাতে এক বিজ্ঞপ্তিতে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ জানিয়েছে, উদ্ভূত পরিস্থিতিতে মহানগর বিএনপির পদযাত্রা কর্মসূচি বাতিল করা হয়েছে। তবে বিএনপি বলছে, সিটি নির্বাচন নয়; জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ চাঁদের ঘটনায় কর্মসূচি পালনের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে পুলিশ।

এদিকে, যেকোনো ধরনের অপ্রীতিকার পরিস্থিতি মোকাবিলা করতে প্রস্তুতি নেয়া হয়েছে জানিয়ে অতিরিক্ত পুলিশ কমিশনার বিজয় কুমার বসাক বলেন, মহানগরীর কোথাও মানুষজনকে জড়ো হতে দেখলেই তাদের ফিরিয়ে দেয়া হচ্ছে। নগরীর সাহেব বাজার, রাণী বাজার ও সোনাদিঘীর মোড় এলাকায় যান চলাচল বন্ধ রয়েছে।

[caption id="attachment_433020" align="alignnone" width="1408"] ছবি: সংগৃহীত[/caption]

তিনি আরো বলেন, জনগণ যেন সুন্দরভাবে তাদের কার্যক্রম পরিচালনা করতে পারে তা নিশ্চিত করতে চাই। সরকারি মালামাল ও জানমালের নিরাপত্তা দিতে চাই। এখানে অরাজক পরিস্থিতি তৈরি করতে পারে আমাদের কাছে এমন গোয়েন্দা তথ্য আছে। সেজন্য সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। কেউ যেন কোনো ধরনের ঘটনা ঘটিয়ে পালিয়ে যেতে না পারে সে ব্যাপারেও ব্যবস্থা নেওয়া হয়েছে।

আরএমপির মুখপাত্র ও অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার রফিকুল আলম বলেন, সিটি নির্বাচনের আগে পদযাত্রা কর্মসূচি পালন করলে মহানগরীতে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হওয়ার আশঙ্কা রয়েছে। এজন্য পুলিশ কমিশনার সব ধরনের পদযাত্রা কর্মসূচি নিষিদ্ধ ঘোষণা করেছেন। [caption id="attachment_433023" align="alignnone" width="1232"] ছবি: সংগৃহীত[/caption] রাজশাহী মহানগর বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট এরশাদ আলী ইশা বলেন, ‘কেন্দ্রীয় কর্মসূচি অনুযায়ী আমরা ভূবনমোহন পার্ক থেকে জিরোপয়েন্ট হয়ে রেলগেট পর্যন্ত পদযাত্রা করতে চেয়েছিলাম। কিন্তু আবু সাঈদ চাঁদের ঘটনার কারণে পুলিশ আমাদের কর্মসূচি নিষিদ্ধ করেছে। আমরা এখন বসে পরবর্তী করণীয় ঠিক করবো।’ বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু বলেন, ‘এ স্বৈরাচার সরকার আমাদের সব কর্মসূচিতে বাধা দিচ্ছে। আজ আমাদের পদযাত্রায় বাধা দিয়েছে। তারা আমাদের অফিসে তালা দিয়েছে। কাউকে প্রবেশও করতে দিচ্ছে না।’ এর আগে গত শুক্রবার এক জনসভায় রাজশাহী জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ চাঁদের একটি বক্তব্যের ভিডিও ভাইরাল হয়েছে। রবিবার (২১ মে) বিকেল থেকে সামাজিক যোগাযোগমাধ্যমে ভিডিওটি ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। এরপর থেকে ক্ষোভে ফুঁসছে সারাদেশ। দেশ জুড়ে বিক্ষোভ করছে আওয়ামী লীগ। [caption id="attachment_433028" align="alignnone" width="1331"] ছবি: সংগৃহীত[/caption]

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App