×

সাহিত্য

জুলিও কুরিই বিশ্বশান্তিতে অবদানের শ্রেষ্ঠ পুরস্কার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ মে ২০২৩, ১০:৪০ পিএম

জুলিও কুরিই বিশ্বশান্তিতে অবদানের শ্রেষ্ঠ পুরস্কার

ছবি: ভোরের কাগজ

জুলিও কুরিই বিশ্বশান্তিতে অবদানের শ্রেষ্ঠ ও যথার্থ পুরস্কার। এ যাবৎ যারা এ পুরস্কারে ভূষিত হয়েছেন তাদের জীবনী পর্যালোচনা ও বিশ্লেষণ করলে দেখা যায়, তারা সত্যিকার অর্থেই বিশ্বশান্তি ও মানবতা প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। এ তালিকায় রয়েছেন দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলা, ভারতের সাবেক প্রধানমন্ত্রী শ্রীমান পণ্ডিত জওহরলাল নেহেরু, কিউবার সাবেক প্রেসিডেন্ট ফিদেল কাস্ত্রো, মিসরের সাবেক প্রেসিডেন্ট জামাল আবদেল নাসের, বিখ্যাত মানবাধিকার নেতা মার্টিন লুথার কিং প্রমুখের মতো বিশ্ববরেণ্য নেতা ও ব্যক্তিত্বরা।

মঙ্গলবার (২৩ মে) সন্ধ্যায় রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় সংগীত, আবৃত্তি ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘জুলিও কুরি’ পদক প্রাপ্তির ৫০ বছর পূর্তি উপলক্ষে বাংলাদেশ আবৃত্তিশিল্পী সংসদ আয়োজিত বঙ্গবন্ধুকে নিবেদিত বিশেষ আবৃত্তি আয়োজন ‘কবিতায় বঙ্গবন্ধু’ শীর্ষক কথামালা, আবৃত্তি ও কবিকণ্ঠে কবিতাপাঠ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ এসব কথা বলেন।

বরেণ্য আবৃত্তিশিল্পী জয়ন্ত চট্টোপাধ্যায়ের সভাপতিত্বে অনুষ্ঠানে কবিতা পাঠ করেন বাংলা একাডেমির মহাপরিচালক জাতিসত্তার কবি নূরুল হুদা, কবি মিনার মনসুর। আবৃত্তি করেন দেওয়ান সাঈদুল হাসান, ডালিয়া আহমেদ, জয়ন্ত রায়, শাহাদাৎ হোসেন নিপু প্রমুখ। আবৃত্তি করেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব হাসানুজ্জামান কল্লোল। অনুষ্ঠানের সার্বিক পরিকল্পনা ও তত্ত্বাবধানে ছিলেন বিশিষ্ট বাচিকশিল্পী রূপা চক্রবর্তী।

প্রধান অতিথি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জুলিও কুরি শান্তি পদক প্রাপ্তি ছিল বাঙালি জাতির জন্য অত্যন্ত গৌরব ও সম্মানের। কেননা, তিনি ছিলেন বিশ্ব শান্তির বার্তাবাহক। মানবতার মুক্তি ও শান্তি প্রতিষ্ঠায় বঙ্গবন্ধু আজীবন সংগ্রাম করে গেছেন।

নোবেল পুরস্কারের নির্বাচন প্রক্রিয়া প্রশ্নবিদ্ধ উল্লেখ করে সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, যে ব্যক্তি ২০-৩০ শতাংশ সুদ নেন, তিনি কি করে শান্তিতে নোবেল পুরস্কার পান? প্রতিমন্ত্রী এ সময় আগামী ২৮ মে সংস্কৃতি মন্ত্রণালয়ের উদ্যোগে সারাদেশের ৪৯২টি উপজেলায় জাঁকজমকপূর্ণভাবে বঙ্গবন্ধুর ‘জুলিও কুরি’ পদক প্রাপ্তির ৫০ বছর পূর্তি উৎসব উদযাপন করা হবে বলে জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App