×

সাহিত্য

জাদুঘরে সন্ধ্যা মাতালো দুই বাংলার শিল্পীরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ মে ২০২৩, ১০:২০ পিএম

জাদুঘরে সন্ধ্যা মাতালো দুই বাংলার শিল্পীরা

ছবি: ভোরের কাগজ

বাইরে কালবৈশাখীর ঝড়ে তোলপাড়। ভেতরে সুরের হাওয়ায় দর্শকের হৃদয়ে মুগ্ধতা ছড়াচ্ছিলেন রবিরশ্মি ও কলকাতা থেকে আগত সংগীত সংগঠন সুর ও সাধনার শিল্পীরা। ঝড়-বৃষ্টি-তুফানকে অস্বীকার করে যেন দুই বাংলার শিল্পীরা রবীন্দ্রনাথকে সঙ্গী করেই গানে গানে সন্ধ্যা মাতিয়ে তুললেন।

মঙ্গলবার (২৩ মে) সন্ধ্যায় রাজধানীর জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে ‘এসো শ্যামল সুন্দর’ শীর্ষক সংগীতানুষ্ঠানের আয়োজন করেছে রবীন্দ্র সংগীত সংগঠন ‘রবিরশ্মি’। ‘বাজে বাজে রম্য বীনা’, ‘এসো শ্যামল সুন্দর’, ‘তোমার খোলা হাওয়া’, ‘কতবার ভেবেছিনু আপনা ভুলিয়া’, ও ‘প্রাণ চায় চক্ষু না চায়’ সম্মেলক গানের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করেন রবিরশ্মি ও কলকাতার সংগীত সংগঠন সুর ও সাধনার শিল্পীরা। এরপর ‘অনেক কথা যাও যে বলে কোনো কথা না বলি’ ও ‘ওগো দুঃখ জাগানিয়া তোমায় গান শোনাব’ একক গান পরিবেশন করেন রবিরশ্মির প্রধান উপদেষ্টা ও বিশিষ্ট সংগীতশিল্পী সোহেলা হোসেন। নৃত্য পরিবেশন করেন কলকাতা থেকে আগত শিশু শিল্পী ফলক রায়।

বিশিষ্ট সমাজসেবক ও রবিরশ্মির সভাপতি মোখলেস আলমের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানের দ্বিতীয় পর্বের আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের সচিব গাজী মো. ওয়ালিউল হক। বিশেষ অতিথি ছিলেন কলকতা থেকে আগত সংগীতশিল্পী ও প্রশিক্ষক কিংশুক রায়, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. নিবেদিতা মিত্র, রবিরশ্মির প্রধান উপদেষ্টা ও এনসিসি ব্যাংকের ভাইস চেয়ারম্যান শিল্পী সোহেলা হোসেন, কলকাতা থেকে আগত শিল্পী ও ডা. জয়ন্ত ধর, শিল্পী রত্না রায়, সুর সাধনার পরিচালক শিল্পী কিংশুক রায়। স্বাগত বক্তব্য দেন রবিরশ্মির পরিচালক মহাদেব ঘোষ।

এসময় সম্মাননা জানানো হয় বিশিষ্ট সমাজসেবক ড. আলাউদ্দিন আহমেদ ও কলকাতার সাবেক প্রশাসক গৌরাঙ্গ বিহারী রায়কে।

অনুষ্ঠানে বক্তারা বলেন, শুধু গান নয় দুই বাংলার শিল্পীদের মধ্যে অন্তরাত্মার মিলন ক্ষেত্রে পরিণত হয়েছে। এই আত্মিক টান করোনা মহামারির সময়ই গড়ে উঠেছিল। এই টান কাটা তারের বেড়াকে অস্বিকার করে টিকে থাকবে। আমরা সবাই এক আত্মা, এক প্রাণ মিলে একসঙ্গে সংগীতের ভুবনে কাজ করে যাবো। এ আমাদের অঙ্গীকার।

অনুষ্ঠানের তৃতীয় পর্বে একক গান পরিবেশন করেন কলকাতার শিল্পী ডা. জয়ন্ত ধর, কিংশুক রায়, রত্না রায়, তমালী ব্যানার্জী ও ড. নিবেদিতা মিত্র। আবৃত্তি পরিবেশন করেন ড. শাহাদাৎ হোসেন নিপু ও ফয়জুল্লাহ সাঈদের গ্রন্থনা ও নির্দেশনায় আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তি সংগঠন ‘শিল্পবৃত্ত’। শেষে অনুষ্ঠানের এ পর্যায়ে একক সংগীত পরিবেশন করেন মহাদেব ঘোষ। সঞ্চালনায় ছিলেন শাহাদাৎ হোসেন নিপু ও শাশ্বতী মাথিন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App