×

পুরনো খবর

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ পরিষদের ২৫তম সভা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ মে ২০২৩, ০৭:৫২ পিএম

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ পরিষদের ২৫তম সভা

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ছবি: ভোরের কাগজ

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ পরিষদের ২৫তম সভা

মঙ্গলবার (২৩ মে) দুপুর আড়াইটায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের প্রধান কার্যালয়ের সভাকক্ষে অধিদপ্তরের সর্বোচ্চ ফোরাম জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ পরিষদের ২৫তম সভা অনুষ্ঠিত হয়।

এ সভায় সভাপতিত্ব করেন পরিষদের সভাপতি ও বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এমপি। সভায় আরো উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষসহ অধিদপ্তরের মহাপরিচালক এএইচএম সফিকুজ্জামান ও পরিষদের অন্য সদস্যরা।

সভার শুরুতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক পরিষদের সদস্য সচিব হিসেবে সভাপতির অনুমতিক্রমে বিগত ২৪তম সভার গৃহীত সিদ্ধান্তসহ কার্যবিবরণী সভায় উপস্থাপন করেন। এতে ক্যাবের সভাপতি জনাব গোলাম রহমান বলেন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কার্যক্রম আগের চেয়েও বর্তমানে অধিকতর দৃশ্যমান। অধিদপ্তরের কার্যক্রমের ব্যাপ্তি উপজেলা পর্যন্ত বিস্তৃত করা প্রয়োজন। এই লক্ষ্যে উপজেলা পর্যায়ে অফিস স্থাপনের বিষয়ে কার্যক্রম গ্রহণ করা প্রয়োজন।

সভায় আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক সিদ্দিকুর রহমান জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বর্তমান কার্যক্রমের জন্য অধিদপ্তরের মহাপরিচালককে ধনব্যাদ জ্ঞাপন করেন। তিনি বলেন, ভেজাল ও নকলের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার লক্ষ্যে বিদ্যমান আইন সংশোধনের মাধ্যমে শাস্তির পরিমাণ বৃদ্ধি করা প্রয়োজন। এই অধিদপ্তরকে জনবল বৃদ্ধির মাধ্যমে আরো শক্তিশালীকরণের বিষয়েও বলেন তিনি।

বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউটের (বিএসটিআই) মহাপরিচালক বলেন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউট (বিএসটিআই) যৌথভাবে কাজ করলে ভোক্তা অধিকার সংরক্ষণ করা সহজ হবে। অধিদপ্তরের জন্য নিজস্ব ভবন ও জনবল বৃদ্ধির বিষয়েও বলেন তিনি।

জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন অধিদপ্তরের বর্তমান তদারকিমূলক কার্যক্রম বিশেষ করে রমজানে অধিদপ্তরের তদারকিমূলক কার্যক্রমের জন্য দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখা সম্ভব হয়েছে। এ জন্য তিনি বাণিজ্য মন্ত্রণালয় ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরকে ধন্যবাদ জ্ঞাপন করেন। ওষুধের মেয়াদে ঘষামাজা করে বিক্রয়ের বিরুদ্ধে তদারকি কার্যক্রম জোরদার করার বিষয়ে বলেন তিনি। সচেতনতামূলক কার্যক্রমের অংশহিসেবে সারাদেশের সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভা আয়োজন করার অনুরোধ জানান তিনি।

সভায় ভোক্তাদের অধিকার সম্পর্কে সচেতন করার বিষয়ে বক্তব্য রাখেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ফেরদৌস আহমেদ। তিনি বলেন, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্বদের নিয়ে টিম গঠন করে জেলা-উপজেলা পর্যায় পর্যন্ত প্রচারণামূলক কার্যক্রম গ্রহণ করা যেতে পারে।

সভায় বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বলেন, ভোক্তা অধিদপ্তরের কার্যক্রমকে জনগণের দোরগোড়ায় পৌঁছানোর জন্য ও অধিদপ্তরকে শক্তিশালীকরণের লক্ষ্যে আমরা এরই মধ্যে জনবল বৃদ্ধির প্রস্তাব জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠিয়েছি। বর্তমান প্রস্তাবে অধিদপ্তরের কর্মকতা ও কর্মচারীদের পদোন্নতি এবং বিদ্যমান বিভাগীয় ও জেলা কার্যালয়গুলোতে প্রয়োজনীয় জনবল বৃদ্ধির বিষয়ে গুরুত্ব প্রদান করা হয়েছে। তিনি বর্তমান জনবল বৃদ্ধির প্রস্তাব অনুমোদনের পর পরবর্তীতে উপজেলা পর্যায় পর্যন্ত অধিদপ্তরের কার্যালয় স্থাপনের প্রস্তাব প্রেরণের বিষয়েও বলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App