×

সারাদেশ

এবার দলীয় পদ হারাচ্ছেন চাঁদ!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ মে ২০২৩, ০৫:২০ পিএম

এবার দলীয় পদ হারাচ্ছেন চাঁদ!

ছবি: সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকি দেয়ার অভিযোগে বহিষ্কার কিংবা পদ থেকে বাদ দেওয়া হতে পারে রাজশাহী জেলা বিএনপি আহ্বায়ক আবু সাঈদ চাঁদকে। তাকে নিয়ে বিব্রতকর অবস্থায় পড়েছে স্থানীয় বিএনপি।

জানা গেছে, রাজশাহী জেলা ও মহানগর বিএনপির নেতাদের প্রবল আপত্তি সত্ত্বেও গত ২০১৯ সালের ৫ জুলাই আবু সাঈদ চাঁদকে আহ্বায়ক করে ৪১ সদস্য বিশিষ্ট জেলা বিএনপির কমিটি দেওয়া হয় কেন্দ্র থেকে। কমিটি ঘোষণার পর কমিটি বাতিলের দাবিতে তৃণমূল নেতাকর্মীরা বিক্ষোভ ও প্রতিবাদ কর্মসূচি পালন করেন।

চাঁদের বিষয়ে জানতে চাইলে বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু বলেন, চাঁদ একজন ব্যক্তিকে উদ্দেশ্য করে একটি বক্তব্য দিয়েছেন যা বিএনপির দলীয় বক্তব্য নয়। বিএনপি সরকারের বিরুদ্ধে আন্দোলন করছে। কোনো ব্যক্তি বিশেষের বিরুদ্ধে নয়। দেশব্যাপী বিএনপির সরকার বিরোধী আন্দোলন চূড়ান্ত গতি পেয়েছে। এই সময়ে চাঁদের এমন বক্তব্যে আমরা বিব্রত। আমরা ইতিমধ্যে দলের পক্ষ থেকে দুঃখ প্রকাশ করেছি। আমরা চাই না কোনো ব্যক্তি বিশেষের জন্য আন্দোলন ক্ষতিগ্রস্ত হোক।

এদিকে, শেখ হাসিনাকে কবরে পাঠাতে হবে বলে গত ১৯ মে রাজশাহীর শিবপুরে একটি বিএনপির সমাবেশে আবু সাঈদ চাঁদ যে বক্তব্য দিয়েছেন তার দায় দল নেবে না বলে স্পষ্ট করে জানিয়েছেন রাজশাহী মহানগর বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট বীর মুক্তিযোদ্ধা এরশাদ আলী ইশা। চাঁদের বিতর্কিত বক্তব্যকে তার একান্ত নিজস্ব বক্তব্য দাবি করে তিনি বলেন, চাঁদের বক্তব্য কোনোভাবেই বিএনপির দলীয় বক্তব্য নয়। চাঁদের বক্তব্যের দায়ও দল নেবে না। তার বিরুদ্ধে মামলা হয়েছে। আইন নিজস্ব গতিতে চলবে। চাঁদের বক্তব্য নিয়ে বিভ্রান্ত্রি সৃষ্টির অবকাশ নেই। কেন্দ্রীয় নেতারা বিষয়টি দেখছেন। যা কিছু করবেন কেন্দ্রই করবেন। কারণ তার বিষয়ে জেলা বা মহানগর বিএনপির কিছু করণীয় নেই।

খোঁজ নিয়ে জানা গেছে, সোমবার পুঠিয়া থানায় সন্ত্রাস দমন আইনে মামলা দায়েরের পর থেকে চাঁদ পলাতক রয়েছে। রাজশাহী জেলা পুলিশের চারটি দল তাকে ধরতে সোমবার রাতভর ৯টি সম্ভাব্য স্থানে অভিযান পরিচালনা করেছেন। পুঠিয়া থানার ওসি ফারুক হোসেন বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন, মামলা দায়েরের পর থেকেই চাঁদ গা ঢাকা দিয়েছেন। আমরা তাকে গ্রেপ্তারে অভিযান অব্যাহত রেখেছি। দ্রুতই তাকে গ্রেফতার করা সম্ভব হবে বলে জানান তিনি।

রাজশাহী জেলা কোর্টের পুলিশ পরিদর্শক পরিমল কুমার চক্রবর্তী জানিয়েছেন বিএনপি নেতা আবু সাঈদের বিরুদ্ধে বর্তমানে ১৮টি মামলা আদালতে চলমান আছে। সবগুলোই চলমান আছে। আরও ২০টির বেশি মামলা আগেই নিষ্পত্তি হয়েছে। গত জুলাই মাসে আবু সাঈদ চাঁদ বিএনপির একটি কর্মসূচি থেকে প্রধানমন্ত্রীকে কটূক্তি করে বক্তব্য দেন। এ ঘটনায় গত বছর ২৬ জুলাই মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ডাবলু সরকারের একটি মামলা করেছিলেন তার বিরুদ্ধে। ওই মামলায় গ্রেপ্তার হয়ে কিছুদিন জেলে ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App