×

সারাদেশ

মদনে কালবৈশাখী ঝড় ও শিলা বৃষ্টিতে ব্যাপক ক্ষয়ক্ষতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ মে ২০২৩, ০৩:৩৭ পিএম

মদনে কালবৈশাখী ঝড় ও শিলা বৃষ্টিতে ব্যাপক ক্ষয়ক্ষতি

ছবি: মদন (নেত্রকোনা) প্রতিনিধি

মদনে কালবৈশাখী ঝড় ও শিলা বৃষ্টিতে ব্যাপক ক্ষয়ক্ষতি

ছবি: মদন (নেত্রকোনা) প্রতিনিধি

নেত্রকোনার মদনে কালবৈশাখী ঝড় ও শিলা বৃষ্টিতে উপজেলার পৌর সদরসহ ৮ ইউনিয়নের ঘর-বাড়িসহ ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। রবিবার (২১ মে) বিকাল ও সন্ধ্যায় দু’দফা প্রায় এক ঘন্টার স্থায়ী ঝড়ে ভেঙে গেছে শতাধিক ঘর-বাড়ি। এর সাথে আম কাঁঠাল, লিচু, শাকসবজিসহ ব্যাপক ক্ষতি হয়েছে। গাছ ও ডালপালা ভেঙে উপজেলার বিভিন্ন রাস্তায় যানচলাচল বন্ধ হয়ে যায়। ঝড়ের পর থেকে বিদুৎ সংযোগ বন্ধ থাকায় সীমাহীন দূর্ভোগের মধ্যে পড়েছে লোকজন। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে কন্টোলরুম খোলা হয়েছে। সেচ্ছাসেবক ও ফায়ার সার্ভিসের কর্মীরা রাস্তার ওপর থেকে গাছ ও ডালপালা সরিয়ে যোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক করার চেষ্টা চালাচ্ছে। উপজেলা প্রশাসন মাঠ পর্যায়ে পরিদর্শন করে ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপন করছেন।

উপজেলার পরশখিলা গ্রামের মাসুদ, তিয়শ্রী গ্রামের মারুফসহ অনেকেই জানান, দু’দফা প্রায় এক ঘন্টার কাল বৈশাখী ঝড়ে অনেক বাড়ি-ঘর ভেঙে গেছে। ঝড়ের পর থেকে বিদুৎ না থাকায় পানি সরবরাহ বন্ধ রয়েছে। এতে পৌর সদরসহ উপজেলার ৮ ইউনিয়নের লোকজন চরম দূভোগের মধ্যে রয়েছে। বিদ্যুৎ কখন আসবে তাও বলা যাচ্ছে না।

[caption id="attachment_432785" align="alignnone" width="1259"] ছবি: মদন (নেত্রকোনা) প্রতিনিধি[/caption]

নেত্রকোণা পল্লী বিদ্যুৎ সমিতির মদন জোনাল অফিসের ডিজিএম মো. ফিরোজ হোসেন জানান, ‘ঝড়ে বিভিন্ন এলকার ২০টি বিদ্যুতের খুঁটি ভেঙে গেছে। মাঠে ঠিকাদারের তিনটি দল কাজ করছে। পৌর সদরের কিছু অংশে বিদুৎ সংযোগ চালু করেছি।

উপজেলা কৃষি কর্মকর্তা হাবিবুর রহমান জানান, ‘ ঝড় ও শিলা বৃষ্টিতে আম, কাঁঠাল, শাকসবজি ও পাটের ব্যাপক ক্ষতি হয়েছে। মাঠ পর্যায় থেকে সঠিক ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও নিরূপণ করা সম্ভব হয়নি। আমিসহ আমার কর্মীরা মাঠে কাজ করছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শাহ আলম মিয়া বলেন, রবিবার কালবৈশাখী ঝড়ে ঘর-বাড়িসহ ফসলের ক্ষতি হয়েছে। প্রাথমিক পর্যায়ে ২২৯টি ঘর বাড়ি ভেঙে যাওয়ার তথ্য পেয়েছি সংখ্যা আরও বাড়তে পারে। আমি মাঠে আছি ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করছি। ফায়ার সার্ভিস, বিদ্যুৎ বিভাগে, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগসহ জনপ্রতিনিধিরা ক্ষয়ক্ষতির পরিমাণ জানতে মাঠে কাজ করছে। প্রশাসনের পক্ষ থেকে কন্টোল রুম খোলা হয়েছে। চূড়ান্ত তালিকা তৈরি করে ক্ষতিগ্রস্তদের আর্থিক সহযোগিতা করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App