×

আন্তর্জাতিক

মণিপুরে আবারো উত্তেজনা, কারফিউ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ মে ২০২৩, ০৮:৪০ পিএম

মণিপুরে আবারো উত্তেজনা, কারফিউ

ছবি: সংগৃহীত

আবারো উত্তপ্ত হয়ে উঠেছে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মণিপুর। সোমবার (২২ মে) বিকেলে রাজ্যের রাজধানী ইমফলের নিউ চেকন এলাকায় মেতাই এবং কুকি সম্প্রদায় মুখোমুখি সংঘর্ষে জড়িয়ে পড়লে পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠে। ঘটনার পরপরই ঘটনাস্থল এবং আশপাশের এলাকায় কারফিউ জারি করা হয়েছে। খবর এনডিটিভির।

এদিকে সহিংসতা ছড়িয়ে পড়ার পর মণিপুরের একজন সাবেক বিধায়কসহ তিনজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। এ বিষয়ে মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং সন্ধ্যায় বলেন, সাবেক বিধায়কসহ তিন সশস্ত্র ব্যক্তি নিউ চেকন এলাকায় দোকানদারদের দোকান বন্ধ করার হুমকি দেয়।

গত ৩ মে রাজ্যটির কুকি উপজাতির সঙ্গে স্থানীয় সংখ্যাগরিষ্ঠ মেতাই গোষ্ঠীর সংঘর্ষ শুরু হয়। সংঘর্ষের কারণ, সেখানকার মেতাই সম্প্রদায়কে আদিবাসী তফসিলি উপজাতি হিসেবে স্বীকৃতি দেয়ার প্রবল সম্ভাবনা তৈরি হয়েছে। বিগত ১০ বছর ধরে তারা আদিবাসী হিসেবে স্বীকৃতির দাবিতে আন্দোলন করে আসছিল। প্রতিবাদে মেতাইদের যাতে আদিবাসী স্বীকৃতি দেয়া না হয়, তার দাবিতে ৩ মে রাজ্যটির চূড়াচাঁদপুর জেলায় মিছিল বের করে আদিবাসী ছাত্র সংগঠন এটিএসইউএম। তাদের দাবি, মেতাইদের তফসিলি স্বীকৃতি দিলে মণিপুরের প্রকৃত আদিবাসীদের অধিকার ক্ষুণ্ণ হবে। পুলিশের বরাত দিয়ে গণমাধ্যমের দাবি, বুধবারের মিছিল থেকেই সংঘর্ষের সূত্রপাত হয়। এরপর মণিপুরের বিভিন্ন জেলায় দুই জনগোষ্ঠীর মধ্য সংঘর্ষ ছড়িয়ে পড়ে। সেই সংঘর্ষের রেশ থেকেই আবারো সংঘর্ষের ঘটনা ঘটল।

রাজ্যের মুখ্যমন্ত্রী বীরেন সিং জানায়, এখন পর্যন্ত ৬০ জন মানুষ প্রাণ হারিয়েছে এবং এ সহিংসতায় অন্তত ২৩১ জন আহত হয়েছে। এছাড়াও, ৩ মে শুরু হওয়া দুর্ভাগ্যজনক ঘটনায় (দাঙ্গা) প্রায় ১ হাজার ৭০০ বাড়ি পুড়িয়ে দেওয়া হয়েছে।

আরো জানায়, এখন পর্যন্ত ৩৫ হাজার লোক বাস্তুহারা হয়েছেন। এর পাশাপাশি দুষ্কৃতিকারীরা পুলিশের অস্ত্রাগার থেকে ১ হাজার ৪১টি অস্ত্র এবং প্রায় ১ হাজার গুলি লুণ্ঠন করে নিয়ে গেছে। এ সময় তিনি রাজ্যবাসীর প্রতি শান্তি ও শৃঙ্খলা পুনরুদ্ধারে সবাইকে সহযোগিতা করার আহ্বান জানান। এবং এই দাঙ্গার পেছনে উসকানিদাতা হিসেবে কারা কাজ করেছে তাদের খুঁজে বের করতে উচ্চ ক্ষমতা সম্পন্ন তদন্ত কমিটি গঠন করা হবে বলে জানান মুখ্যমন্ত্রী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App