×

জাতীয়

গাজীপুরে অনিয়ম হলে আরো কঠোর হবে ইসি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ মে ২০২৩, ০৭:১৪ পিএম

গাজীপুরে উপমহাদেশের শ্রেষ্ঠ নির্বাচন হবে বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশন (ইসি) মো. আলমগীর। তিনি বলেন, আগের চেয়ে আরো কঠোর হবে ইসি।

সোমবার (২২ মে) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ মন্তব্য করেছেন তিনি। এসময় নির্বাচন কমিশনের ক্ষমতা মন্ত্রিপরিষদ বা সরকার একটুও খর্ব করেনি, বরং কিছুটা বেড়েছে বলেও মন্তব্য করেন ইসি আলমগীর।

তিনি আরো বলেন, আগে আমরা নির্বচন চলাকালীন সময়ে অনিয়মের অভিযোগে প্রয়োজনীয় সংখ্যক বা সবগুলো কেন্দ্রের ফলাফল বাতিল করতে পারতাম। এখন আমরা চেয়েছিলাম নির্বাচনের পরেও যদি অনিয়মের অভিযোগ আসে তাহলে গেজেট প্রকাশ না করে সে সব কেন্দ্রের পাঠানো রেজাল্ট বাতিল বা এমনকি যদি সব কেন্দ্রে অনিয়মের অভিযোগ আসে তাহলে পুরো রেজাল্ট বাতিলের ক্ষমতা। সরকার সেক্ষেত্রে বলেছে যতগুলোতে তদন্ত করে অনিয়মের প্রমাণ মিলবে ততোগুলো বাতিল করতে। তাহলে যদি দেখা যায় কোন রিটার্নিং কর্মকর্তা পুরো ভোটের একটা রেজাল্ট পাঠালো, কিন্তু আমাদের কাছে তার আগেই কেন্দ্রের অনিয়মের অভিযোগ আসে তাহলে আমরা গেজেট প্রকাশ না করে তদন্ত করবো, তদন্তে যতগুলো কেন্দ্রে অনিয়মের অভিযোগ পাবো ততোগুলোতে পুনরায় ভোট হবে। যদি সব কেন্দ্রে অনিয়ম হয় তাহলো তো সব রেজাল্ট বাতিল করে পুনরায় ওই আসনে ভোট নেবার ক্ষমতা ইসির থাকবে। তাহলে সরকার তো ক্ষমতা খর্ব করেনি বরং আমাদের চাহিদামত কিছুটা হলেও বেড়েছে।

ইসি আলমগীর বলেন, মন্ত্রিপরিষদ যে খসড়া আইনে মতামত দিয়েছে, তা আমাদের কাছে আসলে আমরা তর্জমা করে দেখে আমাদের সুপারিশ তুলে ধরবো। তার পরে সেটা আবার মন্ত্রিপরিষদে যাবে, সংসদে পাস হবে। এটা সময়সাপেক্ষ। তাই এখনই বলা যাবে না আমাদের দাবি কতটা কমানো বা বাড়ানো হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App