×

সারাদেশ

ইবিতে চালু হবে ফরাসি কালচারাল ইনস্টিটিউট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ মে ২০২৩, ০৬:২৭ পিএম

ইবিতে চালু হবে ফরাসি কালচারাল ইনস্টিটিউট

ছবি: ভোরের কাগজ

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ফরাসি ভাষা কোর্স ও ফরাসি কালচারাল ইনস্টিটিউট চালুর প্রক্রিয়া শুরু হয়েছে। যেটি ইন্সটিটিউট অব ইসলামিক এডুকেশন এণ্ড রিসার্চ (আইআইইআর) এর অধীনে থাকবে।

সোমবার (২২ মে) সকালে উপাচার্যের বাসভবনে বাংলাদেশে ফরাসি দূতাবাসের একটি প্রতিনিধিদল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সাথে সৌজন্য সাক্ষাৎ ও মতবিনিময় সভা করেন।

এতে ফ্রান্সের বিশ্ববিদ্যালয়গুলোর সাথে ইবির এক্সচেঞ্জ প্রোগ্রামসহ পারস্পরিক বিভিন্ন সহযোগিতার বিষয়ে আলোচনা হয়। এছাড়াও আগামী জুলাই মাসের প্রথম সপ্তাহে আলিয়ঁস ফ্রঁসেজ এবং আইআইইআর-এর যৌথ উদ্যোগে একটি সেমিনার আয়োজনের প্রাথমিক সিদ্ধান্ত নেয়া হয়।

সভায় বাংলাদেশে ফরাসি দূতাবাসের মিশন উপ-প্রধান গুইলাউমি অড্রেন ডি কারড্রেল, কালচারাল অ্যাটাচি ইয়োহান গিগারেল এবং আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকা’র পরিচালক ফ্রঁসোয়া গ্রোসজিন উপস্থিত ছিলেন।

এদিকে ইসলামী বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া, সাবেক উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী, আইআইইআর-এর পরিচালক অধ্যাপক ড. মামুনুর রহমান, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার, প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচ. এম. আলী হাসান উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App