×

সারাদেশ

অভিযোগ-প্রতিশ্রুতি দিয়েই চলছে প্রার্থীদের প্রচারণা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ মে ২০২৩, ০৯:৩৯ এএম

অভিযোগ-প্রতিশ্রুতি দিয়েই চলছে প্রার্থীদের প্রচারণা

ছবি: সংগৃহীত

আসন্ন বরিশাল সিটি নির্বাচনকে সামনে রেখে মাঠ গরম করছেন মেয়র প্রার্থীরা। প্রায় প্রত্যেক প্রার্থী বলছেন, গত এক দশকে নগরবাসী উন্নয়ন বঞ্চিত ছিল। এমনকি বঞ্চনার শিকার হয়েছেন নগরবাসী। এ বিষয়টিকে সামনে রেখেই ১২ জুনের নির্বাচনে ভোট চেয়ে দিচ্ছেন প্রতিশ্রুতি। প্রচারণার ক্ষেত্রে বঞ্চনার বিষয়টি বেশি তুলে ধরছেন আওয়ামী লীগের নৌকার প্রার্থী আবুল খায়ের আবদুল্লাহ খোকন সেরনিয়াবাত। মনোনয়ন পাওয়ার পর থেকেই নগরবাসীর কাঙ্খিত সেবা দেয়ার প্রতিশ্রুতি দিচ্ছেন এ প্রার্থী।

এদিকে জাতীয় পার্টি মনোনীত লাঙলের প্রার্থী ইঞ্জিনিয়ার ইকবাল হোসেন তাপস দলীয় মনোনয়ন পাওয়ার পর থেকেই ইভিএম-এ ভোট গ্রহণ না করার আহ্বান জানিয়েছেন। পাশাপাশি এ প্রার্থীও দাবি করছেন গত ৫ বছরে নগরবাসীকে অনেক বঞ্চনার শিকার হতে হয়েছে। এ বিষয়টি মাথায় রেখেই নগরবাসী এবার লাঙল মার্কায় ভোট দিবেন এমন প্রত্যাশা তার।

অন্যদিকে ইসলামী আন্দোলন বাংলাদেশের হাতপাখার প্রার্থী মুফতী সৈয়দ মুহাম্মাদ ফয়জুল করীম দুর্নীতির মূলোৎপাটন করে ও সমাজের সব জায়গায় সুশাসন প্রতিষ্ঠার জন্য হাতপাখায় ভোট প্রার্থনা করছেন। এছাড়া স্বতন্ত প্রার্থীরা নির্বাচনের মাঠে না নামলেও ঘরোয়া বৈঠকে উন্নয়নের কথা বলছেন। আওয়ামী লীগের মনোনয়ন পাওয়ার পর থেকেই দলীয় নেতাকর্মী, বিভিন্ন সংগঠন আর মাঠ পর্যায়ে নিয়মিত মতবিনিময়, সৌজন্য সাক্ষাৎ আর কুশল বিনিময়ের মধ্য দিয়ে নৌকার প্রচারণা চালিয়ে যাচ্ছেন খোকন সেরনিয়াবাত।

এ সময় তিনি অভিযোগ করে বলেন, সিটি করপোরেশন একটি প্রতিষ্ঠান। ফিরিয়ে আনা হবে করপোরেশনের সেবার পরিবেশ। গত দশ বছরেও বরিশালবাসী কোনো মানবিক সেবা পায়নি। উল্টো বঞ্চনার শিকার হয়েছেন। তাই জননেত্রী শেখ হাসিনা আমাকে সেবা করার জন্য পাঠিয়েছেন। আমি নির্বাচিত হতে পারলে ১২ জুনের পর এটি সবার জন্য উন্মুক্ত থাকবে। সবার মতামতেই চলবে বরিশাল সিটি করপোরেশন। সবার সহযোগিতায় আমরা সেই লক্ষ্যে পৌঁছাবই। আমরা গড়ব নতুন বরিশাল। এখানে দল মত নির্বিশেষে সবার কাছে আবেদন, আমি যাতে সেই কাক্সিক্ষত সেবা দিতে পারি আগামী ১২ জুন আমাকে নির্বাচিত করার মাধ্যমে সেই সুযোগ তৈরি করে দিবেন। নির্বাচিত হলে এখানকার সব সমস্যা মহাপরিকল্পনার মাধ্যমে সমাধান করা হবে।

জাতীয় পার্টি মনোনীত মেয়র প্রার্থী ইঞ্জিনিয়ার ইকবাল হোসেন তাপস বিভিন্ন ওয়ার্ডের সাধারণ ভোটারদের সঙ্গে কুশল বিনিময়, দলীয় নেতাকর্মীদের নিয়ে সভা করার মধ্য দিয়ে নির্বাচনী প্রচারণা চালিয়ে যাচ্ছেন। লাঙল মার্কার এ প্রার্থী শুরু থেকেই বরিশাল সিটি নির্বাচনে ইভিএমে ভোট না নেয়ার জন্য নির্বাচন কমিশনকে আহ্বান জানিয়েছেন। পাশাপাশি বরিশাল সিটি নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং কর্মকর্তার বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ এনেছেন এ মেয়র প্রার্থী।

তিনি বলেন, গত ৫ বছরের দুঃশাসনের কথা মানুষ ভুলতে পারেনি, নতুন করে হুন্ডা আর গুন্ডা বহিনীর তাণ্ডব শুরু হয়েছে। আমরা দুঃশাসন থেকে মুক্তি চাই। আগামী ২৬ মের পর ঘরে ঘরে লাঙ্গল মার্কা পৌঁছে দিতে নেতাকর্মীদের আহ্বান জানান তিনি। এ সময় নির্বাচন কমিশনার ও সরকারকে ভোটের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করারও আহ্বান জানান তিনি।

এদিকে ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত হাতপাখার মেয়র প্রার্থী মুফতী সৈয়দ মুহাম্মাদ ফয়জুল করীম দলীয় নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময়ের মাধ্যমে নির্বাচনী প্রচারণা শুরু করেছেন। তবে সম্প্রতি তিনি গুটি কয়েক সংবাদকর্মীকে নিয়ে রাতের বেলা মতবিনিময় করেন। এ নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা দেয় স্থানীয় গণমাধ্যমকর্মীদের মধ্যে।

ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ বরিশাল মহানগর শাখার আয়োজনে ওয়ার্ড প্রতিনিধি সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, দেশ স্বাধীন হওয়ার পর যে সব নীতির ভিত্তিতে দেশ পরিচালিত হয়েছে সে সব নীতি দেশে ইনসাফ প্রতিষ্ঠা করতে পারেনি। দেশে ন্যায়ের শাসন প্রতিষ্ঠা করতে ইসলামের বিকল্প কোনো আদর্শ নাই। ইসলামের ভিত্তিতে দেশ পরিচালিত হলে দেশের মানুষ ন্যায্য অধিকার পাবে, গরিবের মুখে হাসি ফুটবে, দুর্নীতির মূলোৎপাটন হবে ও সমাজের সব জায়গায় সুশাসন প্রতিষ্ঠা হবে।

অন্যদিকে, নির্বাচনী আচরণ বিধি মেনে এখনো আনুষ্ঠানিক প্রচারণা শুরু করেননি দাবি করে স্বতন্ত্র মেয়র প্রার্থী সাবেক ছাত্রদল নেতা কামরুল আহসান রুপন বলেন, স্থানীয় সাধারণ মানুষ ও রাজনৈতিক নেতাদের নিয়ে তিনি ঘরোয়া বৈঠক করছেন। আগামী ২৬ মে প্রতীক বরাদ্দের পরই মূলত আনুষ্ঠানিক প্রচারণা শুরু করবেন জানিয়ে তিনি বলেন, বরিশাল নগরবাসী বিগত সাড়ে ৪ বছরের দুঃশাসন দেখেছেন। বরিশালকে সিঙ্গাপুর বানানোর প্রতিশ্রুতি দিয়ে উল্টো ভোগান্তির নগরী করেছেন মেয়র। নির্বাচিত হতে পারলে ওয়ার্ড ভিত্তিক গণ্যমান্য ও সুশীল সমাজের নেতাদের পরামর্শ নিয়েই নগরবাসীর উন্নয়নে কাজ করবেন বলে জানান স্বতন্ত্র এ প্রার্থী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App