×

আন্তর্জাতিক

২০০০ রুপির নোট বাতিল, স্বর্ণের দোকানে ভিড়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ মে ২০২৩, ০৭:৪৮ পিএম

২০০০ রুপির নোট বাতিল, স্বর্ণের দোকানে ভিড়

প্রতীকী ছবি

ভারতে দুই হাজার রুপির ব্যাংক নোট বাতিলের পরিপ্রেক্ষিতে অনেকেই স্বর্ণ দোকানে ভিড় করছেন। ব্যাংকে লাইন দিয়ে দাঁড়িয়ে নোট বদল করা সহজ নয় বিবেচনা করে নোট বদলের বিপরীতে ভারতের এই মানুষেরা স্বর্ণ কিনতে হুমড়ি খেয়ে পড়েছেন। বিশেষ করে মজুতদারেরা এই কাজ করছেন।

তবে স্বর্ণ কিনতে গিয়ে তাদের প্রিমিয়াম বা অতিরিক্ত দাম দিতে হচ্ছে। শনিবার (২১ মে) বিকেলে মুম্বাইয়ে সোনার অনানুষ্ঠানিক বাজারে দুই হাজার রুপির নোট ব্যবহার করে ১০ গ্রাম স্বর্ণ কিনতে ব্যয় হচ্ছে ৬৭ হাজার রুপি। যদিও জিএসটিসহ স্বর্ণের আনুষ্ঠানিক দর ৬৩ হাজার ৮০০ রুপি। বাড়তি অর্থ ক্রেতাদের কাছ থেকে নেয়া হচ্ছে প্রিমিয়াম হিসেবে। খবর ইকোনমিক টাইমসের।

ধারণা করা হচ্ছে, কিছু মানুষ যেন নোট বদলের ঘোষণার পর এমনিতেই জুয়েলারির দোকানে ভিড় করতে শুরু করেছেন। ঘোষণা আসার পরই স্বর্ণের প্রিমিয়াম বেড়ে গেছে। তবে তা আগামী কয়েক দিনের মধ্যে তা কমে যাবে। দুই হাজার রুপির এসব নোট ব্যাংকে জমা দিয়ে করের আওতায় আসাকে মানুষ সমাধান হিসেবে দেখছে না। তবে এখানে সুযোগ হলো মন্দিরসহ ধর্মীয় প্রতিষ্ঠানগুলোয় অনুদান দেয়া। কারণ, এসব প্রতিষ্ঠান অন্যান্য সূত্র থেকে অনুদান নিতে পারে। ফলে ওই সব প্রতিষ্ঠানে অনুদান দিয়ে অনেকে ছোট অঙ্কের নোট বদলে নিতে পারেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App