×

সারাদেশ

ভোটকক্ষে ম্যাজিস্ট্রেট, র‍্যাব-পুলিশ কেউ ঢুকতে পারবে না

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ মে ২০২৩, ০৯:৫৬ পিএম

ভোটকক্ষে ম্যাজিস্ট্রেট, র‍্যাব-পুলিশ কেউ ঢুকতে পারবে না

নির্বাচন কমিশনার মো. আলমগীর। ছবি: সংগৃহীত

ভোটকক্ষে ম্যাজিস্ট্রেট, র‍্যাব, পুলিশ কিংবা বিজিবি কেউই প্রবেশ করতে পারবে না। শুধু ভোটার ও ভোটের দায়িত্বে থাকা ব্যক্তিরা প্রবেশ করতে পারবেন বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর।

রবিবার (২১ মে) বিকালে গাজীপুর সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার অস্থায়ী কার্যালয় বঙ্গতাজ অডিটোরিয়ামে প্রিজাইডিং অফিসারদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

প্রিজাইডিং অফিসারদের উদ্দেশে নির্বাচন কমিশনার বলেন, আপনাদের নিরপেক্ষতা ও দক্ষতার ফলে কেন্দ্রের ৯০ শতাংশ সমস্যার সমাধান হয়ে যাবে। আপনাদের আতঙ্কিত হওয়ার কিছু নেই। ম্যাজিস্ট্রেট, পুলিশ, বিজিবিসহ সব আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য আপনাদের সহযোগিতা করার জন্য রয়েছে। ভোটকেন্দ্রের সর্বাধিনায়ক আপনারা। ম্যাজিস্ট্রেট, পুলিশ, বিজিবি সবাই আপনাদের নিয়ন্ত্রিত। তারা বাইরে অবস্থান করবে। বিশেষ পরিস্থিতিতে প্রিজাইডিং অফিসাররা আদেশ দিলে তবেই তারা ভেতরে প্রবেশ করতে পারবে।

আইন প্রয়োগের ক্ষেত্র উল্লেখ করে তিনি বলেন, আপনাদের যে আইনি ক্ষমতা দেওয়া হয়েছে, যদি সেই আইন প্রয়োগ করেও ভোটকেন্দ্রের শৃঙ্খলা ফেরাতে না পারেন, সেক্ষেত্রে আইনশৃঙ্খলা বাহিনীকে জানাবেন। তারাও যদি শৃঙ্খলা ফেরাতে না পারে তখন ভোট বন্ধ রাখবেন। পরে পরিস্থিতি স্বাভাবিক হলে আবার ভোটগ্রহণ শুরু করবেন। তবে কোনোভাবেই যদি শৃঙ্খলা ফিরে না আসে, তখন রিটার্নিং কর্মকর্তাকে জানিয়ে ওই কেন্দ্রের ভোটগ্রহণ বন্ধ ঘোষণা করবেন।

সাংবাদিকদের বিষয়ে নির্বাচন কমিশনার আলমগীর বলেন, সাংবাদিকদের ক্ষেত্রেও একটি নিয়ম আছে। তারা কী করতে পারবে, কী করতে পারবে না, সেটি নির্বাচন কমিশন থেকে জানানো হয়েছে। নির্বাচন কমিশন থেকে যে কার্ড সরবরাহ করা হবে, সেখানে রিটার্নিং কর্মকর্তার স্বাক্ষর দেওয়া হবে। শুধু স্বাক্ষর করা কার্ডধারী সাংবাদিকরা ভোটকেন্দ্রে প্রবেশ করতে পারবে। ওই কার্ডের পেছনে তাদের করণীয় ও বর্জনীয় সব লেখা থাকবে। তারা যেগুলো করতে পারবে সেগুলোতে কখনোই বাধা দেবেন না এবং যেগুলো করতে পারবে না সেগুলোর অনুমতি দেবেন না।

গাজীপুর সিটি নির্বাচনের রিটার্নিং অফিসার ফরিদুল ইসলামের সভাপতিত্বে এ সময় বিশেষ অতিথির বক্তব্য দেন গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোল্যা নজরুল ইসলাম ও গাজীপুর জেলা প্রশাসক আনিসুর রহমান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App