×

আন্তর্জাতিক

পৃথিবীতেই ‘মুন রিসোর্ট’ বানাচ্ছে দুবাই!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ মে ২০২৩, ১২:৪৭ এএম

পৃথিবীতেই ‘মুন রিসোর্ট’ বানাচ্ছে দুবাই!

আকাশের চাঁদ দেখতে আর মহাকাশে পাড়ি দিতে হবে না। পৃথিবীতে বসেই নেয়া যাবে মহাকাশের অনুভূতি নেয়া যাবে। তবে এর জন্য পাড়ি জমাতে হবে দুবাইতে। কারণ আরব আমিরাতের এই শহরে তৈরি হতে চলেছে এমন একটি রিসোর্ট, যা অবিকল চাঁদের মতোই দেখতে। নাম রাখা হয়েছে ‘মুন ওয়ার্ল্ড রিসর্ট’ বা সংক্ষেপে ‘মুন রিসোর্ট’। প্রকল্পটির খরচ ধরা হয়েছে আনুমানিক ৫৩ হাজার কোটি টাকা।

এই ‘চাঁদ’ তৈরি করার দায়িত্ব পড়েছে কানাডার একটি নির্মাণকারী সংস্থার ওপর। প্রকাণ্ড গোলকের মতো দেখতে এই স্থাপত্যের উচ্চতা হবে প্রায় ৯০০ ফুট। গোলক নির্মাণে ব্যবহৃত হবে কংক্রিট, স্টিল, কাচ, অ্যালুমিনিয়াম ও কার্বন ফাইবার। খবর জিও নিউজের।

ভেতরে থাকবে বিলাসবহুল হোটেল, স্পা, কৃত্রিম লেগুন ও রেস্তোরাঁর মতো হরেক রকমের বন্দোবস্ত। বিনোদন ও পর্যটনের বাইরেও থাকবে ‘স্কাই ভিলা’ নামে ৩০০ আবাসনও। স্থপতিদের দাবি, প্রতি বছরে সব মিলিয়ে প্রায় এক কোটি মানুষ থাকতে পারবেন এই গোলকের ভেতর।

আকাশের চাঁদ দেখতে আর মহাকাশে পাড়ি দিতে হবে না। পৃথিবীতে বসেই নেয়া যাবে মহাকাশের অনুভূতি গ্রাহ্য করা যাবে। তবে এর জন্য পাড়ি জমাতে হবে দুবাইতে। কারণ আরব আমিরাতের এই শহরে তৈরি হতে চলেছে এমন একটি রিসোর্ট, যা অবিকল চাঁদের মতোই দেখতে। নাম রাখা হয়েছে ‘মুন ওয়ার্ল্ড রিসর্ট’ বা সংক্ষেপে ‘মুন রিসোর্ট’। প্রকল্পটির খরচ ধরা হয়েছে আনুমানিক ৫৩ হাজার কোটি টাকা।

এই 'চাঁদ' তৈরি করার দায়িত্ব পড়েছে কানাডার একটি নির্মাণকারী সংস্থার উপর। প্রকাণ্ড গোলকের মতো দেখতে এই স্থাপত্যের উচ্চতা হবে প্রায় ৯০০ ফুট। গোলক নির্মাণে ব্যবহৃত হবে কংক্রিট, স্টিল, কাচ, অ্যালুমিনিয়াম ও কার্বন ফাইবার।

ভিতরে থাকবে বিলাসবহুল হোটেল, স্পা, কৃত্রিম লেগুন ও রেস্তোরাঁর মতো হরেক রকমের বন্দোবস্ত। বিনোদন ও পর্যটনের বাইরেও থাকবে ‘স্কাই ভিলা’ নামের ৩০০টি আবাসনও। স্থপতিদের দাবি, প্রতি বছরে সব মিলিয়ে প্রায় এক কোটি মানুষ থাকতে পারবেন এই গোলকের ভেতর।

শুধু দেখতে নয়, পর্যটকরা যাতে সত্যিই মহাকাশ ভ্রমণের মতো অনুভূতি পান, তার জন্য ‘লুনার কলোনি’ বলে একটি বিশেষ রিসোর্ট তৈরির পরিকল্পনা করা হয়েছেন বলেও দাবি স্থপতিদের। সেখানে বছরে ২১ লাখ পর্যটক থাকতে পারবেন।

মহাকাশযানের আদলে একটি বিশেষ যান তৈরির পরিকল্পনা রয়েছে বলেও জানিয়েছে নির্মাতা সংস্থাটি। প্রতি বছর এই রিসোর্ট থেকে ১৪ হাজার ৩৩৭ কোটি টাকা আয় হবে বলে আশা করছে প্রশাসন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App